Breaking

Translate

Tuesday, 18 June 2019

শিক্ষক নিবন্ধন গাইড pdf free download

শিক্ষক নিবন্ধন গাইড PDF free download

শিক্ষক নিবন্ধন গাইড PDF free download করতে চান? ১৬ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। যারা ১৬ তম নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। এজন্য শিক্ষক নিবন্ধন গাইড ২০১৯ অনুসরণ করতে হবে। শিক্ষক নিবন্ধন গাইড PDF ডাউনলোড করে পড়তে চান?

মূলত তিনটি ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অর্জন করতে হবে নিবন্ধন সনদ। ১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষার সাথে ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। পরীক্ষায় ভালো নম্বর পেতে সহায়ক হতে পারে শিক্ষক নিবন্ধন গাইড download pdf



এনটিআরসিএ'র দেয়া নিবন্ধন সনদ অর্জন করতে হলে প্রথমে পিএসসি'র আদলে প্রিলিমিনারি MCQ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ১০০টি MCQ প্রশ্নের জন্য ১০০ নম্বর থাকবে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য পাওয়া যাবে ১ নম্বর। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.৫০ নম্বর। অর্থাৎ দুটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।পড়ুন ১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৯

প্রিলিমিনারি পরীক্ষার পাশ নম্বর ৪০। প্রিলিমিনারি পরীক্ষায় শুধুমাত্র পাশ করলেই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে এবং প্রিলিমিনারি পরীক্ষায় প্রাপ্ত নম্বর মেধাতালিকায় কোনো প্রভাব ফেলবেনা। মেধাতালিকা হবে লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

মোট চারটি বিষয় থেকে প্রিলিমিনারি পরীক্ষার MCQ প্রশ্ন করা হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটি থেকে ২৫টি করে প্রশ্ন করা হবে।

শিক্ষক নিবন্ধন গাইড PDF free download




প্রিলিমিনারি পরীক্ষার জন্য কোনো নির্দিষ্ট গাইড নেই। অন্যান্য চাকুরির পরীক্ষায় যে ধরনের প্রশ্ন হয় সেরকম প্রশ্নই করা হবে। MCQ পরীক্ষার জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন গাইড pdf খুঁজছেন? বরং এজন্য জব সল্যুশন বই ফলো করলে অনেক প্রশ্নের উত্তর কমন পাওয়া যাবে। জব সল্যুশন বইয়ে বিগত বছরগুলোর বিভিন্ন চাকুরীর পরীক্ষার MCQ প্রশ্নের ব্যাখ্যাসহ সমাধান দেয়া থাকে। এজন্য নিবন্ধন পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স pdf , জব সলিউশন গাইড pdf ডাউনলোড করে পড়তে পারেন।

 ডাউনলোড করুন এখানে


স্কুল পর্যায় এবং কলেজ পর্যায়ের নিবন্ধন পরীক্ষার জন্য বিগত সালের প্রশ্নোত্তরগুলোর চর্চা করলে প্রশ্ন সম্পর্কে ভালো ধারণা পাওয়া যাবে। প্রশ্নোত্তরগুলো সহজে চর্চা করার জন্য দুটি সুন্দর এন্ড্রোয়েড এ্যাপস রয়েছে। এ্যাপস দুটি Google play store থেকে ডাউনলোড করে সহজেই স্মার্টফোন দিয়ে যখন খুশি প্রশ্নোত্তরগুলোয় চোখ বোলানো যাবে।

 স্কুল পর্যায়ের এ্যাপস 


 কলেজ পর্যায়ের এ্যাপস 



প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। লিখিত পরীক্ষার নম্বর ১০০। লিখিত পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক গাইড বাজারে কিনতে পাওয়া যায়। প্রফেসরস শিক্ষক নিবন্ধন গাইড যথেষ্ট ভালোমানের বই। লিখিত পরীক্ষার জন্য প্রয়োজনীয় বইয়ের হার্ডকপি সংগ্রহ করাই উত্তম। শিক্ষক নিবন্ধন গাইড download করতে চান? প্রত্যেকটি বিষয়ের শিক্ষক নিবন্ধন গাইড pdf download অনলাইনে পাওয়া যাবেনা।





লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই হবে চূড়ান্ত মেধাতালিকা। এই মেধাতালিকা অনুয়ায়ীই পরবর্তীতে NTRCA এর মাধ্যমে নিয়োগ পাওয়া যাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে। এনটিআরসিএ 'র মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর জানতে নিয়মিত পড়ুন আমাদের সমকাল ব্লগ। এছাড়াও ১৬ তম NTRCA নিবন্ধন পরীক্ষার সার্কুলার সহ সকল খবর জানা যাবে আমাদের ব্লগে।




8 comments:

  1. স্কুল ২ পর্যায় জুনিয়র শিক্ষক লিখত বিগত সালের প্রশ্ন দরকার

    ReplyDelete
    Replies
    1. নতুন কোনো গাইড বই কিনলে সেখানে বিগত সব পরীক্ষার প্রশ্ন পাবেন।

      Delete
  2. Is there any book for the post of instructor of agricultural institute?

    ReplyDelete
    Replies
    1. At this moment it's not available on our website. We are sorry for that.

      Delete
  3. ১৬ তম শিক্ষক নিবন্ধনে, কলেজ পর্যায়ে প্রভাষক পদে ইসলামের ইতিহাস দিয়ে কোনটিতে আবেদন করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক পদেই আবেদন করা যাবে। বিস্তারিত ১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলারে দেখুন

      Delete
  4. জুনিয়র শিক্ষকনিবন্ধন এর লিখিত পরীক্ষার সহায়িকা কিভাবে পেতে পারি

    ReplyDelete
    Replies
    1. স্কুল-২ নিবন্ধনের লিখিত পরীক্ষার গাইড বই বাজার থেকেই সংগ্রহ করে পড়তে হবে। যে কোনো ভালো বইয়ের দোকানে পাওয়া যাবে ।

      Delete