Breaking

Translate

Wednesday, 29 May 2019

বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি কে ২০১৯ সালে

যদি প্রশ্ন করা হয় বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি কে ২০১৯ সালে?যারা জানেন না তারা সবাই একবাক্যে বলবেন বিল গেটস!বিল গেটসের নাম এমনভাবে ছড়িয়েছে যে এখনো ছেলে, বুড়ো সবাই তাঁর নাম জানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি হিসেবে।




বিল গেটসের নাম শোনেননি এমন মানুষ সম্ভবত কমই আছে। এর কারণ একটিই আর তা হলো বিগত ২৪ বছরে ১৮ বার বিশ্বের সর্বোচ্চ ধনী ব্যাক্তি হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি।এর ফলে মানুষের মনের উপর এমন প্রভাব পড়েছে যে অনেকেরই অবচেতন মনের বিশ্বাস যতদিন বিল গেটস বেঁচে আছেন তিনিই বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি হয়ে থাকবেন।

অনেকেই জানেন না কখন এবং কিভাবে প্রকাশ করা হয় বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকা। প্রতিবছর আমেরিকার বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন প্রকাশ করে এই বিলিওনিয়ারদের তালিকা,তাদের সম্পদের পরিমাণের উপর ভিত্তি করে।

ফোর্বস সাধারণত প্রতিবছর মার্চ মাসে প্রকাশ করে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকা।১৯৮৭ সাল থেকে তারা এ তালিকা প্রকাশ করে আসছে। সারা বিশ্বের সকল মিডিয়া তাদের তৈরি করা তালিকা অনুযায়ীই বিশ্বের শীর্ষ ধনীদের নাম প্রকাশ করে।২০১৮ সালের ৬ই মার্চ তারা প্রকাশ করেছেিলো সে বছরের বিলিওনিয়ারদের তালিকা।




বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি কে ২০১৯ সালে?

ফোর্বসের ইতিহাসে ২০১৮ সালের বিলিওনিয়ারদের তালিকা ছিলো তাদের প্রকাশিত ৩২তম তালিকা।এ তালিকায় বিল গেটসকে হারিয়ে প্রথম বারের মতো বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করেছিলেন বিখ্যাত ইকমার্স কোম্পানি আমাজন ডট কমের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ১১২ বিলিয়ন ডলারের সমপরিমাণ সম্পদের মালিক হয়ে তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি। যেখানে ৯০ বিলিয়ন ডলারের মালিক বিল গেটস চলে যান দ্বিতীয় অবস্থানে।

২০১৯ সালেও বিশ্বের সেরা ধনীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এ বছরও ১১৩ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের সেরা ১ নম্বর ধনী হয়েছেন জেফ বেজোস।

এদিকে ৯৬.৫ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে গতবছরের মত ২০১৯ সালেও শীর্ষ ধনীদের তালিকায় ২য় অবস্থানে রয়েছেন বিল গেটস।

Jeff Bezos এর Amazon.com বিশ্বের ইতিহাসে দ্বিতীয় কোম্পানি যা ট্রিলিয়ন ডলারের কোম্পানি হওয়ার গৌরব অর্জন করেছে। এর আগে বিখ্যাত iPhone এর Apple বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার কোম্পানি হওয়ার গৌরব অর্জন করে।

আমাজনের শেয়ারের মূল্য বাড়ার কারণে একবছরেই জেফ বেজোসের সম্পদের পরিমাণ রেকর্ড সংখ্যক (৩৫ বিলিয়ন ডলার) বেড়ে যায়। ফোর্বসের ১৯৮৭ সালের প্রথম জরিপের সময় থেকে এখন পর্যন্ত এক বছরে এটিই সর্বোচ্চ সম্পদ বৃদ্ধি!

Forbes এর হিসাব অনুযায়ী ২০১৮ সালে রেকর্ড সংখ্যক ২,২০৮ জন বিলিওনিয়ার তালিকায় স্থান পেয়েছে।এরমধ্যে বিলিওনিয়ারের তালিকায় ২০১৮ সালে যোগ হয়েছে নতুন ২৫৯ জন!৬৩ জন বিলিওনিয়ারের বয়স চল্লিশের কম এবং ২৫৬ জন মহিলা বিলিওনিয়ার রয়েছে তালিকায়!





এদিকে ৭১ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে  ২০১৮ সালের তালিকায় ৫ম অবস্থানে ছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।২০১৯ সালে এসে অবস্থানের বেশ অবনতি হয়েছে তাঁর।৬২.৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ সম্পদ নিয়ে তিনি বর্তমানে বিশ্বের অস্টম শীর্ষ ধনী।
বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

No comments:

Post a Comment