Breaking

Translate

Thursday, 18 July 2019

এইচএসসি রেজাল্ট ২০১৯ এবং এইচএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০১৯ দেখুন

এইচএসসি রেজাল্ট
এইচএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে শীঘ্রই। মার্কশীট সহ সকল শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে একযোগে সারা বাংলাদেশে। নিয়ম অনুযায়ী সকাল দশটায় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মণি এইচএসসি রেজাল্ট 2019 তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে এইচ এস সি রেজাল্ট 2019  এর সারসংক্ষেপ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। মূলত এর পরই পরীক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হবে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৯।

ফলাফল প্রকাশিত হওয়ার পর পরীক্ষার্থীরা চাইলে এইচএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০১৯ এর জন্যও আবেদন করতে পারবেন। এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০১৯ সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে সমকাল ব্লগে।

    এইচএসসি রেজাল্ট ২০১৯ সম্পর্কে সাধারণ তথ্য

    উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি পরীক্ষা ২০১৯) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ১লা এপ্রিল সোমবার। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট দশটি বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিলো ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থীই ছিলো ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। এতদিন এইচএসসি রেজাল্ট ২০১৯ এর জন্য অপেক্ষমান ছিলেন এসকল পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকগণ। এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ এবং এইচ এস সি পরীক্ষার রুটিন ২০১৯ সম্পর্কে সর্বশেষ খবর প্রচারিত হয়েছে সমকাল ব্লগে। কাজেই hsc ফলাফল ২০১৯ বা নাম্বার সহ এইচ এস সি রেজাল্ট ২০১৯ জানতে পড়ুন সমকাল ব্লগ।




    এইচএসসি পরীক্ষার রুটিন ২০১৯ অনুযায়ী লিখিত পরীক্ষা শেষ ১১ মে। অতঃপর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষাও শেষ। প্রশ্ন ছিলো এইচ এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে।এইচ এস সি পরীক্ষার ফলাফল 2019 ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার পাশের হার ছিলো ৭৩.৯৩ শতাংশ। এইচ এস সি রেজাল্ট 2019 এর পাশাপাশি এসএসসি রেজাল্ট ২০১৯ এবং এসএসসি পরীক্ষার রুটিন ২০২০ সম্পর্কেও বিস্তারিত জানা যাবে সমকাল ব্লগে।

    এইচ এস সি পরীক্ষা ২০১৯ এ প্রশ্নপত্র ফাঁস রোধে গৃহীত ব্যাবস্থা

    শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো প্রশ্নপত্র ফাঁস রোধসহ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে।যেমনঃ

    • পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।
    • কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে দেরি হলে তার নাম, রোল নম্বর ও দেরি হওয়ার কারণ উল্লেখ করে প্রতিদিন সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব।
    • পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন।
    • অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না।
    • পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্যরা কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশ করতে পারবেন না।
    • পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে,তা নির্ধারণ করে জানানো হবে।
    • ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

    এছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজব বা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো নজরদারি জোরদার করেছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

    এইচ এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে




    সাধারণত পরীক্ষা শেষ হওয়ার দুই মাস বা ৬০ দিন পর প্রকাশিত হয় এইচএসসি ফলাফল।কাজেই বলা যায় জুলাই মাসেই প্রকাশিত হবে hsc ফলাফল ২০১৯। তবে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা হওয়ার পরেই তা জানিয়ে দেয়া হলো আমাদের পাঠকদের।

    আন্তঃ শিক্ষা বোর্ড জাতীয় সাব কমিটির পক্ষ থেকে ২৩ জুন জানানো হয়েছিলো তারা ২০,২১ ও ২২শে জুলাইয়ের যেকোনো দিন এইচএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশের জন্য প্রস্তাব সম্বলিত চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এখন শিক্ষা মন্ত্রণালয় যে তারিখ নির্ধারণ করবে সেদিনই প্রকাশ করা হবে এইচ এস সি রেজাল্ট ২০১৯ । নিয়ম অনুযায়ী প্রস্তাবিত এই তিন দিনের মধ্যে যেদিন প্রধানমন্ত্রী সময় দিতে পারবেন সেদিনই প্রকাশ করা হবে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৯। তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে ১৭ ই জুলাই প্রকাশ করা হবে এইচএসসি রেজাল্ট ২০১৯।
    এইচ এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে


    এইচএসসি রেজাল্ট ২০১৯ দেখুন এসএমএস এ

    অন্যান্য পাবলিক পরীক্ষার ফলাফলের মতোই এইচএসসি রেজাল্ট ২০১৯ দেখা যাবে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে।

    ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুনঃ

    HSC স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস 2019

    এরপর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

    উদাহরণঃ HSC DHA 012345 2019  SEND TO 16222 (যে কোন অপারেটর থেকে)

    বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নেম নিচে দেয়া হলো
    No Board Name Short Code
    1 Barisal BAR
    2 Chittagong CHI
    3 Comilla COM
    4 Dhaka DHA
    5 Dinajpur DIN
    6 Jessore JES
    7 Rajshahi RAJ
    8 Sylhet SYL
    9 Madrasah MAD
    10 Technical TEC

    এইচ এস সি রেজাল্ট 2019 দেখুন অনলাইনে




    নাম্বার সহ এইচ এস সি রেজাল্ট ২০১৯ দেখার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো http://www.educationboardresults.gov.bd মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল পাবলিক পরীক্ষার ফলাফল দেখা যায় এই ওয়েবসাইটে।যেমনঃ জেএসসি রেজাল্ট ২০১৯

    hsc রেজাল্ট 2019 দেখার জন্য

    1. প্রথমে http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ওপেন করতে হবে। Examination এর ঘরে HSC/Alim সিলেক্ট করতে হবে।
    2. Year এর ঘরে 2019 সিলেক্ট করতে হবে।
    3. Board এর ঘরে নিজ শিক্ষা বোর্ড সিলেক্ট করতে হবে।
    4. Roll এর ঘরে রোল নম্বর দিতে হবে।
    5. Reg এর ঘরে রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে।
    6. সংখ্যার ক্যাপচা বসাতে হবে।অর্থাৎ দুটি সংখ্যা দেয়া থাকবে এর যোগফল বসাতে হবে।
    7. সর্বশেষ Submit বাটনে ক্লিক করলেই চলে আসবে রেজাল্ট!
    8. পুনরায় অন্য কারো রেজাল্ট দেখতে চাইলে Reset বাটনে ক্লিক করে আগের মতোই সকল তথ্য দিয়ে সাবমিট করতে হবে।
    এইচ এস সি রেজাল্ট

    অনলাইনে এইচ এস সি রেজাল্ট ২০১৯ দেখার ২য় পদ্ধতি





    এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ অনলাইনে দেখার জন্য আরেকটি সরকারি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে।এখানেও সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল দেখা যায়।পদ্ধতি প্রায় একইরকম তবে সামান্য কিছু পার্থক্য রয়েছে।যেমনঃ
    1. প্রথমে https://eboardresults.com/app/stud/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
    2. এরপর আগের মতোই Examination,Year,Board এর ঘরগুলো সঠিকভাবে পুরন করতে হবে।
    3. অতঃপর Result type এ এসে নিজের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে Individual result সিলেক্ট করতে হবে।
    4. এরপর আগের মতোই Roll,Registration নম্বর দিয়ে সঠিক ক্যাপচা কোডটি বসাতে হবে।
    5. সর্বশেষ Get Result এ ক্লিক করলেই চলে আসবে কাঙ্ক্ষিত ফলাফল।
    এইচ এস সি ফলাফল

    এইচএসসি রেজাল্ট 2019 দেখার অফিসিয়াল ওয়েবসাইট কোনটি?

    প্রত্যেক পরীক্ষার্থীর পরীক্ষার ফলাফল দেখার অফিসিয়াল ওয়েবসাইটি জানা দরকার।কারণ অফিসিয়াল ওয়েবসাইট হলো যে কোনো তথ্য জানার সবচেয়ে বিশ্বস্ত মাধ্যম।

    মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে যতো পাবলিক পরীক্ষা হয় তার ফলাফল দেখার জন্য একটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে।

    অফিশিয়াল ওয়েবসাইটটি হলো http://www.educationboardresults.gov.bd/ এইচএসসি পরীক্ষা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনেই অনুষ্ঠিত হয়।কাজেই এইচ এস সি রেজাল্ট 2019 দেখার জন্য অফিশিয়াল ওয়েবসাইট এটিই।

    অনলাইনে এইচ এস সি রেজাল্ট 2019 দেখার সবচেয়ে সেরা ওয়েবসাইট কোনটি? 

    আমরা পূর্বেই বলেছি যে কোনো তথ্য জানার সবচেয়ে সেরা মাধ্যম হলো অফিশিয়াল ওয়েবসাইট।এইচএসসি রেজাল্ট 2019 দেখার অফিশিয়াল ওয়েবসাইটের লিংকও আমরা শেয়ার করেছি।

    এইচএসসি রেজাল্ট ২০১৯ অনলাইনে দেখার ইউজার গাইড

    এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯ দেখা একেবারেই সহজ বিষয়।অনলাইনে রেজাল্ট দেখার সকল সহজ পদ্ধতি আমরা দেখিয়েছি।বিশেষ করে https://eboardresults.com/app/ এই ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল দেখার যে পদ্ধতি আমরা বলেছি এরপরও বুঝতে অসুবিধা হলে এই ওয়েবসাইটের নিজস্ব ইউজার গাইডটি দেখে নিতে পারেন।ফলাফল দেখার জন্য এই ওয়েবসাইটের নিজস্ব ইউজার গাইড রয়েছে যেখানে ছবি সহকারে পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি দেখানো হয়েছে।

    এইচএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০১৯




    এইচএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পরদিন থেকেই পরীক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন। ফলাফল প্রকাশের পরে প্রায় সাত দিন পর্যন্ত পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার সুযোগ দেয়া হয় পরীক্ষার্থীদের। ১৮ই জুলাই থেকে ২৪শে জুলাই পর্যন্ত ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। আবেদনের পদ্ধতি এবং এ সংক্রান্ত আরো বিস্তারিত দেখুন নিচের বিজ্ঞপ্তিতে।
    এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০১৯

    এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০১৯ কি?

    এইচ এস সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পরে যদি কোনো পরীক্ষার্থী ফলাফল নিয়ে সন্তুষ্ট না হন এবং সন্দেহ করেন যে ফলাফল ভুল এসেছে সেক্ষেত্রে নিঃসন্দেহ হওয়ার জন্য তিনি ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারেন। এতে ফলাফল ভুল এসে থাকলে তা পুনরায় যাচাই করে সঠিক ফলাফল জানিয়ে দেবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। এটিই হলো ফলাফল পুনঃনিরীক্ষণ।

    পরীক্ষার্থীদের জন্য জ্ঞাতব্য হলো এক্ষেত্রে তাদের পরীক্ষার খাতা সম্পূর্ণরূপে পুনরায় দেখা হবেনা। শুধু তাদের প্রাপ্ত নম্বরগুলো পুনরায় যোগ করে দেখা হবে যে কোথাও ভুল হয়েছে কিনা। ভুল হয়ে থাকলে সংশোধন করে দেয়া হবে।

    একজন শিক্ষার্থী একাধিক বিষয়ের ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন। তবে প্রতিটি বিষয়ের জন্য আলাদা করে ১৫০ টাকা পরিশোধ করতে হবে।




    2 comments: