Breaking

Translate

Tuesday, 23 July 2019

পুলিশ নিয়োগ ২০১৯ শুরু হয়েছে | পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ দেখুন

পুলিশের চাকরির খবর

পুলিশ নিয়োগ ২০১৯ শুরু হয়েছে। বাংলাদেশ পুলিশ বাহিনীতে চাকুরি করতে চান? পুলিশ নিয়োগ সার্কুলার ২০১৯ খুঁজছেন? সেনাবাহিনী নিয়োগ ২০১৯, বিমান বাহিনী নিয়োগ ২০১৯বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০১৯, চাকরির খবর পুলিশ, নতুন পুলিশ নিয়োগ ২০১৯ সহ সকল গুরুত্বপূর্ণ সরকারি, বেসরকারি চাকরির নিয়োগ সম্পর্কে সর্বশেষ খবর জানতে নিয়মিত পড়ুন সমকাল ব্লগ।



স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের অভ্যন্তরীণ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশ। পুলিশে চাকরি অনেক চাকরি প্রার্থীর কাছেই ফেভারিট। যারা পুলিশের বিভিন্ন পদে চাকরি করতে আগ্রহী তাঁরা বাংলাদেশ পুলিশ নিয়োগ এর জন্য অপেক্ষায় আছেন। তারা জানতে চান পুলিশ নিয়োগ কবে, পুলিশ নিয়োগ কবে 2019। এখানে আপনি পাবেন পুলিশ নিয়োগ 2019 এর সকল খবর।

পুলিশ নিয়োগ ২০১৯ শুরু হয়েছে। বিস্তারিত বর্ণনা করা হয়েছে সমকাল ব্লগে। ডাউনলোড করুন পুলিশ সার্কুলার, পুলিশের নতুন নিয়োগের খবর পড়ুন। পুলিশের চাকরির খবর জানতে সমকাল ব্লগের সাথেই থাকুন।

    পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯




    বিজ্ঞপ্তিটির PDF ডাউনলোড করুন
    প্রথম ধাপের পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি  ২০১৯ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল বা টিআরসি পদে নিয়োগের লক্ষে ৬৮০০ জন পুরুষ এবং ২৮৮০ জন নারী সর্বমোট ৯৬৮০ জন প্রার্থীকে বাছাই করার কাজ সদ্য সমাপ্ত হয়েছে। আগ্রহী প্রার্থীদের শারিরীক মাপ ও শারীরিক পরীক্ষা সহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে বর্ণিত তারিখ ও সময়ে তাদের নিজ জেলাস্থ পুলিশ লাইন্সে (যে জেলার স্থায়ী বাসিন্দা) প্রয়োজনীয় কাগজপত্র সহ উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়েছিলো। বিজ্ঞপ্তির ডাউনলোড লিংক দেয়া হলো।

    প্রত্যেক জেলার পুলিশ লাইন্স ময়দানে আগ্রহী প্রার্থীদের শারীরিক মাপ ও পরীক্ষা, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হয়। নিজ নিজ জেলার পরীক্ষার সময়সূচি দেখুন বিজ্ঞপ্তিতে।

    এভাবেই সমাপ্ত হয়েছে প্রথম ধাপের পুলিশ কনস্টেবল নিয়োগ ২০১৯। পুনরায় বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০১৯ শুরু হওয়া মাত্র তা আমাদের পাঠকদের জানিয়ে দেয়া হবে।

    পুলিশ নিয়োগ ২০১৯ পরীক্ষা পদ্ধতি




    পুলিশ কনস্টেবল নিয়োগ ২০১৯ এর জন্য প্রার্থীকে তিন ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০১৯ এর জন্য শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার বিস্তারিত নিয়ম নিচে বর্ণনা করা হলো ।

    শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা : প্রার্থীকে প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। উত্তীর্ণ প্রার্থীদের প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেয়া হবে।

    লিখিত পরীক্ষা : শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১ ঘন্টা ৩০ মিনিটের ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।

    মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্দিষ্ট তারিখে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।আলাদাভাবে কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ণ বলে গণ্য হবেন।
    পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯


    নতুন পুলিশ নিয়োগ ২০১৯

    স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছিলেন ২০১৯ সালের মধ্যে পঞ্চাশ হাজার পুলিশ নিয়োগ করা হবে। কাজেই পুলিশ নিয়োগ সার্কুলার ২০১৯ পুনরায় প্রকাশিত হতে পারে। এজন্য নতুন পুলিশ নিয়োগ ২০১৯ এর সর্বশেষ খবর সাথে সাথেই জানতে নিয়মিত পড়ুন সমকাল ব্লগ।

    এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন আগামী ৫ বছরে আরো ৫০ হাজার পুলিশ নিয়োগ দেয়া হবে। বর্তমানে বাংলাদেশে পুলিশ রয়েছে ২ লাখ ১২ হাজার।

    আরও জানা গেছে পুলিশ বাহিনী চায় আগামী ৫ বছরে আরো ১ লক্ষ জনবল নিয়োগ দিতে। তারা সরকারের কাছে এ সংক্রান্ত দাবি উপস্থাপন করেছেন। কাজেই পুলিশ নিয়োগ ২০১৯ একাধিকবার হতেই পারে ।

    এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯





    ২০১৯ সালের এসআই নিয়োগ শুরু হয়েছে।সম্প্রতি বাংলাদেশ পুলিশ বাহিনীতে ২০১৯ সালের বহিরাগত ক্যাডেট ‘সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র)’ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।বাংলাদেশের যে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যুনতম স্নাতক পাশ ও কম্পিউটারে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীগণ পুলিশের বহিরাগত ক্যাডেট ‘সাব-ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

    প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদেরকে আবেদন ফরম পূরণ করে ৭ মের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজির কার্যালয়ে তা পৌঁছাতে হবে।আগামী ২৮, ২৯ ও ৩০ এপ্রিল সকাল ৯টায় পুলিশের আটটি বিভাগীয় রেঞ্জে শারীরিক মাপ ও পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    আবেদনের যোগ্যতা:

    সাব-ইন্সপেক্টর (এস আই) পদে আবেদন করার জন্য আবেদনকারীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে।পাশাপাশি কম্পিউটারে অভিজ্ঞ হতে হবে।প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে।
    আবেদনের বয়স:
    সাধারণ প্রার্থীদের বয়স ১ এপ্রিল ২০১৯ তারিখে ১৯ থেকে ২৭ বছরের মধ্যে এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে একই তারিখে বয়স ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

    শারীরিক যোগ্যতা:

    এস আই পদে আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে।

    পরীক্ষার সময়:

    উল্লেখিত তারিখে অনুষ্ঠিত শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৬ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।১৭ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।এরপর ১৮ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ২৫ নম্বরের মনস্তত্ত্ব পরীক্ষা নেয়া হবে।পরীক্ষার স্থান প্রার্থীদের পরবর্তী সময়ে জানিয়ে দেবে কতৃপক্ষ।

    আবেদনপত্র প্রেরণ:

    শারীরিক যোগ্যতার পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে ওই দিনই তিনশত টাকা নগদ মূল্যে আবেদনপত্র ক্রয় করতে হবে।এরপর প্রার্থীদেরকে বাংলাদেশ পুলিশের অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরীক্ষার ফি বাবদ ৩০০ টাকা ১-২২১১-০০০০-২০৩১ অথবা ১২২০২০১১৩৫৯৫৪১৪২২৩২৬ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের মূল কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন পত্রের সাথে সংযুক্ত করে দিতে হবে।আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে ৭ মে ২০১৯ তারিখের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজির কার্যালয়ে জমা দিতে হবে।

    আরো বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তিটি পড়ুন।
    এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

    বিজ্ঞপ্তিটি সরাসরি ডাউনলোড করতে পারেন বাংলাদেশ পুলিশ বাহিনীর ওয়েবসাইট থেকে।

    শারীরিক পরীক্ষার সময় প্রার্থীদের যা যা সাথে আনতে হবে

    • শিক্ষাগত যোগ্যতার সনদের মূল কপি
    • সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি
    • জাতীয় পরিচয়পত্রের মূল কপি
    • নাগরিকত্ব সনদের মূল কপি
    • সত্যায়িত ৩ কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং
    • বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র।

    হাইওয়ে পুলিশ নিয়োগ ২০১৯

    ৬টি পদে ১৬ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল উত্তরা হাইওয়ে পুলিশ।আগ্রহী প্রার্থীদের ৩০ এপ্রিল পর্যন্ত আবেদন করার সুযোগ ছিলো।




    পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
    পদসংখ্যা: ০১ জন
    শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/সমমান
    দক্ষতা: কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি বাংলায় প্রতি মিনিটে ২৫ অক্ষর,ইংরেজিতে ৩০।
    বেতন গ্রেড ১৩ : ১১,০০০-২৬,৫৯০ টাকা

    পদের নাম: হিসাবরক্ষক
    পদসংখ্যা: ০১ জন
    শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/সমমান
    বেতন গ্রেড ১৪ : ১০,২০০-২৪,৬৮০ টাকা

    পদের নাম: ক্যাশিয়ার
    পদসংখ্যা: ০২ জন
    শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/সমমান
    বেতন গ্রেড ১৬ : ৯,৩০০-২২,৪৯০ টাকা

    পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
    পদসংখ্যা: ০৬ জন
    শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/সমমান
    দক্ষতা: কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি বাংলায় প্রতি মিনিটে ২০ অক্ষর,ইংরেজিতে ২০।
    বেতন গ্রেড ১৬ : ৯,৩০০-২২,৪৯০ টাকা

    পদের নাম: অফিস সহায়ক
    পদসংখ্যা: ০১ জন
    শিক্ষাগত যোগ্যতা: ৮ম শ্রেণি
    বেতন গ্রেড ২০ : ৮,২৫০-২০,০১০ টাকা

    পদের নাম: পরিচ্ছন্নতাকর্মী
    পদসংখ্যা: ০৫ জন
    শিক্ষাগত যোগ্যতা: ৮ম শ্রেণি
    বেতন গ্রেড ২০ : ৮,২৫০-২০,০১০ টাক

    নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন।

    বয়স: ০১ মার্চ ২০১৯ তারিখে ১৮-৩০ বছর।বিশেষ ক্ষেত্রে ৩২ বছর

    আবেদনপত্র সংগ্রহ : আগ্রহী প্রার্থীরা www.police.gov.bd অথবা
    www.highwaypolice.gov.bd থেকে আবেদন পত্র সংগ্রহ করতে পারবেন। আবেদন পত্র অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে ডাকযোগে পৌঁছাতে হবে।

    আবেদনের ঠিকানা : পুলিশ সুপার (প্রশাসন ও প্ল্যানিং), বাংলাদেশ পুলিশ, হাইওয়ে পুলিশ হেডকোয়ার্টার্স, উত্তরা, ঢাকা।

    আবেদনের শেষ সময় : ৩০ এপ্রিল ২০১৯

    পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯





    বর্তমানে যেসকল জেলার পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এখানে সে সম্পর্কে তথ্যগুলো জানিয়ে দেয়া হয়েছে। আগ্রহী প্রার্থীরা পুলিশ নিয়োগ ২০১৯ এ আবেদন করতে পারবেন।

    যশোর পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ

    যশোর পুলিশ সুপারের কার্যালয়ে অস্থায়ী ভিত্তিতে দুইটি পদে নিয়োগের জন্য পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যশোর জেলার স্থায়ী বাসিন্দাগণ আবেদন করতে পারবেন।

    আবেদনের শেষ তারিখ : ২০শে আগস্ট ২০১৯

    পরীক্ষার ফী : ৫০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করতে হবে।

    পদের নাম : বাবুর্চি

    পদের সংখ্যা : ০১

    শিক্ষাগত যোগ্যতা : অষ্টম শ্রেণি পাস

    অভিজ্ঞতা : সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা

    বয়স : ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছর, বিশেষ কোটার ক্ষেত্রে ৩২ বছর

    বেতন স্কেল : ৮২৫০-২০,০১০ টাকা


    পদের নাম : পরিচ্ছন্নতা কর্মী

    পদের সংখ্যা : ০১

    শিক্ষাগত যোগ্যতা : ৮ম শ্রেণি পাস

    অভিজ্ঞতা : সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা  আবশ্যক

    বয়স : ১৮ থেকে ৩০ বছর, মুক্তিযোদ্ধা ও বিশেষ কোটার ক্ষেত্রে ৩২ বছর

    বেতন স্কেল : ৮২৫০-২০,০১০ টাকা

    পরীক্ষার্থীদের অবশ্যই সরকারি আবেদন ফরমের মাধ্যমে আবেদন করতে হবে।

    আবেদনের ঠিকানা : পুলিশ সুপার, যশোর

    যশোর পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ


    পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ
    পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয়ে নিচের তিনটি অস্থায়ী পদে চারজনকে নিয়োগ দেয়া হবে। এজন্য আগ্রহী বাংলাদেশী নাগরিক এবং পঞ্চগড় জেলার স্থায়ী বাসিন্দাদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

    পদের নাম: সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর
    পদ সংখ্যা: ১টি
    বেতন স্কেল: ১১,০০০/-২৬,৫৯০/ টাকা।
    যােগ্যতা: উচ্চ মাধ্যমিক/ সমমান পাস।
    বিশেষ দক্ষতা: শর্টহ্যান্ডে প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ এবং বাংলায় ৫০ শব্দের গতি এবং কম্পিউটার কম্পােজে প্রতি মিনিটে ইংরেজি ৩০ এবং বাংলায় ২৫ শব্দের গতি থাকতে হবে।

    পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর
    পদ সংখ্যা: ১টি
    বেতন স্কেল: ১০,২০০/-২৪,৬৮০/ টাকা।
    যােগ্যতা: উচ্চ মাধ্যমিক/ সমমান পাস।
    বিশেষ দক্ষতা: শর্টহ্যান্ডে প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ এবং বাংলায় ৪৫ শব্দের গতি এবং কম্পিউটার কম্পােজে প্রতি মিনিটে ইংরেজি ৩০ এবং বাংলায় ২৫ শব্দের গতি থাকতে হবে।

    পদের নাম: অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
    পদ সংখ্যা: ২টি
    বেতনস্কেল: ৯,৩০০/-২২,৪৯০/ টাকা
    যােগ্যতা: উচ্চ মাধ্যমিক/ সমমান পাস।
    বিশেষ দক্ষতা: কম্পিউটার কম্পােজে প্রতি মিনিটে ইংরেজি ৩০এবং বাংলায় ২৫ শব্দের গতি থাকতে হবে।

    আবেদনের শেষ তারিখ ২৮ শে জুলাই ২০১৯

    প্রার্থীকে অবশ্যই নির্দিষ্ট আবেদন ফরমে আবেদন করতে হবে। আরো বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে।

    পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয়ে নিয়োগ

    পুলিশ প্রধানের নাম

    পুলিশে চাকরি করতে ইচ্ছুক অথচ বর্তমান পুলিশ প্রধানের নাম জানবেন না তাও কি হয়?বাংলাদেশের বর্তমান পুলিশ প্রধান বা পুলিশের আইজির নাম ড. জাবেদ পাটোয়ারী।





    13 comments:

    1. আমি একজন ভালো পুলিশ হতে চাই।

      ReplyDelete
      Replies
      1. আপনার সৎ ইচ্ছের জন্য ধন্যবাদ।

        Delete
    2. আমি একজন ভালো পুলিশ হতে চাই।আআমাকে পুলিশ হতে সাহায্য করে।প্লয কল দেন আমাকে।
      ০১৮৫১৭৮৯২৯২...s.s.c exam দিয়েছি আমি।

      ReplyDelete
      Replies
      1. এসএসসি পাশ করার পর ভালভাবে চেষ্টা করেন। হয়ে যাবে।

        Delete
    3. আমি দেশের মানুষকে সেবা করতে চাই। মাদক মুক্ত করতে চাই আমি।

      ReplyDelete
      Replies
      1. আপনার দেশপ্রেমের জন্য ধন্যবাদ।

        Delete
    4. পুলিশে চাকরি করাটা আমার শখ কেমনে করবো বলেন আমাকে একদিন কাজ ওপাস থাকতে হয় ০১৮৫৬৪৬৪৩৪২

      ReplyDelete
      Replies
      1. নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী চেষ্টা করুন।

        Delete
    5. আমি পুলিশে চাকরি করতে চাই বড় রেঙ্কে এখন কি তা সম্ভভ।

      ReplyDelete
      Replies
      1. যখন সার্কুলার হবে তখন আবার চেষ্টা করতে হবে

        Delete
    6. আমি একটা পুলিশের চাকরি করতে চাই,,,,, আমি SSCপাশ করছি,,,,এটা আমার নাম্বারঃঃ 01302337275

      ReplyDelete
    7. আমিএকটা পুলিশের চাকরি করতে চাই,, এটা আমার নাম্বারঃঃ 01302337275

      ReplyDelete
      Replies
      1. সঠিক সময়ে সঠিকভাবে চেষ্টা করলে অবশ্যই চাকরি পেতে পারেন।

        Delete