Breaking

Translate

Monday, 20 August 2018

image optimization কি? কিভাবে ব্লগ বা ওয়েবসাইটে ইমেজ অপটিমাইজেশন করবেন?

ব্লগার ব্লগে কিভাবে ইমেজ বা ছবি অপটিমাইজেশন করবেন? এভাবে Blogger সহ যেকোনো ওয়েবসাইটেই image optimization করা যাবে।



ব্লগ বা ওয়েবসাইটের এসইও এর জন্য image অপটিমাইজেশন একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা যখন কোনো Keywords লিখে গুগলে সার্চ করি তখন গুগল সেই বিষয়ের সাথে সম্পর্কিত সকল লিংক আমাদের সামনে তুলে ধরে। হতে পারে তা কোনো আর্টিকেল, ছবি অথবা ভিডিও।
আমরা কনটেন্ট বা আর্টিকেলের মধ্যে ছবি অথবা স্ক্রিনশট ব্যবহার করি। কিন্ত গুগল ছবি পড়তে পারেনা। গুগল তাহলে কিভাবে বুঝবে আপনার কনটেন্টের ছবিটি ওই বিষয়ের সাথে সম্পর্কিত?
একাজটি আমাদেরকেই করতে হবে অর্থাৎ গুগলকে বুঝিয়ে দিতে হবে ছবিটি কোন বিষয়ের সাথে সম্পর্কিত। এটিই ইমেজ অপটিমাইজেশন।
বুঝতেই পারছেন এটি On page optimization এর একটি অংশ। আমরা জানি এসইও এর দুটি অংশ :

  1. On page optimization
  2. Off page optimization


এর মধ্যে আপনার ব্লগ বা ওয়েবসাইটের মধ্যে SEO সংক্রান্ত যে কাজগুলি করা হয় তাই অন পেজ অপটিমাইজেশন। যেহেতু image optimization এর কাজটি ব্লগ বা ওয়েবসাইটের মধ্যেই করা হয় তাই এটি On page optimization এর অন্তর্ভুক্ত।
ইমেজ অপটিমাইজেশন খুবই সহজ এবং ছোট্ট একটি কাজ। একটু  খেয়াল করে গুরুত্ব দিয়ে কাজটি করলে ওয়েবসাইটের Page Rank বাড়াতে এটি কার্যকরী ভূমিকা রাখবে।আর page rank বাড়া মানেই আপনার ব্লগের ভিজিটর বাড়া।

কিভাবে করবেন ইমেজ অপটিমাইজেশন?


একেক হোস্টিংয়ের ক্ষেত্রে Interface একেকরকম হতে পারে যেমন ওয়ার্ডপ্রেস এ একরকম আবার ব্লগারে আরেকরকম তবে মূল বিষয়গুলো একই। আমার এই ব্লগটি ব্লগারে হোস্টিং করা হয়েছে। আমি স্ক্রিনশট সহ দেখাবো কিভাবে ব্লগার ব্লগে ইমেজ অপটিমাইজেশন করতে হয়।


image size কেমন হওয়া উচিত?


ইমেজ অপটিমাইজেশন এর ক্ষেত্রে প্রথমেই আসে ইমেজ সাইজ প্রসঙ্গ। ইমেজ সাইজ যতটা সম্ভব ছোট রাখাই উত্তম। image size যতো বড় হবে ওয়েবপেজ লোড হতে ততো বেশি সময় লাগবে যা ইউজারদের জন্য বিরক্তিকর। আর যা ইউজারদের জন্য বিরক্তিকর গুগল সার্চ ইঞ্জিনও তাকে ইগনোর করতে থাকে। ব্লগার ব্লগে ছবি পোস্ট করার সময় ছবিটি পোস্ট করে সিলেক্ট করার পর image size select করার অপশন থাকে। এখানে small, medium, original size এবং large size এর মধ্যে সাধারণত আমি small size টি সিলেক্ট করে দিই। এটি কম্পিউটার এবং মোবাইল উভয় ডিভাইসের জন্যই পারফেক্ট হয়।

image name কেমন হওয়া উচিত?


ছবির ক্ষেত্রে extension হয় .jpg আর টেক্সট এবং ডিজাইনের ক্ষেত্রে হয় .png। তবে এক্সটেনশনের আগের অংশটি আপনার কন্টেন্টের কিওয়ার্ড এর সাথে মিল রেখে পরিবর্তন করতে হবে। সাধারণত ছবির নাম হয় IMG_150000008954.jpg এরকম অর্থহীন। এটি থেকে গুগল সার্চ ইঞ্জিন বুঝতে পারবেনা আপনার ছবিটি কোন বিষয়ে। এই লেখায় যে স্ক্রিনশটটি দেখতে পাচ্ছেন সেটিকে কন্টেন্টের সাথে মিল করে Rename করা হয়েছে এভাবে, ইমেজ-অপটিমাইজেশন.jpg। এভাবে কিওয়ার্ডের মাঝে হাইফেন (-) ব্যবহার করতে হবে। ছবির নামটি যেভাবে ডিভাইসে সেভ করা হবে সেভাবেই সার্ভারে আপলোড হবে এবং সে নামেই গুগল সার্চ ইঞ্জিন ছবিটিকে চিনবে।

ছবিতে ক্যাপশন ব্যাবহার করা :


ব্লগার ব্লগে পোস্ট করার সময় ছবি সিলেক্ট করলে add caption নামে একটি অপশন আসবে। এখানে ছবিটি কার অথবা কি বিষয়ে সেটি লিখে দিতে হবে যদি প্রাসঙ্গিক হয়।

Title text :


ব্লগ পোস্টে ছবি সিলেক্ট করলে properties নামে একটি অপশন আসবে। এখানে ক্লিক করলে স্ক্রিনশটের মতো pop up হবে এবং Title text ও Alt text নামে দুটি বক্স ওপেন হবে। টাইটেল টেক্সট এ ছবিটি সম্পর্কে একটি শর্ট ডেসক্রিপশন লিখতে হবে। এটি ইমেজ অপটিমাইজেশন এর একটি গুরুত্বপূর্ণ অংশ।

Alt text :


Alt text হলো Alternative text। আগের মতোই ব্লগ পোস্টের টাইটেল টেক্সটের নিচে Alt text যুক্ত করতে হবে। এখানে ছবিটি সম্পর্কে বিশদ বর্ণনা লিখতে হবে। যা থেকে গুগল নিশ্চিত বুঝবে ছবিটি কি প্রসঙ্গে এবং সে অনুযায়ী সার্চ রেজাল্টে শো করবে।

ইমেজ অপটিমাইজেশন এতটুকুই যথেষ্ট। এসইও এর জন্য এর প্রভাব অবশ্যই আছে। গুগল নিজেই বলে দিয়েছে Make your image searchable। আমরা জানি Blogger blog গুগলেরই একটি সেবা। আর গুগল,ব্লগারে image optimization এর এই অপশনগুলো দিয়েই রেখেছে। অপশনগুলো সঠিকভাবে কাজে লাগালে ব্লগের Page rank improve হবে এবং ইউজাররা আরো সহজেই আপনার ব্লগ খুঁজে পাবে। ফলে ব্লগে ভিজিটর বাড়তে থাকবে।

আরো পড়ুন: hreflang tag কি? কোথায় hreflang tag ব্যবহার করবেন আর কোথায় ব্যবহার করা যাবেনা?

এ বিষয়ে আপনার আরো কোনো তথ্য জানা থাকলে তা আমাদেরকে জানান। আপনার অভিজ্ঞতা এবং মতামত কমেন্ট করে আমাদের সাথে শেয়ার করুন।

ব্লগার ব্লগ এবং অন্যান্য ওয়েবসাইটে কিভাবে image optimization করতে হয় তার স্ক্রিনশট।
ইমেজ অপটিমাইজেশন

2 comments:

  1. Replies
    1. Welcome!keep reading our blog regularly.You may suggest and ask anything related our blog at anytime!

      Delete