Breaking

Friday, 25 September 2020

ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়েছে

ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট

ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়েছে। দীর্ঘ দিন থে‌কে সবাই  ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট 2020 পাওয়ার জন্য অপেক্ষা করে আছে। ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০১৮-২০১৯ সম্পর্কে বিস্তারিত আলোচনা পাবেন আমাদের সমকাল ব্লগে। এছাড়াও দেখুন মাস্টার্স ফাইনাল রেজাল্ট ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২০ অনুযায়ী ২০১৯ সালের ডিগ্রি ১ম বর্ষের  পরীক্ষা শুরু হয় ২৪/১১/২০১৯ তারিখে। এবং পরীক্ষা শেষ হয় ৩১/১২/২০১৯ তারিখে। ২০১৯ সালের ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে ২০১৮-২০১৯ সেশনের পরীক্ষার্থীগণ। ২০২০ সালের ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট দেখতে চাইলে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন।



ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (www.nu.edu.bd) । মূলত এই পরীক্ষা গুলোর রেজাল্ট প্রকাশিত হয় পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যেই। আমরা  সমকাল ব্লগের মাধ্যমে এই বিষয়গুলোর আপডেট তথ্য দিয়ে থাকি। আপনারা ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ দেখতে পারবেন অনলাইন এবং এসএমএস এই দুই পদ্ধতিতে।

প্রতিবছর প্রায় তিন লাখ পরীক্ষার্থী ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তাই এটি বাংলাদেশের গুরত্বপূর্ণ একটি পাবলিক পরীক্ষা। ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষা হয় ৭০৫টি সেন্টার এবং ১৮৯২ টি কলেজে।
সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৯০দিনের মধ্যে রেজাল্ট প্রকাশিত হয়। এছাড়াও দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষের রেজাল্ট ২০২০



    ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ কবে দিবে




    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশিত হয়। যেহেতু ডিগ্রি ১ম বর্ষ ২০১৮-২০১৯ সেশনের পরীক্ষা শেষ হয় ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে সেই হিসাবে ২০২০ সালের মার্চের শেষ সপ্তাহ অথবা এপ্রিলের ১ম সপ্তাহে রেজাল্ট প্রকাশিত হওয়ার কথা ছিলো। কিন্তু বর্তমান বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় এই রেজাল্ট প্রকাশে দেরি হচ্ছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে জুলাইয়ের শেষেই পরীক্ষার ফলাফল সংক্রান্ত সকল কাজ শেষ করা হয়েছে। অতঃপর ২০২০ সালের আগস্ট মাসের ১২ তারিখে ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট 2020 প্রকাশিত হয়।


    ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ পাওয়ার এসএমএস পদ্ধতি




    ২টি পদ্ধতিতে রেজাল্ট দেখতে পারবেন। আমাদের ব্লগে ২টি পদ্ধতি সম্পর্কেই বিস্তারিত আলোচনা করা হয়েছে।


    • ১.এসএমএস পদ্ধতি এবং
    • ২.অনলাইন পদ্ধতি


    ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ SMS এর মাধ্যমে দেখার নিয়ম



    মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবেন

    NU(space)DEG(space)Roll no.

     যেমন: NU DEG 208965


    ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট SMS এর মাধ্যমে দেখার নিয়ম


    ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার্থীরা ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২০ ডাউনলোড করুন

    ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট 2020 ইন্টারনেটের মাধ্যমে দেখার নিয়ম





    • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।
    • বাম পার্শ্বের সার্চ অপশন থেকে + Degree সিলেক্ট করুন।
    • এরপর Degree 1st year সিলেক্ট করুন।
    • এখন ডান পার্শ্বের রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বরের নির্দিষ্ট ঘরে নিজের সঠিক রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর লিখুন।
    • exam year এর ঘরে 2019 লিখুন।
    • ক্যাপচা কোডটি পূরন করে search result এ ক্লিক করলেই দেখা যাবে পরীক্ষার ফলাফল।

    ডিগ্রী ১ম বর্ষ রেজাল্ট


    ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট 2020


    জাতীয় বিশ্ববদ্যালয় কতৃপক্ষ যেকোনো পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার কয়েক ঘন্টা পূ্র্বে অফিশিয়াল ওয়েবসাইটে একটি নোটিশ পাবলিশ করে ফলাফল প্রকাশ করার বিষয়টি প্রথমে চূড়ান্ত করে। এতে পরীক্ষার্থীগণ নিশ্চিতভাবে জানতে পারেন ঠিক কখন থেকে তারা তাদের কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন। একইভাবে ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২০ প্রকাশের বিষয়টিও নিশ্চিত করে নোটিশ প্রকাশ করা হবে।


    ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট 2020



    ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশের পর ফলাফলের সারাংশ অর্থাৎ মোট কতজন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেছেন, পাশের হার ইত্যাদি বর্ণনা করে এবং ফলাফল দেখার পদ্ধতি বর্ণনা করে আরেকটি নোটিশ প্রকাশ করা হয়।


    ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ফলাফল 2020




    No comments:

    Post a comment