Breaking

Translate

Monday, 15 October 2018

ধানের বিএলবি রোগের সমাধান নাফকো এসওপি সার।

সালফেট অব পটাশ বা এসওপি সারের রয়েছে বহুমুখী উপকারিতা।


ধান গাছের অন্যতম একটি মারাত্মক রোগ হলো বিএলবি রোগ বা Bacterial Leaf Blight (BLB)। এ রোগটি আমন বা বোরো যে কোনো মৌসুমের ধানগাছে আক্রমণ করতে পারে। এতে ধানের ফলন ৭০% বা তারও অধিক কমে যেতে পারে। একে পাতা পোড়া রোগ বা পাতা ঝলসানো রোগও বলা হয়।

Xanthomonas oryzae pv. oryzae নামক ব্যাকটেরিয়ার কারণে এই রোগ ছড়ায়। ২৫°-৩৪° সেলসিয়াস তাপমাত্রা এবং ৭০% এর অধিক আর্দ্রতা এই রোগ ছড়ানোর জন্য অনুকূল পরিবেশ তৈরি করে।

পাতাপোড়া রোগের জীবাণু, বিএলবি আক্রান্ত ধানগাছ, এর পরিত্যক্ত গোড়া, বীজ এমনকি আগাছার মধ্যেও থাকতে পারে। শিশির, সেচের পানি, বৃষ্টি, বন্যা এবং ঝড়ো হাওয়ার মাধ্যমে এ রোগের জীবাণু এক জমি থেকে আরেক জমিতে ছড়াতে পারে।




পাতা পোড়া রোগের লক্ষণ হলো প্রথমে ধানগাছের পাতার কিনারা অথবা মাঝে নীলাভ সবুজ রঙের জলছাপের মত রেখা দেখা যায়।

পাতাগুলো ফ্যাকাশে হলুদ রঙের হয়। গাছের বয়স্ক পাতাগুলো স্বাভাবিক সবুজ থাকে, কিন্ত কচি পাতাগুলো সমানভাবে ফ্যাকাশে হলুদ হয়ে ধীরে ধীরে শুকিয়ে মারা যায়।

দাগগুলো পাতার এক প্রান্ত, উভয় প্রান্ত বা আক্রান্ত পাতার যে কোন জায়গা থেকে শুরু হয়ে ধীরে ধীরে সমস্ত পাতাটি ঝলসে বা পুড়ে খড়ের মত হয়ে শুকিয়ে মারা যায়। আক্রমণ প্রবণ জাতের ধানে দাগগুলো পাতার খোলের নিচ পর্যন্ত যেতে পারে। এক সময়ে সম্পূর্ণ পাতাটি ঝলসে যায় বা পুড়ে খড়ের মত হয়ে শুকিয়ে যায়। রোগ সমস্ত জমিতে ছড়িয়ে পড়লে পুড়ে গেছে বলে মনে হয়।
ধানের বিএলবি রোগে সেমকোর সমাধান।

ধানের বিএলবি রোগের সমাধান

  • আক্রান্ত জমিতে ইউরিয়া সার প্রয়োগ করা যাবেনা।
  • প্রতি বিঘা জমিতে ৫ কেজি হারে পটাশ সার উপরি প্রয়োগ করলে উপকার হবে।
  • বিএলবি রোগে বাস্তবে সবচেয়ে ভালো সমাধান পেয়েছি সেমকো কোম্পানির এস.ও.পি সার S.O.P প্রয়োগ করে। এটি হলো সালফেট অব পটাশ (Sulphate of potash)।

NAAFCO PVT. LTD. এর এস. ও. পি সারে আছে কমপক্ষে ৫০% পটাশ (K2O) এবং ১৮% সালফার (S)। জার্মানির বিখ্যাত Kali and Salz GmbH কোম্পানি থেকে সরাসরি আমদানি করা হয় নাফকোর S.O.P সার। এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদানে তৈরি।




ধানের বিএলবি রোগে এই এস.ও.পি সার প্রয়োগে চমকপ্রদ ফলাফল পাওয়া যায়। S.O.P পাউডার এবং দানা দুই ধরনের পাওয়া যায়। বিএলবি আক্রান্ত ধানের জমিতে বিঘা প্রতি দুই কেজি হারে এস.ও.পি দানা পাঁচ কেজি পটাশ সারের সাথে প্রয়োগ করতে হবে অথবা বিঘা প্রতি দুই কেজি এস.ও.পি পাউডার চার মেশিনে স্প্রে করে দিতে হবে।এস.ও.পি পাউডার স্প্রে করতে হলে প্রথমে এক কেজি পাউডার প্রায় দশ লিটার পানিতে গুলিয়ে নিতে হবে। অল্প পানিতে এটি গুলাতে বেশি সময় লাগতে পারে। ১কেজি পাউডার ভালভাবে গুলিয়ে নিয়ে দুই মেশিনে স্প্রে করতে হবে। ১৬লিটারের মেশিন হলে প্রতি লিঃ পানিতে এস.ও.পির ডোজ হবে ৩১.২৫ গ্রাম। এভাবে প্রয়োগ করলে ৩/৪ দিনের মধ্যেই ফলাফল দৃশ্যমান হবে। এটি সরেজমিনে পরীক্ষিত একটি পদ্ধতি। অসংখ্য জমিতে সরেজমিনে এই পদ্ধতি ব্যবহার করে ভালো ফলাফল পাওয়া গেছে।
বিএলবি রোগের সমাধান নাফকো এসওপি সার

সেমকো বা নাফকোর S.O.P সার শুধু ধান গাছ বা ধানের বিএলবি রোগের জন্যই উপকারী নয়। যে কোনো ফসলের জন্য এটি উপকারী। এর রয়েছে বহুমুখী উপকারিতা। নিচে যে কোনো ফল ফসলে এস.ও.পি ব্যবহারের উপকারিতা বর্ণনা করা হলো।

নাফকো এস.ও.পি ( সালফেট অব পটাশ) সার কেন?
  • জার্মানির প্রকৃতিতে সঞ্চিত খনিজ থেকে এস.ও.পি সার তৈরি।
  • INFOAM (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অর্গানিক ফার্মিং মুভমেন্ট) এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রণ আইন দ্বারা অর্গানিক ফার্মিং এর জন্য অনুমোদিত।
  • ইকোলজিক্যাল ইলেক্ট্রোস্ট্যাটিক সেপারেশন (ESTA) প্রক্রিয়ার মাধ্যমে এস.ও.পি সার আহরণ করা হয়।
  • পটাশিয়াম ও সালফার উভয়েই খুব দ্রুত পানিতে দ্রবীভুত হয় বিধায় এস.ও.পি সার মাটিতে প্রয়োগের সাথে সাথেই গাছের গ্রহণ উপযোগী হয়।
  • উত্তম সংরক্ষণ গুণ সম্পন্ন এই সার আর্দ্রতা ও PH দ্বারা প্রভাবিত হয়না,তাই মাটির অম্লতা বৃদ্ধি পায়না।শুধু তাই নয় এই সার অধিকাংশ কীটনাশক ও সারের সাথে সহজেই মিশ্রনযোগ্য।
  • পটাশিয়াম ও সালফার বিভিন্ন জৈব ক্রিয়া যেমনঃ চিনি ও শর্করা, আমিষ সংশ্লেষণ এবং পুষ্টি উপাদান স্থানান্তর, এনজাইমের কার্যক্রম ও ব্যাপন নিয়ন্ত্রণে সহায়তা করে বিধায় শস্যের গুণগতমান বৃদ্ধি পায়।
  • অধিকাংশ উদ্যানতাত্ত্বিক ফসল যেমনঃ শাকসবজি ও ফলমূল ইত্যাদি ক্লোরিন সংবেদনশীল কারণ ক্লোরিন ফসলের বৃদ্ধি-উন্নয়ন , ফলন, গুনগতমান এবং সর্বোপরি কৃষকের আয় কমিয়ে দেয়। এসওপি সার প্রায় ক্লোরাইড শুন্য বিধায় উচ্চমান সম্পন্ন ফসলের (যেমনঃ পেঁয়াজ, রসুন, আদা ইত্যাদি) উচ্চ ফলন এবং অধিক মুনাফা নিশ্চিত করে।
  • এস.ও.পি সার কিভাবে মুনাফা বৃদ্ধি করে?
  • এসওপি সার ব্যবহারে ফলমূল ও শাকসবজিতে শুষ্ক পদার্থের পরিমাণ বৃদ্ধি পায়, ফলে ফসলের দৃঢ়তা ও সংরক্ষণ উপযোগিতা বৃদ্ধি পায়। ফলে সহজেই ফলমূল ও শাকসবজি সংরক্ষণ ও পরিবহন করা যায়।
  • এসওপি সার ব্যাবহারকৃত ফলমূল ও শাকসবজিতে অধিক পরিমাণে রঞ্জক দ্রব্য সঞ্চিত হয় যা ফসলের উজ্বলতা বৃদ্ধি করে। এছাড়া শাকসবজি ও ফলমূলে রোগবালাই এর আক্রমণ কম হয়, ফলে কোনো পঁচন দাগ থাকে না এবং ফসলের উজ্বলতা বৃদ্ধি পায়। এই সার ব্যাবহারে ফলমূল ও শাকসবজির আকার বড় হয় ও গুনাগুন অক্ষুণ্ণ থাকে।
  • এসওপি সার ব্যবহারে ফসলে অনাকাঙ্ক্ষিত আবহাওয়া পীড়ন যেমনঃ খরা, ললবণাক্ততা ইত্যাদি সহিষ্ণু ও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  • এসওপি সার শস্যের ভিটামিনের পরিমাণ বৃদ্ধি তথা উচ্চমানের প্রোটিন সঞ্চয় করে, যা কৃষি প্রক্রিয়াকরণ ও পশুখাদ্যের গুণাগুণ বৃদ্ধি করে।






এছাড়াও নাফকো এসওপি সারের রয়েছে আরও বহুবিধ উপকারিতা যা প্যাকেটের গায়ে লেখা রয়েছে।

No comments:

Post a Comment