Breaking

Translate

Monday, 12 November 2018

এনটিআরসিএ শিক্ষক নিয়োগ ২০১৮।

বেসরকারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত তথ্য।




NTRCA হতে উত্তীর্ণ নিবন্ধনকারীগণ অধীর আগ্রহে অপেক্ষা করছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরী করার জন্য।এজন্য তারা দিন গুনছেন কখন প্রকাশিত হবে বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৮। কারণ NTRCA থেকে গণবিজ্ঞপ্তি প্রকাশের পরেই তারা বেসরকারি শিক্ষক নিয়োগ আবেদন করতে পারবেন।


কিন্তু এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের আগে চলছে শুন্য পদের চাহিদা গ্রহণ বা e-Requisition। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের শুন্য পদের চাহিদা দেয়ার পরেই আসবে কাঙ্ক্ষিত গণবিজ্ঞপ্তি।

২০১৮ সালের নিয়োগের জন্য প্রথম শুন্য পদের চাহিদা বা e-Requisition গ্রহণ করা শুরু হয় ২৬/০৮/১৮ তারিখ থেকে। সময় দেয়া হয় ১৩/০৯/১৮ তারিখ পর্যন্ত। কিন্তু এ সময়ের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের শুন্য পদের চাহিদা প্রদানের কাজ সম্পন্ন করতে না পারায় সময় বাড়িয়ে দেয় NTRCA।




১১/০৯/১৮ তারিখে এনটিআরসিএ নোটিশ দিয়ে e-Requisition প্রদানের সময়সীমা ২৩/০৯/১৮ তারিখ রাত ১২ টা পর্যন্ত বর্ধিত করে। এরপরও শুন্য পদের চাহিদা গ্রহণের কাজ সম্পন্ন না হওয়ায় অনেক নিবন্ধনকারী অস্থিরতায় ভুগছেন। কারণ বিগত দুই বছর ধরে তাদের নিয়োগ বন্ধ। এদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরীতে প্রবেশের বয়স ৩৫ নির্ধারণ করে দেয়া হয়েছে। এতে অনেক নিবন্ধনকারীই হয়তো আবেদন করতে পারবেন না আবার অনেক নিবন্ধনকারীর বয়স শেষের দিকে। ফলে তারা NTRCA এর ঢিলেঢালা নিয়োগ প্রক্রিয়ার কারণে আবেদন করার সুযোগ হারানোর আশংকা করছেন।


আবার অনেক নিবন্ধনকারীর মতামত হলো শুন্য পদের চাহিদা গ্রহণে সময় বেশি লাগলেও যেনো প্রক্রিয়াটি ত্রুটিমুক্ত হয়। কারণ ইতোপূর্বে অনেক ভুলত্রুটির অভিযোগ আছে। আবার প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি শুন্য পদের চাহিদা প্রদান যেনো নিশ্চিত হয় সেই দাবিও নিবন্ধনকারীদের।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় দফায় e-Requisition প্রদানের সময়সীমা বাড়ানো হয়েছে। বলা হয়েছে এটিই শেষ বারের মতো সময় বর্ধন। এর পরে আর সময় বর্ধিত করা হবেনা। তবে কেন এ সময় বর্ধিত করা হলো সে ব্যাখ্যাও দিয়েছে NTRCA।

২৩/০৯/১৮ তারিখে ntrca এর একজন উপ পরিচালক দীনা পারভীন (শিক্ষা তত্ত্ব ও শিক্ষা মান) কতৃক স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে :




বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে শূন্য পদের চাহিদা (e-Requisition) প্রদানের সময়সীমা একবার বৃদ্ধি  করার পরেও দেখা যাচ্ছে যে, বেশ কিছু প্রতিষ্ঠান User ID,Password হারানো, e-Registration না করা এবং ভুল Requisition Submission সৃষ্ট সমস্যার সম্মুখীন হচ্ছেন।
এমতাবস্থায়, উপরে উল্লেখিত সমস্যাসমূহ নিরসনকল্পে  e-Registration সম্পন্নকরত শূন্য পদের চাহিদা (e-Requisition)/সংশোধিত e-Requisition প্রদানে সময়সীমা আগামী ৩০.০৯.২০১৮ তারিখ রাত ১২.০০ ঘটিকা পর্যন্ত বৃদ্ধি করা হলো৷উক্ত তারিখের পর আর সময়সীমা বৃদ্ধি করা হবে না।
সত্যিই এরপর আর বেসরকারি শিক্ষক নিয়োগ তালিকা বা শুন্য পদের তালিকা দেয়ার সময় বৃদ্ধি করা হয়নি ! যথা সময়েই শেষ হয়েছে তালিকা সংগ্রহের কাজ। এখন শুুধ বেসরকারি শিক্ষক নিয়োগ প্রজ্ঞাপন জারি হওয়ার অপেক্ষা! যে কোনো সময় এনটিআরসিএ নোটিশ জারির মাধ্যমে প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিয়োগ প্রজ্ঞাপন ২০১৮।সে পর্যন্ত ধৈর্য্য ধরে অপেেক্ষা করতেই হবে নিবন্ধনকারীদের। 


NTRCA এর মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শুন্য পদের চাহিদা গ্রহণ শেষ পর্যায়ে।

No comments:

Post a Comment