Breaking

Translate

Monday, 17 September 2018

গুগল এডসেন্স : হোস্টেড এডসেন্স (Hosted AdSense) থেকে নন হোস্টেড এডসেন্স (Non Hosted AdSense)।

হোস্টেড এডসেন্স একাউন্ট আপগ্রেড করে নন হোস্টেড এডসেন্স একাউন্ট পাওয়ার কার্যকরী উপায়।



সবচেয়ে সহজে গুগল এডসেন্স একাউন্ট পাওয়ার উপায় নিয়ে আগের পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।গাইডলাইনগুলো সঠিকভাবে ফলো করলে নিশ্চিতভাবে গুগল এডসেন্স একাউন্ট পাওয়া সম্ভব।এর পরেও কোনো সমস্যা হলে তা কমেন্ট করে জানান। সব ধরনের সাপোর্ট দেয়া হবে যতটুকু আমাদের পক্ষে সম্ভব।
এই পোস্টের মূল আলোচ্য বিষয় হলো কিভাবে আপনার হোস্টেড এডসেন্স একাউন্টটিকে (Hosted AdSense Account) নিশ্চিতভাবে আপগ্রেড করে নন হোস্টেড একাউন্ট (Non Hosted AdSense Account)  করবেন। অর্থাৎ এখানে শুধু আপগ্রেড করার সাধারণ প্রক্রিয়াটিই বর্ণনা করা হবেনা বরং বাস্তব কেস স্টাডি পর্যালোচনা করে নিশ্চিতভাবে আপগ্রেড করার উপায় দেখিয়ে দেয়া হবে। এজন্য ধৈর্যসহকারে সম্পূর্ণ লেখাটি মনযোগ দিয়ে পড়তে হবে।

প্রথমেই জেনে নেয়া যাক হোস্টেড এডসেন্স একাউন্ট (Hosted AdSense Account) এবং নন হোস্টেড এডসেন্স একাউন্ট (Non Hosted AdSense Account) কি?

গুগল এডসেন্স একাউন্ট মূলত দুই ধরনের হয়।
  • হোস্টেড এডসেন্স একাউন্ট। 
  • নন হোস্টেড এডসেন্স একাউন্ট।

হোস্টেড এডসেন্স একাউন্ট (Hosted AdSense Account) :

গুগলের নিজস্ব প্রোডাক্টে এড প্রদর্শন করানোর জন্য যে এডসেন্স একাউন্ট পাওয়া যায় তাই হোস্টেড এডসেন্স একাউন্ট। যেমনঃ ইউটিউব (YouTube) , ব্লগার বা ব্লগস্পট ব্লগ (Blogger)  এগুলো গুগলের নিজস্ব প্ল্যাটফর্ম। কাজেই এসব প্ল্যাটফর্ম ব্যবহার করে যদি এডসেন্স একাউন্টের জন্য আবেদন করা হয় তাহলে যে একাউন্টটি পাওয়া যাবে তা হবে হোস্টেড এডসেন্স একাউন্ট। কিভাবে হোস্টেড একাউন্টের জন্য আবেদন করতে হয় তা আগের পোস্টে দেখানো হয়েছে। হোস্টেড একাউন্টের উপরে ডানদিকের নির্দিষ্ট জায়গায় Sign out অপশনের ঠিক উপরে লাল কালিতে Hosted Account লেখা থাকে। এই একাউন্ট দিয়ে কখনোই নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করা যায়না। নিজস্ব ওয়েবসাইটে এড প্রদর্শনের জন্য এডসেন্স একাউন্টটিকে আপগ্রেড করতে হয়।

নন হোস্টেড এডসেন্স একাউন্ট (Non Hosted AdSense Account):


যে এডসেন্স একাউন্ট দিয়ে যে কোনো ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করা যায় তাই নন হোস্টেড এডসেন্স একাউন্ট। এটি হলো পূর্ণাঙ্গ এডসেন্স একাউন্ট। কিভাবে সরাসরি নন হোস্টেড একাউন্টের জন্য আবেদন করতে হয় তা পূর্বের পোস্টে আলোচনা করা হয়েছে।
এই পোস্টে আলোচনা করা হবে যদি আপনার একটি হোস্টেড একাউন্ট থাকে তবে সেটিকে কিভাবে  আপগ্রেড করে পূর্ণাঙ্গ নন হোস্টেড একাউন্ট পাওয়া যাবে।

কেন আপগ্রেড করা প্রয়োজন?



যদি আপনার একটি ইউটিউব (YouTube) এডসেন্স একাউন্ট থাকে তবে ওয়েবসাইটে এড প্রদর্শন করাতে চাইলে অবশ্যই একাউন্টটি আপগ্রেড করতে হবে।
আপনার যদি একটি ব্লগার ব্লগের মাধ্যমে এপ্রুভ হওয়া এডসেন্স একাউন্ট থাকে এবং ব্লগটিতে কাস্টম ডোমেইন (Custom Domain) সেট করতে চান তাহলে ডোমেইন সেট করার পরে অবশ্যই একাউন্টটি আপগ্রেড করতে হবে। তা না হলে বিজ্ঞাপন প্রদর্শিত হবেনা।
নিজস্ব ডোমেইনের যে কোনো একটি ওয়েবসাইট থেকে একবার একাউন্ট এপ্রুভ হলে পরবর্তীতে ৫০০+ ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করা যাবে এবং সেজন্য আর নতুন করে কোনো ওয়েবসাইট ভেরিফিকেশন করাতে হবেনা। তবে প্রত্যেকটি ওয়েবসাইটেই এডসেন্স Program Policy এবং Terms & Conditions মেনে চলতে হবে। তা না হলে যে কোনো সময় একাউন্ট Suspend হতে পারে।

তবে একাউন্ট আপগ্রেড হওয়ার সাথে ইনকাম বাড়ার কোনো সম্পর্ক নেই।আপগ্রেড করলে ইনকাম বাড়বে এটি একটি ভুল ধারণা

এখন যদি আপনার একটি হোস্টেড একাউন্ট থেকে থাকে তাহলে তা এডসেন্স প্রোগ্রাম পলিসি এবং টার্মস এন্ড কন্ডিশন ফলো করেই পেয়েছেন। আপগ্রেড করার জন্য বাড়তি কোনো শর্ত নেই। তবে নন হোস্টেড একাউন্টের ক্ষেত্রে একই শর্তগুলো আরো বেশি কড়াকড়িভাবে পর্যবেক্ষণ করা হয়। এজন্য আপগ্রেডের জন্য আবেদন করার আগে পুনরায় ভালোভাবে দেখে নিন প্রোগ্রাম পলিসি বিরোধী কোনো কছু আপনার ওয়েবসাইটে আছে কিনা।

  • এরপর আপনার এডসেন্স একাউন্টে Login করুন।
  • Home বাটনের পাশের ড্রপ ডাউন বাটনে ক্লিক করে My Ads এরপর Other products এ ক্লিক করুন।
  • একটি ফরমে আপনার যে ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করতে চান সেই ওয়েবসাইট এড্রেস দিতে বলবে! এড্রেসটি দিয়ে Submit বাটনে ক্লিক করুন।
  • একটি HTML কোড দেয়া হবে। কোডটি কপি করে আপনার ওয়েবসাইটের <head> এবং <head/> ট্যাগের মাঝে বসাতে হবে।
  • এরপর পুনরায় এডসেন্স একাউন্টে ফিরে এসে চেক বক্সটিতে টিক চিহ্ন দিয়ে Done করতে হবে। Done করার অর্থ হলো আপনি সঠিকভাবে HTML কোডটি আপনার ওয়েবসাইটে যুক্ত করেছেন।
Done করার পরেই একটি মেসেজ শো করবে। বলা হবে আপনার ওয়েবসাইটটি রিভিউ করা হবে। এতে Up to 3 days সময় লাগবে। এজন্য আপনাকে অপেক্ষা করতে হবে।

আপনার একাউন্ট আপগ্রেড হলো কিনা তা ইমেইল করে জানিয়ে দেবে এডসেন্স টিম। তবে কতদিন পর ইমেইল আসবে তা নির্দিষ্ট করে বলা যায়না। একমাসও লাগতে পারে আবার দুদিন পরেও মেইল আসতে পারে।

যদি এডসেন্স টিম আপনার ওয়েবসাইটকে উপযুক্ত মনে করে তাহলে প্রথম আবেদনেই এপ্রুভ হয়ে যাবে এবং ইমেইলে তা জানিয়ে দেবে। কিন্তু যদি উপযুক্ত মনে না করে তাহলে এপ্রুভ করবেনা। সেক্ষেত্রে ওয়েবসাইটের ত্রুটিগুলো জানিয়ে ইমেইল করবে।ত্রুটিগুলো খুঁজে বের করে সংশোধন করার পর পুনরায় আবেদন করা যাবে। ত্রুটিগুলো সহজেই সংশোধন করা যেতে পারে আবার ক্ষেত্রবিশেষে বেশ মুশকিলেও পড়তে হতে পারে!

প্রথমবার এপ্রুভ না হলে একইভাবে My ads > Other products এ ক্লিক করে পুনরায় আবেদন করার সময় দুটি অপশন আসবে। একই ওয়েবসাইটের সমস্যাগুলো Fix করে পুনরায় আবেদন করতে হবে অথবা নতুন ওয়েবসাইট সাবমিট করতে হবে। যেকোনো একটি অপশন Choose করে সাবমিট করতে হবে। সাবমিট করার পর আগের মতোই Done করতে হবে তবে একই ওয়েবসাইট সাবমিট করলে কোডটি আর দ্বিতীয়বার ওয়েবসাইটে বসাতে হবেনা।

আমার এই সমকাল ওয়েবসাইটের জন্যই পাঁচবার আবেদন করতে হয়েছিল। চারবার Reject করার পর পঞ্চমবারের আবেদন এপ্রুভ করে AdSense team!
গত ৮ই আগস্ট ২০১৮ প্রথম আবেদনের রিপ্লাই আসে  এবং তাতে আবেদন রিজেক্ট  করে ওয়েবসাইটের সমস্যাগুলো উল্লেখ করে তা সমাধানের জন্য নিচের সাজেশনগুলো দেয়া হয় :
<ul>
<li>Make pages for users, not for search engines.</li>
<li>Don't employ cloaking or sneaky redirects.</li>
<li>Don't load pages with irrelevant words.</li>
<li>Don't create multiple pages, subdomains, or domains with substantially duplicate content.</li>
<li>Don't participate in link schemes designed to increase your site's ranking or PageRank.</li>
<li>Avoid "doorway" pages created just for search engines, or other "cookie cutter" approaches such as affiliate programs with little or no original content.</li>
<li>Avoid tricks intended to improve search engine rankings. A good rule of thumb is whether you'd feel comfortable explaining what you've done to a website that competes with you. Another useful test is to ask, "Does this help my users? Would I do this if search engines didn't exist?"</li>
<li>If your site participates in an affiliate program, make sure that your site adds value. Provide unique and relevant content that gives users a reason to visit your site first.</li>
</ul>
<p>Sites that don't meet these guidelines may be removed from the search index and have AdSense ads disabled. If this has happened to one of your sites, you need to modify your site so that it does comply with the guidelines and then submit your site for reconsideration.
এতোগুলো সমস্যা দেখতে পেয়ে স্বভাবতই ঘাবড়ে যাই এবং বুঝে উঠতে পারছিলাম না ঠিক কিভাবে সমাধান করতে হবে। যতটুকু চেঞ্জ করা প্রয়োজন মনে হয়েছে সেটুকু চেঞ্জ করে আবারও আবেদন করি। এবার ১৩/০৮/১৮ তারিখে হুবহু একই রিপ্লাই দিয়ে আরেকটি ইমেইল আসে! তার মানে কি সমস্যাগুলো সঠিকভাবে ধরতে পারিনি?



মনে পড়ে আমার ওয়েবসাইটে adf.ly ইউজ করি। এটি লিংক শর্ট করে আয় করার একটি সিস্টেম। এই সিস্টেম নিয়ে আগামীতে বিস্তারিত আলোচনা করা হবে। তবে কি adf.ly এবং AdSense একসাথে একই ওয়েবসাইটে ব্যবহার করা যাবে না? এ বিষয়ে গুগলে সার্চ করে দেখতে পাই সত্যিই এডসেন্স এবং এড ফ্লাই একই ওয়েবসাইটে ব্যবহার করা যাবেনা। এডসেন্স এটি Allow করেনা! এ বিষয়ে AdSense forum, Warrior forum এবং Digitalpoint forum এ বিস্তারিত আলোচনা করা আছে। তাড়াতাড়ি সকল webpage থেকে adf.ly লিংকগুলো সরিয়ে ফেলি এবং পুনরায় আপগ্রেডের জন্য আবেদন করি।
এবার ১৬/০৮/১৮ তারিখে আবারও Disapproved ইমেইল আসে এবং নিচের সমস্যাগুলি দেখানো হয় :
Issues:
- Site does not comply with Google policies
-Further detail:
Site does not comply with Google policies: We&apos;re unable to approve your AdSense application at this time because we feel that your site does not comply with Google AdSense policies or webmaster quality guidelines. It&apos;s our goal to provide our advertisers sites that offer rich and meaningful content, receive organic traffic, and allow us to serve well-targeted ads to users. We believe that currently your site does not fulfill this criteria.
আবারো ঘাবড়ে যাই তবে বুঝতে পারি আগের সমস্যাগুলোর সমাধান হয়েছে!এজন্যই মেসেজ চেঞ্জ হয়েছে।এবার গাইডলাইনগুলো  ফলো করে ব্লগের পোস্টগুলোতে প্রয়োজনীয় এডিট করি এবং পুনরায় আবেদন করি।
আবার ২১/০৮/১৮তে সেই একই হতাশাজনক মেসেজ! Your AdSense upgrade request has been denied!
এবার এক অদ্ভুত সমস্যা :
Issues:
Unable to review your site: While reviewing http://www.samakal.info, we found that your site was down or unavailable. If you applied through an AdSense host partner, such as YouTube or Blogger, your hosted site was not available or not found (removed) at the time of the review.
Blogger গুগলেরই প্রোডাক্ট। কাজেই Server down মানে গুগলেরই সার্ভার ডাউন! আমার আর কিইবা করার আছে! সুতরাং আর কিছু চেঞ্জ না করে পুনরায় আবেদন করি!
অবশেষে ঈদুল আজহার পরদিন ২৩/০৮/১৮ তারিখে এলো সেই কাঙ্ক্ষিত সফলতা!
Your website has been approvedঅ to show AdSense ads!
Congratulations, your AdSense account has been approved to show AdSense ads on your own website. Within a few hours, you will begin to see live ads.
গত ২১শে ফেব্রুয়ারি ২০১৮ তে এডসেন্স একাউন্ট পাওয়ার পর ২৩/০৮/১৮ তে তা আপগ্রেড করা হলো এবং সমকাল ব্লগ সফলতার পথে আরো একধাপ এগিয়ে গেলো!হোস্টেড এডসেন্স পাওয়ার সময় ব্লগে পোস্টের সংখ্যা ছিলো ১৮ টি আর আপগ্রেড করার সময় পোস্ট ছিলো ৪৩/৪৪ টি।


কাজেই প্রথমবারের চেষ্টায় আপগ্রেড করা সম্ভব না হলে এডসেন্স টিমের দেয়া সাজেশন ফলো করে বারবার চেষ্টা করতে হবে। সমস্যাগুলি বুঝে সমাধান করে পুনরায় সঠিকভাবে আবেদন করলে অবশ্যই এপ্রুভ হবে এতে কোনো সন্দেহ নেই।



গুগল এডসেন্স একাউন্ট আপগ্রেডের বিষয়ে আপনার নিজের অভিজ্ঞতা অথবা সমস্যা এখানে শেয়ার করতে পারেন এবং কোনো প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাতে পারেন।
হোস্টেড এডসেন্স আপগ্রেড করে নন হোস্টেড এডসেন্স করার উপায়।

No comments:

Post a Comment