Breaking

Translate

Tuesday, 4 December 2018

১৫তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৮ | আবেদন শুরু ৫ই ডিসেম্বর থেকে

এনটিআরসিএ ১৫তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৮




১৫তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০১৮ প্রকাশ করেছে NTRCA (বেসরকারি শিক্ষক নিবন্ধন এবং প্রত্যয়ন কতৃপক্ষ)।কালের কন্ঠ পত্রিকার পক্ষ থেকে এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি পত্রিকাটিকে জানিয়েছিলেন ডিসেম্বর ২০১৮ এর প্রথম সপ্তাহেই প্রকাশিত হবে ১৫তম শিক্ষক নিবন্ধন সার্কুলার।বলা হয়েছিলো বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথেই আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত আলোচনা করা হবে আমাদের সমকাল ব্লগে।

২৮শে নভেম্বর ২০১৮ পঞ্চদশ শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ntrca। বলা হয়েছে ৫ই ডিসেম্বর বিকেল ৩.০০ থেকে ২৬শে ডিসেম্বর সন্ধ্যা ৬.০০ পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। আবেদন ফী নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। আবেদনের নিয়ম বিস্তারিত বর্ণনা করা হয়েছে বিজ্ঞপ্তিটিতে। এনটিআরসিএ অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১৫তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।

এদিকে মঙ্গলবার ২৭ নভেম্বর প্রকাশিত হয়েছে ১৪তম নিবন্ধনের চূড়ান্ত মৌখিক পরীক্ষার ফলাফল।এতে ১৮ হাজার ৩১২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণদের মধ্যে রয়েছেন স্কুল পর্যায়ে ১৪ হাজার ১৭৮ জন, স্কুল-২ পর্যায়ে ৫৫৪ জন  এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫৮০ জন।

১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে নিবন্ধন পরীক্ষায় কিছু পরিবর্তন এনেছে এনটিআরসিএ। এর পূর্বে প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা একদিনে এবং এক সঙ্গেই নেয়া হতো।




১২তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা আলাদাভাবে নেয়া হচ্ছে। বিসিএসের আদলে প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে হয়। এরপর লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাওয়া যায়। আবার ১৩তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষার পর আবার ভাইবা বা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরই পাওয়া যাবে নিবন্ধনের চূড়ান্ত সনদপত্র।বেসরকারি এমপিওভুক্ত অথবা নন এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক পদে চাকুরী করতে হলে NTRCA প্রদত্ত এই নিবন্ধন সনদপত্র অর্জন করা বাধ্যতামূলক।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেও এসেছে ব্যাপক পরিবর্তন। পূর্বে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়ার চূড়ান্ত এক্তিয়ার ছিলো প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির হাতে। বর্তমানে ২০১৬ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের ক্ষমতা দেয়া হয়েছে এনটিআরসিএ 'র কাছে।





নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি  মেধাতালিকা অনুযায়ী নিয়োগের সুপারিশ করবে NTRCA। এজন্য নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বর এখন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সম্পূর্ণ প্রক্রিয়াটি জানতে পড়ুনঃ

এজন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হতে চাইলে নিবন্ধন পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য পরিপূর্ণ প্রস্তুতির প্রয়োজন।নিবন্ধন পরীক্ষার প্রস্তুতিতে সহায়তার জন্য আমাদের ওয়েবসাইটে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করা হবে যদি আপনারা চান।এজন্য কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন।নিবন্ধন পরীক্ষা এবং বেসরকারি শিক্ষক নিয়োগের সর্বশেষ তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।আমাদের পরামর্শ হলো যারা ১৫তম নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তারা আবেদনের শেষ তারিখ অর্থাৎ ২৬শে ডিসেম্বরের অপেক্ষা না করে যত দ্রুত সম্ভব আবেদন করে ফেলুন।কারণ অতীতের অভিজ্ঞতা থেকে জানা যায় ntrca এর ওয়েবসাইট অনেকসময় ডাউন হয়ে যায়।ফলে চাইলেও নিজের ইচ্ছেমত সময়ে আবেদন করা সম্ভব নাও হতে পারে।
NTRCA ১৫৩ম নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ!


 আবেদন করুন এখনই 

No comments:

Post a Comment