Breaking

Translate

Saturday, 23 November 2019

NTRCA আপডেট নিউজ সর্বশেষ খবর পড়ুন

NTRCA আপডেট নিউজ

NTRCA আপডেট নিউজ জানতে চান? নিয়মিত পড়ুন সমকাল ব্লগ। ১৬ তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শেষ। চলছে ১৫ তম নিবন্ধের ভাইভা। ১২ই নভেম্বর শুরু হয়েছে ১৫ তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা। চলবে ৫ই জানুয়ারি পর্যন্ত।



এদিকে মোটামুটি নিশ্চিত খবর পাওয়া গেছে ২০১৯ সালে আর নতুন করে হচ্ছেনা শিক্ষক নিয়োগ। এনটিআরসিএ সূত্র জানিয়েছে আগামী ২০২০ সালে জানুয়ারিতে পুনরায় শুরু হবে বেসরকারি শিক্ষক নিয়োগ

সারাদেশের বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় NTRCA official website ngi.teletalk.com.bd এর মাধ্যম।

২০১৯ সালে NTRCA ২য় চক্রের গণবিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক নিয়োগ করলেও  NTRCA সর্বশেষ খবর অনুযায়ী নিবন্ধনের বয়স নির্ধারণ করায় ৩৫ উর্ধ বয়সী নিবন্ধনকারীদের আবেদনের সুযোগ দেয়া হয়নি।



এনটিআরসিএ এর মাধ্যমে শিক্ষক নিয়োগের বিগত সুপারিশ প্রকাশিত হয়েছে অনেক দিন পূর্বেই। এতে প্রায় ৪০ হাজার নিবন্ধনকারী বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ পেয়েছেন। সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা কাজে যোগদানও করেছেন। কিন্তু অনেক নিবন্ধনকারী নিয়োগ পেয়েছেন নন এমপিও পদে।এনটিআরসিএ পরিস্কার জানিয়ে দিয়েছে তাদের কাজ শুধু নিয়োগের সুপারিশ করা। বেতন বা এমপিওভুক্তির দায় তারা গ্রহণ করবেনা।

NTRCA আপডেট নিউজ

NTRCA আপডেট নিউজ হলো ৫১৪ জনকে সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে নিয়োগের জন্য সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ৫৩২টি শূন্যপদের বিপরীতে ৫১৪ প্রার্থীকে সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে নিয়োগের সুপারিশ করা হয়।বাকি ১৮টি পদে নারী কোটার প্রার্থী না পাওয়ায় সুপারিশ করা হয়নি।



এনটিআরসিএ প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ১০ জানুয়ারি হাইকোর্টের রায়ের নির্দেশনা অনুযায়ী ২০১৬ সালের সহকারী শিক্ষকের (কম্পিউটার) এক হাজার ৯৫টি শূন্যপদের বিপরীতে প্রার্থী নিয়োগের সুপারিশ করার ফল প্রকাশ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্বাচিত প্রার্থীদের যোগদানে কোনও অসুবিধার সৃষ্টি হলে অথবা যোগদানে কোনও বাধার মুখে পড়লে সরাসরি সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করে নিষ্পত্তি করতে হবে। জেলা শিক্ষা অফিসার কোনও কারণে সমস্যার নিষ্পত্তি করতে অপারগ হলে এনটিআরসি-কে অবহিত করতে হবে। শুধুমাত্র জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে পাঠানো আবেদন আমলে নেওয়া হবে।

এনটিআরসিএ সম্পর্কিত সকল সর্বশেষ খবর জানতে সমকাল ব্লগের সাথেই থাকুন।




4 comments:

  1. উপজেলা কোটা জেলা কোটা বিভাগীয় কোটা বাতিল করে হাইকোর্টের রায় অনুযায়ী জাতীয় মেধা তালিকার বাস্তবায়ন চাই।

    ReplyDelete
  2. এই বিজ্ঞপ্তির ফলে ইনডেকস দ্বারী শিক্ষকরা দারুন হতাশায় রয়েছে। কারন বর্তমান পরিপত্রে ইনডেকস দ্বারী শিক্ষকগণের আবেদনের সুযোগ থাকার কথা। পরিপত্রে ১১.১ এ লেখা আছে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়/পদে ইনডেকস দ্বারী/ নিবন্ধন সনদদ্বারী হতে হবে। কিন্তু এখানে শুধু ১ম-১২ তমদের কথা বলা হয়েছে। ইনডেকস দ্বারীরা কি আবেদন করতে পারবে এমন কোন কথা উল্লেখ্য নেই। কারনে অনেক ইনডেকস দ্বারী শিক্ষক নিজ বাস্থ স্থান থেকে অনেক দুর দুরন্তে চাকুরী করে। মাসিক যা বেতন পায় প্রতিদিন যাতায়াত করে ক্লাশ নিতে হলে ৬ থেকে ৮ হাজার টাকা শুধু ভাড়া চলে যায় ।এমনকি প্রতিদিন যাতায়াত করে তাদের শারীরিক অবস্থাও খারাপ হয়ে যায়। যার ফলে মান সম্পন্ন শিক্ষা দানেও ব্যহত হয়।এমতাবস্থায় ইনডেকস দ্বারী শিক্ষকদেরকেও আবেদনের সুযোগ করে দেয়া উচিত।

    ReplyDelete
    Replies
    1. ইনডেক্সধারী শিক্ষকদের জন্য নতুন করে আবেদন না করে ট্রান্সফার নেয়া সুবিধাজনক হবে।

      Delete