Breaking

Translate

Saturday, 13 October 2018

ব্লগার ব্লগে(Blogger blog) গুগল এডসেন্স(Google AdSense) বিজ্ঞাপন প্রদর্শনের ৪টি সহজ পদ্ধতি।

ব্লগার ব্লগে গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের সবচেয়ে সহজ ও কার্যকর পদ্ধতি।


গুগল এডসেন্স কি, কিভাবে এডসেন্স থেকে আয় করা যায় এবং কিভাবে খুব সহজেই ব্লগে গুগল এডসেন্স এপ্রুভ করানো যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আগের পোস্টে। কাজেই যারা গুগল এডসেন্স নিয়ে কাজ শুরু করতে চাচ্ছেন তারা অবশ্যই প্রথমে লেখাটি ভালোভাবে পড়ে নেবেন।

ইদানিং অনেককেই এডসেন্স একাউন্ট কেনাবেচা করতে দেখা যায় যা মোটেই উচিৎ নয়। গুগল এডসেন্স থেকে দীর্ঘমেয়াদী আয় করতে চাইলে নিজেই নিজের ব্লগে বা ওয়েবসাইটে এডসেন্স এপ্রুভ করানোর যোগ্যতা থাকতে হবে। অন্যের একাউন্ট কিনে ব্যবহার করলে পরবর্তীতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে এমনকি একাউন্ট চিরতরে ব্যান হয়েও যেতে পারে।




এডসেন্স এখন বাংলা ভাষা সাপোর্ট করে অর্থাৎ বাংলা ভাষার একটি ওয়েবসাইট তৈরি করেই আপনি এখন খুব সহজেই এডসেন্স পেতে পারেন। আপনাকে প্রথমেই ওয়েবসাইটের জন্য ডোমেইন, হোস্টিং কিনতে টাকা ইনভেস্ট করতে হবেনা। ফ্রী ব্লগার ব্লগ দিয়েই যাত্রা শুরু করতে পারেন। এরপর নামমাত্র মূল্যে শুধু একটি কাস্টম ডোমেইন কিনলেই পেয়ে যাবেন সম্পূর্ণ নিজস্ব একটি ওয়েবসাইট। পরবর্তীতে শুধু এডসেন্স একাউন্টটি হোস্টেড থেকে নন হোস্টেড এ আপগ্রেড করতে হবে। এমনকি যদি ব্লগারে তৈরি ওয়েবসাইটটিকে ওয়ার্ডপ্রেসে নিতে চান তাও পারবেন খুব সহজেই!এসব কিছুই এতো সহজ ভাষায় এবং বিস্তারিত আলোচনা করেছি যে একবার পড়লেই অন্যের কাছ থেকে একাউন্ট কেনার চিন্তা মাথা থেকে একদম দূর হয়ে যাবে।

যারা ইতোমধ্যেই এডসেন্স একাউন্ট পেয়ে গেছেন এবং ব্লগে সঠিকভাবে এডসেন্স কোড বসাতে চাইছেন আজকের পোস্টটি তাদের জন্যই সবচেয়ে বেশি উপকারী হবে।

যারা জেনুইনভাবে এডসেন্স একাউন্ট পেয়েছেন তারা নিজেদের বুদ্ধিতেই সহজেই নিজেদের ওয়েবসাইটে এড প্রদর্শন করাতে পারবেন। তবে প্রথমবার বিজ্ঞাপন কোডগুলি বসানোর আগে কিছু কনফিউশন হতে পারে এবং কিছু প্রশ্নের অবতারণা হতে পারে। ভালভাবে জেনে বুঝেই ব্লগে এডসেন্স কোড বসাতে হবে। তা না হলে তাড়াহুড়া করতে গিয়ে গুগলের Ad placement policy বিরোধী কোনো কাজ করে ফেললে একাউন্ট ব্যান করে দেবে গুগল।

আসুন কিছু প্রশ্নোত্তরের আলোকে ব্লগে এডসেন্স এড প্রদর্শনের বিস্তারিত বিষয়গুলো জেনে নেয়া যাক।

একটি ব্লগ পোস্টে মোট কয়টি বিজ্ঞাপন প্রদর্শন করানো যাবে?




বছর দুয়েক আগেও একটি ওয়েব পেজে গুগলের বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে সীমাবদ্ধতা ছিলো। কিন্তু সুখবর হলো বিজ্ঞাপন প্রদর্শনের এ সীমাবদ্ধতা তুলে নিয়েছে গুগল। বর্তমানে একটি ওয়েবপেজে যতখুশি তত বিজ্ঞাপন প্রদর্শন করা যায়। গত ২০১৬ সালের আগস্টে এই সীমাবদ্ধতা তুলে নিয়েছে গুগল। কাজেই বিজ্ঞাপনের সংখ্যা নিয়ে আর ভয়ের কিছু নেই। বিজ্ঞাপনের সংখ্যার জন্য এডসেন্স একাউন্ট আর ব্যান হবে না। তবে এরপরও কথা থেকে যায়।
  • এডসেন্স Ad placement policy অনুযায়ী কোনো ব্লাঙ্ক পেজে অর্থাৎ কনটেন্ট শুন্য পেজে বিজ্ঞাপন প্রদর্শন করা যাবেনা।
  • কোনো পেজে কনটেন্ট অর্থাৎ লেখার চেয়ে বিজ্ঞাপনের পরিমাণ বেশি হওয়া যাবেনা।

এডসেন্সের পাশাপাশি একই ওয়েবসাইটে অন্য এডনেটওয়ার্কের বিজ্ঞাপন প্রদর্শন করা যাবে?

অবশ্যই করা যাবে। অনেকেই ওয়েবসাইটে শুধু গুগলের বিজ্ঞাপনের উপর নির্ভরশীল না হয়ে পাশাপাশি অন্য এডনেটওয়ার্কের বিজ্ঞাপন প্রদর্শন করে এবং এটি এডসেন্স অনুমোদন করে। তবে pop-up, pop-under বিজ্ঞাপন প্রদর্শন করা যাবেনা। আবার adf.ly এর মতো link shortening বিজ্ঞাপনও ব্যবহার করা যাবেনা।

এবার চলুন দেখা যাক কিভাবে এডসেন্স একাউন্ট থেকে বিজ্ঞাপনের কোডগুলি ব্লগার ব্লগে ব্যবহার করতে হয়।

প্রথমে গুগল এডসেন্স একাউন্টে লগইন করে বামপাশের পপ আপ বাটনে ক্লিক করে My ads>Ad units এ ক্লিক করতে হবে। এরপর + New ad unit এ ক্লিক করলে তিন ধরনের ad unit থেকে যে কোনো একটি সিলেক্ট করার অপশন আসবে।
  • Text /Display ads
  • In article ads
  • In feed ads
ব্লগার ব্লগে গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের সহজ পদ্ধতি।

এদের মধ্যে In feed ads ভিন্ন ধরনের এড। এটি নিয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে।

Header Gadget, Sidebar অথবা Footer Widget এ ব্যবহার করার জন্য Text/Display ads সবচেয়ে বেশি উপযুক্ত। এজন্য Text/Display ads সিলেক্ট করে নিজের পছন্দমাফিক Size, Color, Style ইত্যাদি কাস্টমাইজ করে একটি নতুন Ad unit তৈরি করতে হবে। এরপর নিচের Save and get code বাটনে ক্লিক করে HTML কোডটি কপি করতে হবে।

এখন ব্লগার একাউন্টে গিয়ে নির্দিষ্ট ব্লগটির লেআউট অপশন থেকে যেখানে বিজ্ঞাপন প্রদর্শন করতে চান সেখানে Add a gadget অপশনে ক্লিক করে HTML/JavaScript সিলেক্ট করতে হবে। এরপর আগেই কপি করা এডসেন্স HTML কোডটি সেখানে পেস্ট করে সেভ করতে হবে। সবশেষে উপরের দিকে Orange কালারের Save Arrangement বাটনে ক্লিক করলেই কাঙ্ক্ষিত বিজ্ঞাপনটি ব্লগের নির্দিষ্ট জায়গায় সেভ হয়ে যাবে। এখন ব্লগটি View করলে নির্দিষ্ট জায়গায় বিজ্ঞাপনটি প্রদর্শিত হতে থাকবে।

ব্লগার ব্লগে আরেকটি পদ্ধতিতে বিজ্ঞাপন প্রদর্শন করা যায়। এজন্য সরাসরি ব্লগার ব্লগে লগইন করতে হবে। এরপর Layout অপশনে গিয়ে Add a gadget এ ক্লিক করে  সবার প্রথমে থাকা AdSense সিলেক্ট করতে হবে। এরপর বিজ্ঞাপনের Size এবং Color নির্বাচন করে Save করতে হবে। সবশেষে আগের মতো Save Arrangement এ ক্লিক করলেই কাজ শেষ। এখন ব্লগটি View করলে নির্দিষ্ট জায়গায় বিজ্ঞাপন প্রদর্শিত হতে থাকবে।




ব্লগ পোস্ট বা আর্টিকেলের ভেতরে বিজ্ঞাপন প্রদর্শন করতে চাইলে এরজন্য দুটি পদ্ধতি আছে। বিষয়টি খুবই সহজ কিন্তু একসময় ছিলো যখন অনেক খোঁজাখুঁজি করেও কোনো উপায় খুঁজে পাইনি।

ব্লগ পোস্ট বা আর্টিকেলের ভেতরে প্রদর্শন করার জন্য In article ad সবচেয়ে ভালো। ইচ্ছে করলে Text/Display ads ও প্রদর্শন করা যায়। উল্লেখ্য যে একটি এড ইউনিট দিয়েই একটি ব্লগের যতখুশি তত জায়গায় বিজ্ঞাপন প্রদর্শন করা যায়। এমনকি একটি Ad unit দিয়ে একাধিক ওয়েবসাইটেও বিজ্ঞাপন প্রদর্শন করা যায়।

প্রথম পদ্ধতিতে প্রথমে গুগল এডসেন্স একাউন্ট থেকে একটি In article ad ইউনিট তৈরি করে HTML কোডটি কপি করতে হবে। এরপর ব্লগারে লগইন করে Settings > Posts,Comments and Sharing এ ক্লিক করে উপরের দিকে Post Template এর পাশে Add এ ক্লিক করে কপি করা কোডটি বক্সের ভেতরে পেস্ট করতে হবে। এখন উপরের দিকে অবস্থিত Save Settings এ ক্লিক করে কাজটি সম্পন্ন করতে হবে।

এবার New post এ ক্লিক করে বামপাশে উপরের দিকে Compose HTML থেকে HTML এ ক্লিক করলে কোডটি দেখা যাবে। এখন Compose এ ক্লিক করে পোস্ট লিখে পাবলিশ করলে লেখার ভেতরে বিজ্ঞাপনটি যথাস্থানে দেখা যাবে। এভাবে যতবারই নতুন পোস্ট করা হবে ততবারই বিজ্ঞাপনটি পোস্টের ভেতরে দেখা যাবে।তবে এভাবে বিজ্ঞাপন প্রদর্শনে কিছু সীমাবদ্ধতা আছে যেমনঃ
  • কোডটি Post Template এ সেভ করার পরে যতগুলো নতুন পোস্ট করা হবে তার সবগুলোতেই বিজ্ঞাপনটি প্রদর্শিত হবে কিন্তু আগের পোস্টগুলোতে বিজ্ঞাপনটি প্রদর্শিত হবেনা।
  • বিভিন্ন পোস্টের আকার বিভিন্নরকম অর্থাৎ ছোট বড় হয়। ছোট পোস্টে আমরা একটি বা দুটি এবং বড় পোস্টে তিন থেকে পাঁচটি বিজ্ঞাপন প্রদর্শন করে থাকি। আবার লেখার বিষয়বস্তু অনুসারে একেকটি পোস্টে একেক জায়গায় বিজ্ঞাপন প্রদর্শন করা প্রয়োজন হতে পারে। কিন্তু এ পদ্ধতিতে এভাবে লেখার ভেতরে নিজের ইচ্ছেমতো জায়গায় এবং ইচ্ছেমতো সংখ্যায় বিজ্ঞাপন প্রদর্শন করানো যাবেনা।




এবার আসি ২য় পদ্ধতিতে। এ পদ্ধতিটি যথেষ্ট সময় সাপেক্ষ কিন্তু সবচেয়ে বেশি কার্যকর। এজন্য ব্লগারে লগইন করে New post এ ক্লিক করে সম্পূর্ণ পোস্টটি প্রথমে লিখে ফেলতে হবে। এরপর উপরের দিকে বামপাশে HTML এ ক্লিক করে পোস্টটির যেখানে যেখানে বিজ্ঞাপন প্রদর্শন করানোর ইচ্ছে সেখানে বিজ্ঞাপনের কোডটি পেস্ট করতে হবে। এরপর সেভ করে পোস্টটি পাবলিশ করলেই কাজ হয়ে যাবে। এখন পোস্ট ভিউ হলে নির্দিষ্ট জায়গাগুলোতে কোনো সমস্যা ছাড়াই বিজ্ঞাপন প্রদর্শিত হতে থাকবে।

এই হলো ব্লগার ব্লগে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন প্রদর্শন করানোর পদ্ধতি। এ ব্যাপারে আপনাদের কোনো অভিজ্ঞতা অথবা প্রশ্ন থাকলে আমাদেরকে জানাতে পারেন।




No comments:

Post a Comment