Breaking

Translate

Monday, 22 April 2019

এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত | এস এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন

এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত

এসএসসি পরীক্ষার ফলাফল

এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার সাথে সাথেই ফলাফলের বিস্তারিত আমরা পাঠকদের জানিয়ে দেবো।পাশের হার,জিপিএ ৫ সহ বিস্তারিত তথ্য সমকাল ব্লগের পাঠকদের জানিয়ে দেয়া হবে।এজন্য প্রিয় এসএসসি পরীক্ষার্থী বন্ধু এবং তাদের অভিভাবক,শুভানুধ্যায়ীগণ দ্রুত এসএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ এবং নাম্বার সহ এসএসসি রেজাল্ট ২০১৯ পেতে নিয়মিত চোখ রাখুন সমকাল ব্লগে।একইসঙ্গে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার ফলাফল ২০১৯ এবং কারিগরি শিক্ষা বোর্ডের ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯ সম্পর্কেও বিস্তারিত জানা যাবে সমকাল ব্লগে।
এইচএসসি পরীক্ষার রুটিন ২০১৯

এসএসসি পরীক্ষা ২০১৯ সম্পর্কে কিছু সাধারণ তথ্য




২রা ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি পরীক্ষা ২০১৯ এবং ২০১৯ সালের এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ২৬ শে ফেব্রুয়ারি পর্যন্ত চলে তত্ত্বীয় পরীক্ষা।এবছর মোট একুশ লাখ পঁয়ত্রিশ হাজার তিনশত তেত্রিশ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশ নেয় যার মাঝে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী গতবছরের তুলনায় এবছর এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন।এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন।মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী রয়েছে।মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭টি এবং পরীক্ষায় অংশগ্রহণকারী মোট শিক্ষা প্রতিষ্ঠান ২৮ হাজার ৬৮২টি।এছাড়া বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় মোট ৪৩৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এসএসসি ২০১৯ ফলাফল কবে হবে




এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া সকল বোর্ডের ছাত্রছাত্রীদের ফল আগামী ৬ থেকে ৯ মে’র মধ্যে যেকোনো দিন প্রকাশ করা হবে।সোমবার ৮ই এপ্রিল ফল প্রকাশে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য সম্ভাব্য এই দিনগুলো নির্ধারণ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।জানা গেছে, ওই চার দিনের যেকোনো দিন ফল প্রকাশের জন্য বোর্ডগুলো প্রস্তুত রয়েছে এবং এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আগামী সপ্তাহের শুরুতেই সুপারিশ পাঠানো হবে। মন্ত্রণালয় এ সুপারিশের অনুযায়ী প্রধানমন্ত্রীর কাছে সময় চাইবে।প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে যে তারিখ দেয়া হবে ওই দিনই ফল প্রকাশ করা হবে।প্রচলিত রীতি অনুযায়ী ফল প্রকাশের দিন প্রধানমন্ত্রীর হাতে শিক্ষামন্ত্রী বোর্ডের চেয়ারম্যানদের সাথে নিয়ে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন।এরপর শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করবেন। ssc রেজাল্ট ২০১৯ এর সঠিক তারিখ জানতে নিয়মিত পড়ুন সমকাল ব্লগ।

এসএসসি রেজাল্ট ২০১৯ দেখার উপায়

নাম্বার সহ রেজাল্ট ssc দেখার সবচেয়ে সাধারণ উপায় হলো নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার ফলাফল সংগ্রহ করা।সেইসাথে মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে এবং ওয়েবসাইট থেকেও দ্রুত এসএসসি পরীক্ষার ফলাফল দেখার উপায় তো রয়েছেই।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০১৯ দেখার নিয়ম

  • প্রথমে ফোনের এসএমএস অপশনে লিখুন SSC
  • একটি স্পেস দিয়ে লিখুন নিজের শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর
  • আরেকটি স্পেস দিয়ে রোল নম্বর লিখুন
  • সর্বশেষ আরেকটি স্পেস দিয়ে 2019 লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে যে কোনো অপারেটর থেকে
  • যেমনঃ SSC SYL 012345 2019 Send to 16222

এস এস সি পরীক্ষার ফলাফল Infographic
এসএসসি রেজাল্ট ২০১৯ infographic

সকল বোর্ডের নামের প্রথম তিন অক্ষর জানতে দেখুন জেএসসি রেজাল্ট ২০১৯
এছাড়া নিচের তালিকা থেকেও দেখে নিতে পারেন সকল বোর্ডের নামের প্রথম তিন অক্ষর :
First Three
Letters
Board Name
DHA Dhaka Board
BAR Barisal Board
SYL Sylhet Board
COM Comilla Board
CHI Chittagong Board
RAJ Rajshahi Board
JES Jessore Board
DIN Dinajpur Board
MAD Madrasha Board

ওয়েবসাইট থেকে ইন্টারনেটে এসএসসি রেজাল্ট ২০১৯ দেখার নিয়ম




অনলাইনে সরকারি দুটি ওয়েবসাইট থেকে সরাসরি এসএসসি পরীক্ষা সহ সকল পাবলিক পরীক্ষার ফলাফল দেখা যায়।
www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

  • প্রথমে শিক্ষা বোর্ডের সরকারি অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • নিচের ছবির মতো একটি পেজ আসবে।এখানে SSC/Dakhil অথবা SSC(Vocational) সিলেক্ট করতে হবে
  • পরীক্ষার বছর অর্থাৎ ২০১৯ সিলেক্ট করতে হবে
  • নিজের বোর্ড সিলেক্ট করতে হবে
  • রোল,রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে দিয়ে submit বাটনে ক্লিক করতে হবে
এসএসসি রেজাল্ট ২০১৯


এসএসসি পরীক্ষার জিপিএ পদ্ধতি


এসএসসি পরীক্ষার গ্রেডিং পদ্ধতি চালু হয়েছে ২০০১ সাল থেকে।যারা এসএসসি পরীক্ষার গ্রেডিং পদ্ধতি সম্পর্কে জানতে চান তারা নিচের ছবি থেকে কত নম্বর পেলে কোন গ্রেড পাওয়া যায় তা সহজেই জেনে নিতে পারবেন।
২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফলাফল
এসএসসি গ্রেডিং সিস্টেম

২০০১ সালে যখন প্রথম জিপিএ পদ্ধতি শুরু হয় সেবছর জিপিএ ৫ পেয়েছিলো কতো জন জানেন কি?শুনলে অনেকেই চমকে যাবেন!মাত্র ৭৬ জন!যেখানে ২০১৭ সালে এসে সংখ্যাটি দাঁড়িয়েছে ১,০৪,৭৬১ জন!প্রায় ১৩৭৯ গুণ বেশি!সর্বশেষ ২০১৮ সালের এসএসসির ফলাফল অনুযায়ী সংখ্যাটি এখন ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।




যে হারে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ অর্জনকারী বেড়েছে সে হারে শিক্ষার মান বেড়েছে কিনা তা নিয়ে অনেকেই সন্দিহান। ইতোমধ্যেই শিক্ষার্থীদের শিক্ষার মান নিয়ে বিভিন্ন মিডিয়ায় নেতিবাচক রিপোর্ট দেখা গেছে ।দেখা গেছে জিপিএ ৫ পাওয়া ছাত্র হওয়া সত্ত্বেও একেবারে সাধারণ প্রশ্নেরও সঠিক উত্তর দিতে পারেনি অনেকে। ইদানীং জিপিএ ৫ বিক্রি হওয়ার মতো শিক্ষা বিধ্বংসী বিষয়ও উঠে এসেছে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের রিপোর্টে! দেশের শিক্ষার মান উন্নত হোক এটি সকলেই চান। তবে তা যেনো শুধু কাগজে কলমে লোক দেখানোর জন্য না হয় ।এতে করে শুধু যে শিক্ষা ব্যাবস্থাই ধ্বংস হবে তা নয় বরং দেশ বঞ্চিত হবে দক্ষ এবং শিক্ষিত জনশক্তি থেকে।

ধারাবাহিকভাবে ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এসএসসিতে জিপিএ ৫ অর্জনকারী ছাত্রছাত্রীদের সংখ্যা নিম্নে দেয়া হলো। 
১)২০০১ সালে ৭৬ জন।
২)২০০২ সালে ৩২৭ জন।
৩)২০০৩ সালে ১,৩৮৯ জন।
৪)২০০৪ সালে ৮,৫৯৭ জন।
৫)২০০৫ সালে ১৫,৬৩১ জন।
৬)২০০৬ সালে ২৪,৩৮৪ জন।
৭)২০০৭ সালে ২৫,৭৩২ জন।
৮)২০০৮ সালে ৪১,৯১৭ জন।
৯)২০০৯ সালে ৪৫,৯৩৪ জন।
১০)২০১০ সালে ৬২,১৩৪ জন।
১১)২০১১ সালে ৬২,২৮৮ জন।
১২)২০১২ সালে ৮২,২১২ জন।
১৩)২০১৩ সালে ৯১,২২৬ জন।
১৪)২০১৪ সালে ১,৪২,২৭৬ জন!
১৫)২০১৫ সালে ১,১১,৯০১ জন!
১৬)২০১৬ সালে ১,০৯,৭৬১ জন!
১৭)২০১৭ সালে ১,০৪,৭৬১ জন!
১৮) ২০১৮ সালে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০১৯
এসএসসি রেজাল্ট ২০০২

এসএসসি রেজাল্ট ২০১৯ ঢাকা বোর্ড

সর্বমোট ৫৩০৪২২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০১৮ ঢাকা বোর্ড এ অংশগ্রহণ করে।এর মাঝে ২৫৯২৯৫ জন ছাত্র এবং ২৭১১২৭ জন ছাত্রী।এদের মাঝে ৪৩২২০১ জন পরীক্ষার্থী পাস করে যাদের মধ্যে ২০৬৮৯৭ জন ছাত্র এবং ২২৫৩০৪ জন ছাত্রী।ঢাকা বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৮১.৪৮%।পাসের জন্য প্রতিটি আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে ন্যুনতম গ্রেড পয়েন্ট ১.০।ঢাকা বোর্ডে মোট ৪১৫৮৫ জন জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে যার মধ্যে ১৯৭১১ জন ছাত্র এবং ২১৮৭৪ জন ছাত্রী।এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হবে।

এসএসসি রেজাল্ট ২০১৯ ঢাকা বোর্ড

এসএসসি রেজাল্ট ২০১৯ বরিশাল বোর্ড




সর্বমোট ১০৩১২৪ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০১৮ বরিশাল বোর্ড এ অংশগ্রহণ করে।এর মাঝে ৫১৯১২ জন ছাত্র এবং ৫১২১২ জন ছাত্রী।এদের মাঝে ৭৯৫২১ জন পরীক্ষার্থী পাস করে যাদের মধ্যে ৩৯০৫১ জন ছাত্র এবং ৪০৪৭০ জন ছাত্রী।বরিশাল বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৭৭.১১%।পাসের জন্য প্রতিটি আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে ন্যুনতম গ্রেড পয়েন্ট ১.০।বরিশাল বোর্ডে মোট ৩৪৬২ জন জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে যার মধ্যে ১৬৬১ জন ছাত্র এবং ১৮০১ জন ছাত্রী।এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হবে।
এসএসসি রেজাল্ট ২০১৯ বরিশাল বোর্ড

এসএসসি রেজাল্ট ২০১৯ চট্রগ্রাম বোর্ড

সর্বমোট ১৩৫১৪৮ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০১৮ চট্টগ্রাম বোর্ড এ অংশগ্রহণ করে।এর মাঝে ৬২৭৫৭ জন ছাত্র এবং ৭২৩৯১ জন ছাত্রী।এদের মাঝে ১০২০৩৭ জন পরীক্ষার্থী পাস করে যাদের মধ্যে ৪৭৬০৮ জন ছাত্র এবং ৫৪৪২৯ জন ছাত্রী।চট্টগ্রাম বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৭৫.৫%।পাসের জন্য প্রতিটি আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে ন্যুনতম গ্রেড পয়েন্ট ১.০।চট্টগ্রাম বোর্ডে মোট ৮০৯৪ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে যার মধ্যে ৩৯২২ জন ছাত্র এবং ৪১৭২ জন ছাত্রী।এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হবে।
এসএসসি রেজাল্ট ২০১৯ চট্টগ্রাম বোর্ড

এসএসসি রেজাল্ট ২০১৯ কুমিল্লা বোর্ড

সর্বমোট ১৮২৭২০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০১৮ কুমিল্লা বোর্ড এ অংশগ্রহণ করে।এর মাঝে ৮১২৪৩ জন ছাত্র এবং ১০১৪৭৭ জন ছাত্রী।এদের মাঝে ১৪৬৮৯৭ জন পরীক্ষার্থী পাস করে যাদের মধ্যে ৬৬০৩৭ জন ছাত্র এবং ৮০৮৬০ জন ছাত্রী।কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৮০.৩৯%।পাসের জন্য প্রতিটি আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে ন্যুনতম গ্রেড পয়েন্ট ১.০।কুমিল্লা বোর্ডে মোট ৬৮৬৫ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে যার মধ্যে ৩৪৮৬ জন ছাত্র এবং ৩৩৭৯ জন ছাত্রী।এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হবে।
এসএসসি রেজাল্ট কুমিল্লা বোর্ড

এসএসসি রেজাল্ট ২০১৯ দিনাজপুর বোর্ড

এসএসসি পরীক্ষা ২০১৮ দিনাজপুর বোর্ড এ সর্বমোট ১১৯৭১১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।এর মাঝে ৬২১৭৩ জন ছাত্র এবং ৫৭৫৩৮ জন ছাত্রী।এদের মাঝে ৭১৯৫১ জন পরীক্ষার্থী পাস করে যার মধ্যে ৩৪৮৮৪ জন ছাত্র এবং ৩৭০৬৭ জন ছাত্রী।দিনাজপুর  বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৬০.১%।পাসের জন্য প্রতিটি আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে ন্যুনতম গ্রেড পয়েন্ট ১.০।দিনাজপুর বোর্ডে মোট ২২৯৭ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে যার মধ্যে ১৩৪৪ জন ছাত্র এবং ৯৫৩ জন ছাত্রী।এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হবে।
এসএসসি রেজাল্ট ২০১৯ দিনাজপুর বোর্ড











3 comments: