Breaking

Translate

Sunday, 31 March 2019

সমকাল ব্লগ এর অগ্রযাত্রা

সমকাল ব্লগ

আগে ছিলো আবোলতাবোল ২৪ ব্লগ এখন সমকাল ব্লগ।

অনেক দিনের বিরতির পর আবার ব্লগারে ফিরে আসা সম্ভব হয়েছে।প্রথম যখন ব্লগারের বিষয়ে জানতে পারি এবং লেখালেখি শুরু করি তখন বিষয়টি অনেকটাই খেলা খেলা ছিলো।সিরিয়াসভাবে কিছু করা হয়নি,নির্দিষ্ট কোনো পরিকল্পনাও ছিলোনা।তবে প্রথম দিকের সেই ব্যার্থ চেষ্টায় কিছু বিষয় অন্তত শেখা হয়েছে।

প্রথম যখন ব্লগটির যাত্রা শুরু হয় তখনও পরিস্কার ধারণা ছিলোনা যে  কতদূর অগ্রসর হওয়া সম্ভব হবে!তবে বর্তমানে গড়ে প্রতিদিন প্রায় হাজার খানেক পেজ ভিউ হওয়ায় সমকাল ব্লগ নিয়ে কিছুটা আশাবাদী হওয়া যায়!পাঠকের কাছে গ্রহনযোগ্য হলে তাদের ভালবাসা নিয়েই আরো সামনের দিকে অগ্রসর হওয়ার আশা করি।


শুরুতে এটি সমকাল ব্লগ ছিলোনা।এর নাম রাখতে চেয়েছিলাম aboltabol24.com!কিন্তু পরবর্তীতে মত পরিবর্তন করে এর নাম রাখা হয়েছে সমকাল ব্লগ।

আসলে ইন্টারনেটে কিছু করার ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই।বিভিন্ন কারণে বেশিদূর এগোনো সম্ভব হয়নি তখন।লেখালেখি ভালো লাগে তাই ব্লগিংয়ের মাধ্যমেই নতুন করে শুরু করা।যেহেতু প্রচুর সময় এবং শ্রম ব্যায় করতে হয় কাজেই কিছু কমার্শিয়াল উদ্দেশ্য তো আছেই!ব্লগিংকে ফুলটাইম পেশা হিসেবে নেয়ারও দুঃসাহস হয় যদিও এখনো উল্লেখযোগ্য সফলতা আসেনি।

ব্লগ থেকে অর্থ উপার্জনের জন্য গুগল এডসেন্স সবচেয়ে উপযুক্ত মনে হয়েছে এবং এটি অন্যান্য উপায়ের চেয়ে পাঠকের জন্যও বেশি স্বাচ্ছন্দ্যের। তবে প্রথম যখন লেখা শুরু করি তখন গুগল এডসেন্স বাংলা ভাষার ব্লগে এড দিতোনা।

তবে  এখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে। আপনারা দেখতে পাচ্ছেন এই ব্লগটিতে গুগল এডসেন্স এপ্রুভ করেছে।অনেকেই জানেন গত ২৬শে সেপ্টেম্বর ২০১৭ সালের পর থেকে গুগল এডসেন্স বাংলা ভাষা সাপোর্ট করা শুরু করেছে! এরপর ভয়ে ভয়ে এপ্লিকেশন করেছিলাম কারণ প্রথমদিকে লেখাগুলো ছোট ছোট ছিলো এবং খুব বেশি তথ্যবহুল ছিলোনা। কাজেই এপ্রুভড হওয়ার কথা নয়।যা ভেবেছিলাম তাই হলো।প্রথম দু তিনবার রিজেক্ট করলো গুগল। এরপরও হাল ছাড়িনি কারণ মনের কোণে ক্ষীণ আশা তো ছিলোই!অবশেষে গত ২১শে ফেব্রুয়ারী ২০১৮ তারিখ সন্ধ্যায় আচমকাই কংগ্রাচুলেশন জানালো Google AdSense!পেয়ে গেলাম এডসেন্স!সে এক চমৎকার আনন্দঘন মুহুর্ত!



এর মাঝে নেটে কতোভাবে কি কি কাজ করার চেষ্টা যে করেছি তার সফলতা ব্যার্থতার কাহিনী লিখতে গেলে অনেক দীর্ঘ হয়ে যাবে।যাক সেসব কথা।

সমকাল ব্লগের পাঠকদের সাথে আরো কিছু সুখবর শেয়ার করতে চাই।যেমনঃ গত ১৪ই নভেম্বর এডসেন্স পিন ভেরিফিকেশন চিঠিটি হাতে পেয়েছি।এডসেন্স একাউন্টে কমপক্ষে দশ ডলার জমা হওয়ার পরই চিঠি পাঠানো হয়।

এরপর গত ২১শে মার্চ প্রথম পেমেন্ট পাঠায় গুগল এডসেন্স।এটিই ছিলো সমকাল ব্লগ থেকে প্রথম অর্থ উপার্জন।

ব্লগটির নাম আবোল তাবোল ২৪ ছিলো কেন?


আসলে নামটি তখন হঠাৎ করেই মাথায় আসে। নামটি নেয়া হয়েছে সুকুমার রায়ের বিখ্যাত ছড়া সংকলন 'আবোল তাবোল ' থেকে। ছোটবেলায় পড়া সেই বাবুরাম সাপুড়ে ছড়াটিও রয়েছে এই সংকলনে। সংকলনটি প্রকাশিত হয়েছিল ১৯২৩ সালে।

কি কি বিষয় থাকবে সমকাল ব্লগে?


অনেক কিছুই রাখার ইচ্ছে আছে। তবে অবশ্যই আপাতত সীমিত পরিসরে।আপনাদের মতামতকেও অগ্রাধিকার দেয়া হবে। ব্যাক্তিগতভাবে আমার ইচ্ছে আছে শিক্ষা, ক্যারিয়ার, চাকরি, বিজ্ঞান ও প্রযুক্তি, গুগল এডসেন্স,আমাজন এফিলিয়েট মার্কেটিং ইত্যাদির উপর বিশেষ জোর দেয়ার।


এই পোস্টটি ছিলো এই ব্লগের প্রথম পোস্ট যা লেখা হয়েছিল ২৩শে জুলাই ২০১৭ সালে।তখন ব্লগটি ছিলো সাবডোমেইনে। গত ২০শে জুলাই ২০১৮ সালে প্রায় এক বছর পরে এসে আমরা সাব ডোমেইন থেকে কাস্টম ডোমেইনে পদার্পণ করলাম।এখন আমাদের ব্লগের এড্রেস https://www.samakal.info ব্লগের নাম এখন সমকাল ব্লগ। আপনাদের সাথে নিয়ে আমরা আরো বহুদূর আরো সফলতার পথে অগ্রসর হতে চাই।আপনাদের কাছে আমাদের আলোচনা,লেখা,তথ্যগুলো গ্রহনযোগ্য হলেই আমাদের এই প্রয়াস সার্থক হবে। এজন্য আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। আপনারাও আপনাদের মতামত,পরামর্শ দিয়ে আমাদের এই অগ্রযাত্রার সঙ্গী হবেন এটাই আশা করছি।

ভালো লাগলে নতুন নতুন পোস্ট পেতে নিয়মিত ব্লগে চোখ রাখুন।

2 comments: