Breaking

Translate

Thursday, 17 January 2019

বাংলা কিবোর্ড Apk | সহজ বাংলা কিবোর্ড Apps ডাউনলোড করুন

বাংলা কিবোর্ড ডাউনলোড করে নিন আপনার স্মার্টফোনের জন্য


বাংলা কিবোর্ড কি?বাংলা কিবোর্ড হলো কম্পিউটার বা স্মার্টফোনে বাংলা লেখার টুলস। বাংলা কিবোর্ড প্রয়োজন?সহজ বাংলা কিবোর্ড ডাউনলোড করতে চাইলে লেখাটি আপনার জন্যই।


বর্তমানে শিক্ষিত,স্বল্প শিক্ষিত সকলের মাঝেই স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।বলা যায় স্মার্টফোন এখন হাতে হাতে।সেই সাথে বাড়ছে স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও।বিশেষ করে এন্ড্রোয়েড ফোন সহজলভ্য হওয়ায় এর জনপ্রিয়তা এখন তুঙ্গে।



স্মার্টফোন ব্যবহার করলে ইন্টারনেট ব্যবহার করাও যেনো বাধ্যতামূলক!আর ফেসবুক একাউন্ট তো লাগবেই!সেই সাথে হোয়াটস অ্যাপ, ইমো একেবারেই কমন অ্যাপ।ইন্টারনেটে অডিও, ভিডিও কলে কথা বলার পাশাপাশি চ্যাটিং করাও যোগাযোগের জনপ্রিয় মাধ্যম।

চ্যাটিং করতে গেলেই প্রয়োজন হয় টাইপিং করার জন্য কিবোর্ড।এন্ড্রোয়েড ফোনে সাধারণত ইংরেজি কিবোর্ড ডিফল্ট হিসেবে থাকে।অনেকেই দেখা যায় বাংলা কথা বলতে ইংরেজি কিবোর্ড ব্যবহার করে চ্যাটিং করে।চ্যাটিং না হয় শর্টকাটে এভাবে সেরে নেয়া যায় কিন্তু ফেসবুকে একটা স্ট্যাটাস শেয়ার করতে হলে কি করবেন?

ফেসবুকে বাংলাভাষীরা এখন বাংলাতেই স্ট্যাটাস দিয়ে থাকেন।আর বাংলায় টাইপ করতে হলে অবশ্যই বাংলা কিবোর্ড প্রয়োজন।ফেসবুক বা চ্যাটিং একটি উদাহরণ মাত্র। আসলে বাংলা কিবোর্ডের প্রয়োজনীয়তা অনেক।এটি মোবাইল ফোনের জন্য বর্তমানে একটি অপরিহার্য অ্যাপ।

বাংলা টাইপ করতে হলে প্রয়োজন বাংলা কিবোর্ড apps।বাংলা কিবোর্ডের কোনো অভাব নেই।বাংলা কিবোর্ড ডাউনলোড করা খুবই সহজ।এখানে আমরা শেয়ার করেছি সেরা কিছু সহজ বাংলা কিবোর্ড

এন্ড্রোয়েড অ্যাপস তৈরি এখন খুবই সহজ।এজন্য অ্যাপস তৈরি করে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জনের জন্য অসংখ্য অ্যাপস তৈরি হচ্ছে প্রতিনিয়ত।বেশিরভাগ অ্যাপসই নিম্নমানের।প্রতিটি অ্যাপস ডাউনলোড করে যাচাই করে দেখতে প্রচুর সময়ের প্রয়োজন।বাংলা কিবোর্ড খুবই প্রয়োজনীয় একটি এন্ড্রোয়েড অ্যাপ।এখানে শুধুমাত্র বাছাইকৃত কিছু বাংলা কিবোর্ড apps ডাউনলোড করার লিংক শেয়ার করা হলো।আশাকরি এতে পাঠকের উপকার হবে এবং অনেক মূল্যবান সময় বাঁচবে।এরমধ্যে যেটি আপনার পছন্দ হয় সেটি ব্যবহার করতে পারেন।


মায়াবী কীবোর্ড ডাউনলোড





বাংলা কিবোর্ড এর মধ্যে আমি নিজে পছন্দের তালিকায় মায়াবি কিবোর্ড কে এক নম্বরে রেখেছি।প্রথম থেকেই এই কিবোর্ডটি ব্যবহার করছি।এটিই আমার কাছে সবদিক থেকে সুবিধাজনক মনে হয়।এর সহজ ইন্টারফেস এবং বর্ণমালা এমনভাবে সাজানো যে টাইপ করতে হলে অক্ষর খুঁজে বেড়াতে হয়না।কয়েকদিন ব্যবহার করলে যে কেউ অনুভব করতে পারবেন যে এটিই সবচেয়ে সহজ বাংলা কিবোর্ড।এটি দিয়েই ফোনে বাংলা টাইপিং করা বেশি সহজ।এমনকি এই লেখাটিও লেখা হয়েছে মায়াবী বাংলা কিবোর্ড দিয়ে।বাংলা কিবোর্ড হলেও এতে ইংরেজি টাইপ করার সুবিধাও যুক্ত রয়েছে।মায়াবী কীবোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে ১২ই এপ্রিল ২০১১ সালে প্রকাশিত তথ্যমতে অ্যাপসটি পাবলিস হওয়ার প্রথম তিন সপ্তাহের মধ্যেই ৫০০ ডাউনলোড হয়েছিলো এবং এর মধ্যে বেশিরভাগ ডাউনলোড হয়েছিলো ইংল্যান্ড থেকে।বর্তমানে গুগল প্লে স্টোরের তথ্যমতে এটি ডাউনলোড হয়েছে 1 Million +! Mayabi Soft এর তৈরি কিবোর্ডটি ডাউনলোড করতে পারেন Google Play Store থেকে।

  • App Developer : Mayabi Soft
  • Rating : 4.2
  • Review : 20k
  • Download : 1M+


রিদ্মিক কিবোর্ড ডাউনলোড




গুগল প্লে স্টোর থেকে ডাউনলোডের সংখ্যা বিচার করলে রিদ্মিক কিবোর্ড এর জনপ্রিয়তাই তুলনামূলকভাবে বেশি বলতে হবে।কারণ ১০ মিলিয়নের অধিক ডাউনলোড করা হয়েছে রিদ্মিক কিবোর্ড। রিদ্মিক কিবোর্ডে বাংলা লেখার দুটি অপশন রয়েছে মায়াবী কিবোর্ডের মতোই।প্রভাতী নামে বাংলা লেআউটের পাশাপাশি অভ্রর মতো ফোনেটিক পদ্ধতিতেও বাংলা লেখা যায়।আবার ইংরেজি টাইপ করতে হলে নিচের স্পেস বাটনে হালকা চেপে ধরে ডানে বা বামে swipe করলেই English টাইপ অপশন চলে আসে।রিদ্মিক কিবোর্ড যুক্তাক্ষর লেখার নিয়ম মায়াবি কিবোর্ডের মতোই।যারা বাংলা কিবোর্ড ডাউনলোড করতে চান তারা রিদ্মিক কিবোর্ড ডাউনলোড করে দেখতে পারেন গুগল প্লে স্টোর থেকে।
  • Developer : Ridmik labs
  • Ratings : 4.5
  • Reviews : 127K
  • File Size : 5.4 MB
  • Download : 10M+
আরো বিস্তারিত জানতে official website ভিজিট করুন।


একুশে বাংলা কিবোর্ড

একুশে বাংলা নামে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি কিবোর্ড উদ্ভাবন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি)  কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের একদল শিক্ষার্থী।শাবি ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে কিবোর্ডটি উদ্বোধন করেন লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।বাংলা টাইপিং করার জন্য এই কিবোর্ডটিও ট্রাই করে দেখতে পারেন।এতে দ্রুত টাইপিং করার জন্য বিশেষ সুবিধা রয়েছে দাবি করা হয়।
Ekushe Banglalink Keyboard
Developer : SUST
Rating : 4.3
Reviews : 813
File size : 5MB
Downloads : 10K
ডাউনলোড Apk


বিজয় কিবোর্ড ডাউনলোড




বিজয় বাংলা কিবোর্ড এর নাম কে শোনেননি?এর আবিস্কারক মোস্তফা জব্বার।১৯৮৮ সালে কম্পিউটারে বাংলা টাইপ করার জন্য সর্বপ্রথম এই বাংলা কিবোর্ড আবিস্কার করেন তিনি।বাংলা কিবোর্ড এর মাঝে এটিই সবচেয়ে জনপ্রিয়।তবে এনড্রয়েড ফোনের জন্যও বিজয় বাংলা কিবোর্ড অ্যাপস রিলিজ করা হয়েছে।আমি নিজে এটি ব্যবহার করিনি।কেউ চাইলে সহজেই ডাউনলোড করে এটি ব্যবহার করতে পারেন।
Developer : Bijoy Digital
Ratings : 3.6
Reviews : 13K
File Size : 339KB
Download : 1M+

বাংলা ভয়েস কিবোর্ড

বাংলা ভয়েস টাইপিং করার সম্পূর্ণ টিউটোরিয়াল রয়েছে নিচের ইউটিউব ভিডিওতে।এতে সুবিধা হলো বাংলা টাইপিং করার জন্য লেখার প্রয়োজন নেই।শুধু মুখে বললেই টাইপ হয়ে যাবে।যারা বাংলা লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেননা তারা এই বাংলা ভয়েস কিবোর্ড ব্যবহার করে দেখতে পারেন।

অন্যান্য বাংলা কিবোর্ড apps

উপরোক্ত কিবোর্ডগুলো ছাড়াও গুগল প্লে স্টোরে রয়েছে আরো অসংখ্য বাংলা কিবোর্ড।যে কেউ চাইলে এগুলোও পরীক্ষা করে দেখতে পারেন এবং সুবিধাজনক মনে হলে ব্যবহার করতে পারেন।নিচে এরকম কিছু বাংলা কিবোর্ড apps এর ডাউনলোড লিংক শেয়ার করা হলো।


স্মার্টফোনে বাংলা কিবোর্ড apps ইনস্টল করার নিয়ম

বাংলা কিবোর্ড Apk ফাইল ডাউনলোড করে ইনস্টল করলেই লেখা শুরু করা যায়না।বাংলা কিবোর্ড ইনস্টল করার পরও বাংলা লেখা শুরু করার আগে কিছু কাজ রয়েছে।এজন্য সঠিকভাবে আপনার পছন্দের বাংলা কিবোর্ড apps ডাউনলোড করে ইনস্টল করার পর স্মার্টফোনের সেটিংস অপশনে যেতে হবে।এরপর সেটিংস থেকে Languages & Input অপশনটি খুঁজে বের করতে হবে।একেক মডেলের স্মার্টফোনে একেক জায়গায় অপশন‌টি থাকে।Languages & input অপশনে গিয়ে আপনার ইনস্টল করা বাংলা কিবোর্ড সিলেক্ট করলেই কাজ হয়ে যাবে।এরপর যেখানে বাংলা টাইপ করতে চান সেখানে tap করলেই লেখার জন্য বাংলা কিবোর্ড open হয়ে যাবে।যদি অটোমেটিক না আসে তাহলে tap করে চেপে ধরলে কিবোর্ড সিলেক্ট করার অপশন আসবে।তখন আপনার ইনস্টল করা কিবোর্ডটি সিলেক্ট করে লেখা শুরু করতে পারবেন।


বাংলা কিবোর্ড




No comments:

Post a Comment