Breaking

Translate

Monday, 24 December 2018

জেএসসি রেজাল্ট ২০১৮ জেডিসি রেজাল্ট ২০১৮ দেখুন সবার আগে সবচেয়ে দ্রুত

জেএসসি রেজাল্ট ২০১৮ জেডিসি রেজাল্ট ২০১৮ ২৪শে ডিসেম্বর প্রকাশিত হলো।অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল ২০১৮ তে এবার পাস করেছে ৮৫.৮৩ শতাংশ শিক্ষার্থী। ৬৮ হাজার ৯৫ জন পেয়েছে জিপিএ৫।

অস্টম শ্রেণীর শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা ২০১৮ এবং জেডিসি পরীক্ষা ২০১৮ শেষ হয়েছে। অপেক্ষা ছিলো জেএসসি রেজাল্ট ২০১৮ এবং জেডিসি রেজাল্ট ২০১৮ এর। এ বছর ১লা নভেম্বর শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)  এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শেষ হয় ১৫ নভেম্বর।

বাংলাদেশে নবম বারের মতো অনুষ্ঠিত হওয়া এবারের জেএসসি / জেডিসি পরীক্ষায় অংশ নেয় মোট ২৬ লক্ষ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী। দেশব্যাপী দুই হাজার নয়শত তিনটি কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ২৯ হাজার ৬৭৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।
পরীক্ষায় অংশগ্রহণকারী সকল ছাত্র ছাত্রী এবং তাদের অভিভাবকবৃন্দ অধীর আগ্রহে অপেক্ষা করছেন জেএসসি রেজাল্ট ২০১৮ জানার জন্য।

জেএসসি রেজাল্ট ২০১৮ এবং জেডিসি রেজাল্ট ২০১৮ কবে দিবে?




পরীক্ষা দেয়ার পর সকল পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের প্রশ্ন কবে দিবে জেএসসি ফলাফল 2018 এবং জেডিসি ফলাফল 2018? তবে এখনো পর্যন্ত এ প্রশ্নের সঠিক জবাব পাওয়া যায়নি। মনে করা হচ্ছে জাতীয় নির্বাচনের আগেই অর্থাৎ ৩০শে ডিসেম্বরের আগেই প্রকাশিত হবে জে এস সি রেজাল্ট ২০১৮ এবং জে ডি সি রেজাল্ট ২০১৮। নিশ্চিত তারিখ জানা মাত্রই তা আমরা সমকাল ব্লগের পাঠকদের জানিয়ে দেবো। এজন্য নিয়মিত চোখ রাখুন আমাদের সমকাল ব্লগে।এই মাত্র আমরা জেনেছি একটি অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ টুয়েন্টি ফোর ডট কমের দেয়া তথ্যমতে জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আগামী ২৪শে ডিসেম্বর ২০১৮ সোমবার।

কিভাবে দেখবেন jsc রেজাল্ট 2018 এবং jdc রেজাল্ট 2018?

জে এস সি ফলাফল ২০১৮ এবং জে ডি সি ফলাফল ২০১৮ প্রকাশিত হওয়ার পর পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকেই তাদের ফলাফল জেনে নিতে পারবে। তবে বর্তমানে অনলাইনের যুগে সবাই সবকিছু দ্রুত পেতে চায়। এজন্য পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথেই সবাই ইন্টারনেটে তা দেখতে চায়। কিন্তু ইন্টারনেটে পরীক্ষার ফলাফল উন্মুক্ত করে দেয়া হয় দুপুর ২টার পরে। এর আগে এসএমএসের মাধ্যমে মোবাইল ফোনে রেজাল্ট দেখার অপশন‌টি উন্মুক্ত করে দেয়া হয় দুপুর ১২টার পরে। আর মার্কশিট সহ পরীক্ষার ফলাফল দেখা যায় বিকেল ৪টার পর। সুতরাং বলা যায় জেএসসি রেজাল্ট দেখা যাবে তিনটি পদ্ধতিতে।
  • নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে
  • মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে
  • অনলাইনে

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জেএসসি ফলাফল ২০১৮, জেডিসি ফলাফল ২০১৮ দেখার নিয়ম

রেজাল্ট প্রকাশিত হওয়ার দিনে দুপুর বারোটার পর থেকেই মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। সাধারণত রেজাল্ট প্রকাশের আগেই govt info মেসেজের মাধ্যমে সকলের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম জানিয়ে দেয়া হয়। তবুও পাঠকদের জন্য আমরা শেয়ার করলাম কিভাবে মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট দেখতে হয়।

জে এস সি রেজাল্ট ২০১৮

জেএসসি পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে দেখতে প্রথমে ফোনের মেসেজ অপশনে টাইপ করতে হবে JSC এরপর একটি স্পেস দিয়ে নিজের বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করে স্পেস দিয়ে রোল নম্বর দিয়ে আবার স্পেস দিয়ে পরীক্ষার সাল 2018 টাইপ করে 16222 নম্বরে সেন্ড করতে হবে।



যেমনঃ JSC SYL 012345 2018 
এসএমএস পাঠানোর পর ফিরতি এসএমএসের মাধ্যমে রেজাল্ট পাওয়া যাবে। তবে সার্ভারের ত্রুটির কারণে অনেক সময় রেজাল্ট আসতে অনেক দেরি করে। এজন্য ঘাবড়ানো যাবেনা।

জে ডি সি রেজাল্ট ২০১৮

জেডিসি রেজাল্ট মোবাইল ফোনে দেখার জন্যও একই পদ্ধতি অনুসরণ করতে হবে। তবে শুধু JSC এর জায়গায় JDC লিখতে হবে এবং বোর্ডের জায়গায় মাদ্রাসা বোর্ডের সংক্ষিপ্ত রূপ MAD লিখতে হবে। বাকি সবকিছু জেএসসি এর মতই হবে।
 যেমনঃ JDC MAD 012345 2018 

সকল বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লেখার নিয়ম

  1. ঢাকা বোর্ড DHA
  2. কুমিল্লা বোর্ড COM
  3. চট্টগ্রাম বোর্ড CHI
  4. রাজশাহী বোর্ড RAJ
  5. জশোর বোর্ড JES
  6. বরিশাল বোর্ড BAR
  7. সিলেট বোর্ড SYL
  8. দিনাজপুর বোর্ড DIN
  9. টেকনিক্যাল বোর্ড TEC
  10. মাদ্রাসা বোর্ড MAD

জেএসসি রেজাল্ট ২০১৮ এবং জেডিসি রেজাল্ট ২০১৮ অনলাইনে দেখার নিয়ম

জেএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার সাথে সাথেই সবাই অনলাইনে রেজাল্ট দেখার জন্য চেষ্টা করে। ফলে অতিরিক্ত ভিজিটরের কারণে সার্ভার ডাউন হয়ে যায়। এতে অনেক ভোগান্তির শিকার হতে হয় পরীক্ষার্থীদের।প্রথমে রেজাল্ট দেখার জন্য অফিসিয়াল ওয়েবসাইটেই চেষ্টা করে দেখতে হবে।

 জেএসসি রেজাল্ট ২০১৮ সরাসরি দেখুন 

অফিসিয়াল ওয়েবসাইট ডাউন দেখালে অর্থাৎ রেজাল্ট দেখতে সমস্যা হলে বিকল্প উপায় রয়েছে। প্রতিটি শিক্ষা বোর্ডের একটি করে নিজস্ব ওয়েবসাইট রয়েছে। প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও আলাদা করে জেএসসি রেজাল্ট দেখা যাবে। এজন্য প্রত্যেক পরীক্ষার্থীর নিজ নিজ শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকে রেজাল্ট দেখতে হবে। নিচে পরীক্ষার্থীদের সুবিধার জন্য প্রতিটি শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার পেইজের লিংক দেয়া হলো।

 ঢাকা বোর্ডের জেএসসি রেজাল্ট এবং মার্কশিট 


 রাজশাহী বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 চট্টগ্রাম বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 কুমিল্লা বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 যশোর বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 দিনাজপুর বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 বরিশাল বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 সিলেট বোর্ডের জেএসসি রেজাল্ট ও মার্কশিট 


 মাদ্রাসা বোর্ডের জেডিসি রেজাল্ট ২০১৮ 

অনলাইনে জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে প্রথমে পরীক্ষার ধরন অর্থাৎ JSC/JDC সিলেক্ট করতে হবে।
  • এরপর পরীক্ষার সাল অর্থাৎ 2018 সিলেক্ট করতে হবে।
  • এরপর স্ব স্ব বোর্ড নির্বাচন করে দিতে হবে।
  • পরবর্তী ঘরে রোল নম্বর দিতে হবে।
  • রেজিস্ট্রেশন নম্বরের ঘরটিতে সঠিকভাবে পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর বসাতে হবে।
  • সর্বশেষে সংখ্যার ক্যাপচা কোড দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই কাঙ্ক্ষিত রেজাল্ট দেখা যাবে।
  • আবার একইভাবে আরেকজন পরীক্ষার্থীর জেএসসি রেজাল্ট দেখতে হলে প্রথমে রিসেট বাটনে ক্লিক করে প্রথম থেকে শুরু করে সবগুলো ঘর পূরন করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।




উল্লেখ্য যে মার্কশীট সহ জেএসসি /জেডিসি রেজাল্ট দেখতে হলে তা বিকেল চারটার পরে দেখতে হবে।আরো পড়ুন : পিএসসি রেজাল্ট ২০১৮

জেএসসি রেজাল্ট ২০১৮, জেডিসি রেজাল্ট ২০১৮ গ্রেডিং সিস্টেম

প্রাপ্ত নম্বর 0-32 গ্রেড পয়েন্ট 0.00 গ্রেড F

প্রাপ্ত নম্বর 33-39 গ্রেড পয়েন্ট 1.00 গ্রেড D

প্রাপ্ত নম্বর 40-49 গ্রেড পয়েন্ট 2.00 গ্রেড C

প্রাপ্ত নম্বর 50-59 গ্রেড পয়েন্ট 3.00 গ্রেড B

প্রাপ্ত নম্বর 60-69 গ্রেড পয়েন্ট 3.50 গ্রেড A -

প্রাপ্ত নম্বর 70-79 গ্রেড পয়েন্ট 4.00 গ্রেড A

প্রাপ্ত নম্বর 80-100 গ্রেড পয়েন্ট 5.00 গ্রেড A +
সকল বোর্ডের জেএসসি /জেডিসি রেজাল্ট ডাউনলোড
জেএসসি রেজাল্ট ২০১৮

6 comments:

  1. সবার আগে জে এস সি এবং জেডিসি রেজাল্ট দেখুন এখান থেকে > >> https://goo.gl/TXLXop

    আর পি এস সি ও ইবতেদায়ী রেজাল্ট দেখতে ক্লিক করুন এখানে >>>> https://goo.gl/Wrc25P

    ReplyDelete
    Replies
    1. প্লিজ স্প্যামিং করা থেকে বিরত থাকুন।

      Delete
  2. জেএসসি রেজাল্ট ও পিএসসি রেজাল্ট বর্তমানে বাংলাদেশে আলোচিত একটি বড় বিষয়। কয়েক লক্ষ পরীক্ষার্থী এবার জেএসসি ও পিএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে। তারা সবাই পরীক্ষার রেজাল্টের জন্য অপেক্ষা করছে। তারাই যে শুধু জেএসসি ও পিএসসি রেজাল্টের জন্য অপেক্ষা করছে তা কিন্তু নয়। তাদের পরিবারের অন্যান্য সদস্যরাও অধীর আগ্রহে অপেক্ষা করছে। আমরা আজ জেএসসি রেজাল্ট ও পিএসসি রেজাল্ট নিয়ে আলোচনা করবো। বিস্তারিত জানতে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।
    জেএসসি রেজাল্ট কবে দিবে?
    জেএসসি রেজাল্ট সাধারণত ডিসেম্বর মাসের ৩০ বা ৩১ তারিখে প্রকাশিত হয়। তবে এবছর যেহেতু ১১তম জাতীয় নির্বাচন, সেজন্য জেএসসি রেজাল্ট প্রকাশের তারিখে সামান্য পরিবর্তন হতে পারে। রেজাল্ট প্রকাশিত হলে আপনি অনায়াসে আমাদের ওয়েবসাইট হতে আপনার রেজাল্ট জানতে পারবেন।
    পিএসসি রেজাল্ট কবে দিবে?
    পিএসসি রেজাল্ট সাধারণত ডিসেম্বর মাসের ৩০ বা ৩১ তারিখে প্রকাশিত হয়। তবে এবছর যেহেতু ১১তম জাতীয় নির্বাচন, সেজন্য পিএসসি রেজাল্ট রেজাল্ট প্রকাশের তারিখে সামান্য পরিবর্তন হতে পারে। রেজাল্ট প্রকাশিত হলে আপনি অনায়াসে আমাদের ওয়েবসাইট হতে আপনার রেজাল্ট জানতে পারবেন।
    জেএসসি রেজাল্ট ২০১৮ জানার পদ্ধতি সমূহঃ
    আপনি বিভিন্নভাবে জেএসসি রেজাল্ট জানতে পারবেন। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি উপায় বিস্তারিত আলোচনা করা হলো।
    • নিজ নিজ বিদ্যালয় থেকে
    • মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে
    • অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে
    পিএসসি রেজাল্ট ২০১৮ জানার পদ্ধতি সমূহঃ
    আপনি বিভিন্নভাবে পিএসসি রেজাল্ট জানতে পারবেন। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি উপায় বিস্তারিত আলোচনা করা হলো।
    • নিজ নিজ বিদ্যালয় থেকে
    • মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে
    • অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে
    জেএসসি রেজাল্ট ২০১৮
    পিএসসি রেজাল্ট ২০১৮

    ReplyDelete
    Replies
    1. কমেন্ট করার জন্য ধন্যবাদ।

      Delete