Breaking

Friday, 7 February 2020

১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০ প্রকাশ করেছে NTRCA | অনলাইন আবেদন শুরু

শিক্ষক_নিবন্ধন_পরীক্ষা
১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০ প্রকাশ করছে NTRCA। ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০ এর আবেদন শুরু হয়েছে। অতঃপর ১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি, প্রবেশপত্র ডাউনলোড, সিলেবাস এবং ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশিত হয় সমকাল ব্লগে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে। নিচে বিজ্ঞপ্তিটি দেয়া হয়েছে। ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এর সময়সূচি দেখে নিন। আরও পড়ুন বাংলাদেশ ব্যাংক নিয়োগ ২০২০

    ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০




    বৃহস্পতিবার ২৩ শে জানুয়ারি ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে ২৩শে জানুয়ারি বেলা ৪টা থেকে এনটিআরসিএ'র নির্ধারিত ওযেবসাইটে ১৭ তম শিক্ষক নিবন্ধন এর আবেদন করা যাচ্ছে। ০৬ই জানুয়ারি রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীগণ। আর ০৯ই ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনের ফি জমা দেয়ার সুযোগ পাবেন প্রার্থীরা। ১৭ তম শিক্ষক নিবন্ধনের ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে NTRCA ওয়েবসাইটে। আবেদনের নিয়ম এবং শর্তাবলী বিস্তারিত বর্ণনা করা হয়েছে বিজ্ঞপ্তিটিতে। এনটিআরসিএ অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১৬ তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।
    ১৭তম নিবন্ধন সার্কুলার ২০২০

    ১৭তম নিবন্ধন পরীক্ষার সার্কুলার ২০২০

    ১৭তম নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০

    ১৭ তম নিবন্ধনের আবেদনের সময় বৃদ্ধি

    ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এ আবেদনকারীদের জন্য সুখবর হলো অনলাইনে আবেদনের সময়সীমা বর্ধিত করেছে NTRCA। ফলে প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন বর্ধিত সময়ে ১২/০২/২০২০ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত
    ১৭ তম নিবন্ধনের সময় বৃদ্ধি

    ১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ অনলাইন আবেদন পদ্ধতি




    অনলাইনে সঠিকভাবে ১৭ তম শিক্ষক নিবন্ধনের আবেদন করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।
    • প্রথমে http://ntrca.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে প্রবেশ করুন
    • application form এ ক্লিক করুন
    • আপনার আবেদনের পদ নির্বাচন করুন
    • Candidates Information Form (CIF) পূরন করুন
    • আপনার ছবি এবং সিগনেচার আপলোড করুন
    • সবশেষে আপনার applicants copy সংরক্ষণ এবং প্রিন্ট করুন
    NTRCA অনলাইন আবেদন

    কিভাবে NTRCA নিবন্ধন পরীক্ষার ফী পরিশোধ করবেন?




    আবেদন ফরমটি পূরন করার পর অবশ্যই আপনাকে নির্ধারিত ৩৫০ টাকা পরীক্ষার ফী পরিশোধ করতে হবে। কিন্তু কিভাবে এটি পরিশোধ করবেন?

    আপনাকে অবশ্যই টেলিটক প্রিপেইড সিম থেকে দুটি এসএমএস প্রেরণের মাধ্যমে পরীক্ষার ফী প্রদান করতে হবে। এজন্য সিমে পর্যাপ্ত টাকা রিচার্জ করে ফী প্রদান করার জন্য এসএমএস করুন!

    প্রথম এসএমএস ফরম্যাট
    NTRCA<Space>User ID (পাঠিয়ে দিন 16222 নম্বরে)
    প্রথম এসএমএস পাঠানোর পর ফিরতি এসএমএসে আপনাকে একটি PIN নম্বর দেয়া হবে।এই পিন নম্বর দিয়ে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।
    দ্বিতীয় এসএমএস ফরম্যাট
    NTRCA<Space>Yes<Space>PIN (পাঠিয়ে দিন 16222 নম্বরে)


    দ্বিতীয় এসএমএস পাঠানোর পরেই ফোনের ব্যালেন্স থেকে পরীক্ষার ফী কেটে নেয়া হবে এবং আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে একটি ফিরতি এসএমএস পাঠানো হবে।এসএমএসটি ভবিষ্যতের কাজের জন্য সংরক্ষণ করে রাখতে হবে।
    • অনলাইনে আবেদন করার বায়াত্তর ঘন্টার মধ্যেই ফী পরিশোধ করতে হবে।
    • পরীক্ষার ফী সঠিকভাবে প্রেরণ না করা পর্যন্ত আবেদন গ্রহনযোগ্য হবেনা।

    ১৭ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২০




    শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা শেষে প্রকাশিত হবে ১৭ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট।

    এনটিআরসিএ ওয়েব সাইটে (http://ntrca.teletalk.com.bd/result/ ) প্রিলিমিনারী, লিখিত এবং মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এছাড়াও উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস করে ফলাফল জানানো হয়।

    প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শেষ ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে নিজের অবস্থান দেখুন ntrca এর জাতীয় মেধাতালিকায়

    ১৭ তম NTRCA শিক্ষক নিবন্ধন এর পরীক্ষা পদ্ধতি

    ১২তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা আলাদাভাবে নেয়া হচ্ছে। বিসিএসের আদলে প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে হয়। এরপর লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাওয়া যায়। আবার ১৩তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষার পর আবার ভাইবা বা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরই পাওয়া যাবে নিবন্ধনের চূড়ান্ত সনদপত্র।বেসরকারি এমপিওভুক্ত অথবা নন এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক পদে চাকুরী করতে হলে NTRCA প্রদত্ত এই নিবন্ধন সনদপত্র অর্জন করা বাধ্যতামূলক।

    বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেও এসেছে ব্যাপক পরিবর্তন। পূর্বে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়ার চূড়ান্ত এক্তিয়ার ছিলো প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির হাতে। বর্তমানে ২০১৬ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের ক্ষমতা দেয়া হয়েছে এনটিআরসিএ 'র কাছে।





    নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি  মেধাতালিকা অনুযায়ী নিয়োগের সুপারিশ করবে NTRCA। এজন্য নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বর এখন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আরো পড়ুনঃ

    এজন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হতে চাইলে নিবন্ধন পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য পরিপূর্ণ প্রস্তুতির প্রয়োজন। আরো পড়ুন শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ।

    নিবন্ধন পরীক্ষায় আবেদনের যোগ্যতা

    অনেকেই নিজেদের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করে প্রশ্ন করেন তারা নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন কিনা। NTRCA তাদের  নিবন্ধনের সার্কুলারে স্পষ্ট জানিয়ে দিয়েছে কোন পদে নিবন্ধন পরীক্ষার আবেদনের জন্য কি যোগ্যতার প্রয়োজন। আপনার শিক্ষাগত যোগ্যতার সাথে মিলিয়ে দেখে নিন আপনি কোন পদে নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য।

    দেখতে পাচ্ছেন সার্কুলারের ১৪ নং ধারা থেকে আবেদনের যোগ্যতার বিস্তারিত বিবরণ রয়েছে।পূর্ণাঙ্গ সার্কুলারটির ডাউনলোড লিংক দেয়া হয়েছে কাজেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে ভালো করে বুঝে নিন আপনি নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য কিনা।

    ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ২০২০




    ১৭ তম নিবন্ধনের প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করুন। স্কুল পর্যায়ের ২৫ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই। তবে লিখিত পরীক্ষার সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৭ তম নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
    ১৬ তম নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের সিলেবাস

    আবার ১৭ তম নিবন্ধনের স্কুল ২ পর্যায়ের ২৪ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই কিন্তু লিখিত পরীক্ষার সিলেবাস আলাদা। ১৭ তম নিবন্ধন পরীক্ষার স্কুল ২ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
    ১৬ তম নিবন্ধনের স্কুল ২ সিলেবাস

    কলেজ পর্যায়ের নিবন্ধন পরীক্ষা হয় ৫১টি বিষয়ে। প্রতিটি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস একই কিন্তু লিখিত পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৭ তম নিবন্ধন পরীক্ষার কলেজ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
    ১৬ তম নিবন্ধন পরীক্ষার কলেজের সিলেবাস

    ১৭ তম নিবন্ধন পরীক্ষার মানবন্টন

    পরীক্ষার্থীদের নিশ্চয়ই জানা হয়ে গেছে যে নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি, লিখিত এবং মৌখিক পরীক্ষা।

    প্রিলিমিনারি পরীক্ষার মোট নম্বর ১০০। চারটি বিষয়ে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের নম্বর ১। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য মোট নম্বর হতে ০.৫০ নম্বর কাটা হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০। 

    লিখিত পরীক্ষার প্রতিটি বিষয়ের নম্বর ১০০। প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় তিন ঘন্টা।

    মৌখিক পরীক্ষার মোট নম্বর ২০। এর মধ্যে সনদপত্রের জন্য ১২ নম্বর এবং প্রশ্ন উত্তরের জন্য ৮ নম্বর। উভয় ক্ষেত্রেই ন্যুনতম ৪০% নম্বর না পেলে মেধাতালিকায় স্থান পাওয়া যাবেনা।

    নিবন্ধন পরীক্ষার সময়সূচি ও কেন্দ্রতালিকা

    প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি

    স্কুল ও স্কুল ২ এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ই মে শুক্রবার সকাল ০৯টা থেকে ১০টা পর্যন্ত। কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে একই দিনে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

    লিখিত পরীক্ষার সময়সূচি

    স্কুল ও স্কুল ২ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ০৭ই আগস্ট সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত এবং কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ০৮ই আগস্ট সকাল ০৯টা থেকে ১২টা পর্যন্ত।

    পরীক্ষার কেন্দ্র তালিকা ও অন্যান্য তথ্য
    নিবন্ধন পরীক্ষার কেন্দ্র তালিকা

    ১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ প্রবেশপত্র ডাউনলোড




    ১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ এর আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষার জন্য পুনরায় প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

    ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এর লিখিত ও প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে। পরীক্ষার পূর্বে প্রার্থীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেবে কতৃপক্ষ। এরপরই ডাউনলোড করা যাবে প্রবেশপত্র।

    প্রবেশপত্র ডাউনলোড করুন


    26 comments:

    1. ডিপ্লোমা ইন্জিনিয়ারিং এর স্টুডেন্টরা কি আবেদন করতে পারবে ! ? আর যদি আবেদন করা যায় তাহলে কোন কোন বিষয়ের উপরে আবেদন করা যাবে একটু জানাবেন প্লিজ স্যার....!!!!

      ReplyDelete
      Replies
      1. কম্পিউটার সায়েন্স নিয়ে কমপক্ষে চার বছর মেয়াদী সার্টিফিকেট থাকলে কম্পিউটার শিক্ষক পদে আবেদন করা যাবে তবে এজন্য গ্র্যাজুয়েট হতে হবে।সার্কুলারে বিস্তারিত পাবেন।কমেন্ট করার জন্য ধন্যবাদ।সমকাল ব্লগের সাথেই থাকুন।

        Delete
    2. আমি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে Human resource management এ BBA and MBA করেছি আমি কি নিবন্ধন করতে পারব?

      ReplyDelete
      Replies
      1. আপনাকে নিবন্ধন পরীক্ষার সার্কুলারটি ভালো করে পড়ে দেখতে হবে।

        Delete
    3. ভার্সিটি পড়ুয়ারা কোথাও আবেদন করতে পারবে কি??

      ReplyDelete
      Replies
      1. মাস্টার্সের স্টুডেন্ট হলে আপনার অনার্স সার্টিফিকেট দিয়ে নির্দিষ্ট সাবজেক্টের জন্য NTRCA বেসরকারি শিক্ষক বা প্রভাষক পদে নিবন্ধন করতে পারবেন।

        Delete
    4. স্কুল পর্যায়ে কর্মাসের বিষয়ের জন্য কি বিবিএ শেষ করা সকল স্টুডেন্ট নিবন্ধন দিতে পারবে??নাকি বিবিএ এর সাব্জেট অনুযায়ী

      ReplyDelete
      Replies
      1. বিজ্ঞপ্তির ১৫ নম্বর ধারায় প্রত্যেক পদের জন্য আবেদনের যোগ্যতা বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

        Delete
    5. Replies
      1. এখনো সঠিক তারিখ জানা যায়নি। সঠিক তারিখ প্রকাশিত হওয়ার পরেই পাঠকদের তা জানিয়ে দেয়া হবে ইনশাআল্লাহ।

        Delete
    6. bba complet bm collagear provashok poda nubondhon dita parbo?

      ReplyDelete
      Replies
      1. BM সরকারি কলেজ। সরকারি কলেজের প্রভাষক হতে হলে বিসিএস এ টিকতে হবে।

        Delete
    7. Vai school norgay 2 ar jonno ki boi porta pari pls bolban

      ReplyDelete
      Replies
      1. বাজারে লেকচার সিরিজের বই থাকলে পড়ে দেখতে পারেন

        Delete
    8. vai ami philosophy te honours korechi
      ami ki junior school/ secendary school er kon post te apply korte parbo please bolben...

      ReplyDelete
      Replies
      1. আপনি সামাজিক বিজ্ঞানের সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন

        Delete
    9. ভাইয়া জাতীয়পরিচয়পএ ছাড়া
      নিবন্ধন কার্ড দিয়ে এপ্লিকেশন করা জাবে না?
      প্লিজ জানাবেন

      ReplyDelete
    10. একাধিক বিষয়ে আবেদন করলে পরীক্ষা কি একই তারিখে হবে নাকি ভিন্ন তারিখে হবে?

      ReplyDelete
    11. anthropology te hons koresi....ami ki apply korte parbo???

      ReplyDelete
    12. ভাইয়া আমি এখন সমাজকর্ম ৩য় বর্ষের ছাত্র আমি কি কোন বিষয়ে আবেদন করতে পারবো.? ভাই সার্কুলার বুজতেছি না, আপনি একটু বললে ভাল হতো,,, Plz Help Me

      ReplyDelete
    13. ভাই সময় খুবি কম,, দয়া করে উত্তর টা তারাতারি দিলে উপকৃত হতাম

      ReplyDelete
      Replies
      1. বিজ্ঞপ্তি অনুযায়ী জুনিয়র শিক্ষক পদে এইচএসসি বা সমমান যোগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারবে

        Delete