Breaking

Translate

Sunday, 16 June 2019

১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯ প্রকাশিত | অনলাইনে আবেদন শুরু

শিক্ষক_নিবন্ধন_পরীক্ষা
১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি ২০১৯ প্রকাশিত হয়েছে। শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯ প্রকাশ করেছে NTRCA। এটি ১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯। অতঃপর ১৫ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি, প্রবেশপত্র ডাউনলোড, সিলেবাস এবং ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশিত হলো সমকাল ব্লগে।

১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৯ এর প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে। স্কুল ও স্কুল ২ এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০শে আগস্ট ২০১৯ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে একই দিনে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।নিচে বিজ্ঞপ্তিটি দেয়া হয়েছে। বিস্তারিত দেখুন ১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৯ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে।

১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি ২০১৯




বৃহস্পতিবার ২৩ মে ১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯ প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে ২৮শে মে বেলা ৩টা থেকে এনটিআরসিএ'র নির্ধারিত ওযেবসাইটে ১৬ তম শিক্ষক নিবন্ধন এর আবেদন করা যাবে। আগামী ১৯শে জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীগণ। আর ২২শে জুন পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন প্রার্থীরা। ১৬ তম শিক্ষক নিবন্ধনের ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে NTRCA ওয়েবসাইটে। আবেদনের নিয়ম বিস্তারিত বর্ণনা করা হয়েছে বিজ্ঞপ্তিটিতে।এনটিআরসিএ অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১৬ তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।
১৬তম শিক্ষক নিবন্ধন

১৬তম নিবন্ধনের বিজ্ঞপ্তি
১৬তম নিবন্ধন সার্কুলার

১৬ তম শিক্ষক নিবন্ধন ২০১৯ অনলাইন আবেদন পদ্ধতি




অনলাইনে সঠিকভাবে ১৬ তম শিক্ষক নিবন্ধনের আবেদন করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।
  • প্রথমে http://ntrca.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে প্রবেশ করুন
  • application form এ ক্লিক করুন
  • আপনার আবেদনের পদ নির্বাচন করুন
  • Candidates Information Form (CIF) পূরন করুন
  • আপনার ছবি এবং সিগনেচার আপলোড করুন
  • সবশেষে আপনার applicants copy সংরক্ষণ এবং প্রিন্ট করুন
NTRCA অনলাইন আবেদন

কিভাবে আপনার পরীক্ষার ফী পরিশোধ করবেন?




আবেদন ফরমটি পূরন করার পর অবশ্যই আপনাকে নির্ধারিত ৩৫০ টাকা পরীক্ষার ফী পরিশোধ করতে হবে। কিন্তু কিভাবে এটি পরিশোধ করবেন?

আপনাকে অবশ্যই টেলিটক প্রিপেইড সিম থেকে দুটি এসএমএস প্রেরণের মাধ্যমে পরীক্ষার ফী প্রদান করতে হবে। এজন্য সিমে পর্যাপ্ত টাকা রিচার্জ করে ফী প্রদান করার জন্য এসএমএস করুন!

প্রথম এসএমএস ফরম্যাট
NTRCA<Space>User ID (পাঠিয়ে দিন 16222 নম্বরে)
প্রথম এসএমএস পাঠানোর পর ফিরতি এসএমএসে আপনাকে একটি PIN নম্বর দেয়া হবে।এই পিন নম্বর দিয়ে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।
দ্বিতীয় এসএমএস ফরম্যাট
NTRCA<Space>Yes<Space>PIN (পাঠিয়ে দিন 16222 নম্বরে)


দ্বিতীয় এসএমএস পাঠানোর পরেই ফোনের ব্যালেন্স থেকে পরীক্ষার ফী কেটে নেয়া হবে এবং আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে একটি ফিরতি এসএমএস পাঠানো হবে।এসএমএসটি ভবিষ্যতের কাজের জন্য সংরক্ষণ করে রাখতে হবে।
  • অনলাইনে আবেদন করার বায়াত্তর ঘন্টার মধ্যেই ফী পরিশোধ করতে হবে।
  • পরীক্ষার ফী সঠিকভাবে প্রেরণ না করা পর্যন্ত আবেদন গ্রহনযোগ্য হবেনা।

১৬ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট

১৫ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী।পাসের হার ২০.৫৩ শতাংশ।রোববার ১৯ মে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়।

এনটিআরসিএ ওয়েব সাইটে (http://ntrca.teletalk.com.bd/result/ ) ফল প্রকাশ করা হয়েছে। এছাড়া উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস করে ফলাফল জানানো হয়েছে।

প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১ লাখ ৫২ হাজার প্রার্থীর মাঝে স্কুল পর্যায়ের ৫৫ হাজার ৫৯৬ জন, স্কুল পর্যায়-২ এ ৪ হাজার ১২৯ জন এবং কলেজ পর্যায়ের ৯২ হাজার ২৭৫ জন প্রার্থী রয়েছেন। এ পরীক্ষায় সর্বমোট ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জন প্রার্থী অংশগ্রহণ করেন।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শেষ ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।




১৬ তম শিক্ষক নিবন্ধন ২০১৯ পরীক্ষা পদ্ধতি

১২তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা আলাদাভাবে নেয়া হচ্ছে। বিসিএসের আদলে প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে হয়। এরপর লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাওয়া যায়। আবার ১৩তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষার পর আবার ভাইবা বা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরই পাওয়া যাবে নিবন্ধনের চূড়ান্ত সনদপত্র।বেসরকারি এমপিওভুক্ত অথবা নন এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক পদে চাকুরী করতে হলে NTRCA প্রদত্ত এই নিবন্ধন সনদপত্র অর্জন করা বাধ্যতামূলক।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেও এসেছে ব্যাপক পরিবর্তন। পূর্বে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়ার চূড়ান্ত এক্তিয়ার ছিলো প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির হাতে। বর্তমানে ২০১৬ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের ক্ষমতা দেয়া হয়েছে এনটিআরসিএ 'র কাছে।





নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি  মেধাতালিকা অনুযায়ী নিয়োগের সুপারিশ করবে NTRCA। এজন্য নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বর এখন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আরো পড়ুনঃ

এজন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হতে চাইলে নিবন্ধন পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য পরিপূর্ণ প্রস্তুতির প্রয়োজন।

নিবন্ধন পরীক্ষায় আবেদনের যোগ্যতা

অনেকেই নিজেদের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করে প্রশ্ন করেন তারা নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন কিনা। NTRCA তাদের ১৬ তম নিবন্ধনের সার্কুলারে স্পষ্ট জানিয়ে দিয়েছে কোন পদে নিবন্ধন পরীক্ষার আবেদনের জন্য কি যোগ্যতার প্রয়োজন। আপনার শিক্ষাগত যোগ্যতার সাথে মিলিয়ে দেখে নিন আপনি কোন পদে নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য।
১৬তম শিক্ষক নিবন্ধনের সার্কুলার ২০১৯
দেখতে পাচ্ছেন সার্কুলারের ১৫ নং ধারা থেকে আবেদনের যোগ্যতার বিস্তারিত বিবরণ রয়েছে।পূর্ণাঙ্গ সার্কুলারটির ডাউনলোড লিংক দেয়া হয়েছে কাজেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে ভালো করে বুঝে নিন আপনি নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য কিনা।

১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ২০১৯




১৬ তম নিবন্ধনের প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করুন।স্কুল পর্যায়ের ২৫ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই। তবে লিখিত পরীক্ষার সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৬ তম নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
১৬ তম নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের সিলেবাস

আবার ১৬ তম নিবন্ধনের স্কুল ২ পর্যায়ের ২৪ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই কিন্তু লিখিত পরীক্ষার সিলেবাস আলাদা। ১৬ তম নিবন্ধন পরীক্ষার স্কুল ২ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
১৬ তম নিবন্ধনের স্কুল ২ সিলেবাস

কলেজ পর্যায়ের নিবন্ধন পরীক্ষা হয় ৫১টি বিষয়ে। প্রতিটি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস একই কিন্তু লিখিত পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৬ তম নিবন্ধন পরীক্ষার কলেজ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
১৬ তম নিবন্ধন পরীক্ষার কলেজের সিলেবাস

১৬ তম নিবন্ধন পরীক্ষার মানবন্টন

পরীক্ষার্থীদের নিশ্চয়ই জানা হয়ে গেছে যে নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি, লিখিত এবং মৌখিক পরীক্ষা।

প্রিলিমিনারি পরীক্ষার মোট নম্বর ১০০। চারটি বিষয়ে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের নম্বর ১। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য মোট নম্বর হতে ০.৫০ নম্বর কাটা হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০। 

লিখিত পরীক্ষার প্রতিটি বিষয়ের নম্বর ১০০। প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় তিন ঘন্টা।

মৌখিক পরীক্ষার মোট নম্বর ২০। এর মধ্যে সনদপত্রের জন্য ১২ নম্বর এবং প্রশ্ন উত্তরের জন্য ৮ নম্বর। উভয় ক্ষেত্রেই ন্যুনতম ৪০% নম্বর না পেলে মেধাতালিকায় স্থান পাওয়া যাবেনা। 

১৬ তম শিক্ষক নিবন্ধন ২০১৯ প্রবেশপত্র ডাউনলোড




১৫ তম শিক্ষক নিবন্ধন ২০১৮ এর আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে আগেই। জানা গেছে আবেদন করেছেন ১০ লক্ষ প্রার্থী। প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৯শে এপ্রিল। পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষার জন্য পুনরায় প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৯ এর লিখিত পরীক্ষার তারিখও ঘোষণা করা হয়েছে।স্কুল ও স্কুল ২ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬শে জুলাই ২০১৯ শুক্রবার সকাল ৯ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭শে জুলাই শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত। পরীক্ষার পূর্বে প্রার্থীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেবে কতৃপক্ষ। এরপরই ডাউনলোড করা যাবে প্রবেশপত্র।
১৫তম_শিক্ষক_নিবন্ধন_পরীক্ষা

প্রবেশপত্র ডাউনলোড করুন





6 comments:

  1. ডিপ্লোমা ইন্জিনিয়ারিং এর স্টুডেন্টরা কি আবেদন করতে পারবে ! ? আর যদি আবেদন করা যায় তাহলে কোন কোন বিষয়ের উপরে আবেদন করা যাবে একটু জানাবেন প্লিজ স্যার....!!!!

    ReplyDelete
    Replies
    1. কম্পিউটার সায়েন্স নিয়ে কমপক্ষে চার বছর মেয়াদী সার্টিফিকেট থাকলে কম্পিউটার শিক্ষক পদে আবেদন করা যাবে তবে এজন্য গ্র্যাজুয়েট হতে হবে।সার্কুলারে বিস্তারিত পাবেন।কমেন্ট করার জন্য ধন্যবাদ।সমকাল ব্লগের সাথেই থাকুন।

      Delete
  2. আমি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে Human resource management এ BBA and MBA করেছি আমি কি নিবন্ধন করতে পারব?

    ReplyDelete
    Replies
    1. আপনাকে নিবন্ধন পরীক্ষার সার্কুলারটি ভালো করে পড়ে দেখতে হবে।

      Delete
  3. ভার্সিটি পড়ুয়ারা কোথাও আবেদন করতে পারবে কি??

    ReplyDelete
    Replies
    1. মাস্টার্সের স্টুডেন্ট হলে আপনার অনার্স সার্টিফিকেট দিয়ে নির্দিষ্ট সাবজেক্টের জন্য NTRCA বেসরকারি শিক্ষক বা প্রভাষক পদে নিবন্ধন করতে পারবেন।

      Delete