Breaking

Translate

Tuesday, 28 August 2018

banglalink টাওয়ারে চাকুরীতে নিয়োগের নামে চলছে অভিনব প্রতারণা।

সারা দেশে banglalink সার্ভিসে চাকুরিতে নিয়োগের নামে চলছে অভিনব প্রতারণা।



banglalink টাওয়ারে চাকুরির নামে প্রতারণার বিষয়টি নতুন নয়। অনেক আগে থেকেই চলছে এই প্রতারণা। তবে ইদানিং প্রতারক চক্র তাদের কৌশল পরিবর্তন করেছে,সেজন্যই বিষয়টি নিয়ে নতুন করে লিখতে হচ্ছে,সবাইকে সচেতন করার জন্য। সচেতন না হলে যে ধরনের ফাঁদ তারা এবার পেতেছে তাতে অনেকেই লোভে পড়ে ফেঁসে যেতে পারেন! 
অনেক আগে দেখতাম তারা বিভিন্ন পত্রিকার ভেতরের পাতায় সস্তা বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করতো। চাকুরির ভুয়া বিজ্ঞাপনগুলোতে থাকতো উচ্চ বেতনে নিজ এলাকার banglalink 3G টাওয়ারে সুপারভাইজার, ম্যানেজার,নাইট গার্ড ইত্যাদি পদে লোভনীয় চাকুরীর অফার। এমনকি কোনোভাবে পাবলিকের ইমেইল এড্রেস কালেকশন করে(হয়তো ফেসবুক প্রোফাইল থেকে) banglalink টাওয়ারে ভুয়া চাকুরীর অফার দিয়ে ইমেইলও পাঠাতো!কিন্ত ফাঁদে পড়া ভুক্তভোগীদের কাছ থেকে বিষয়গুলো জানাজানি হওয়ায় সম্ভবত এ ধরনের ফাঁদে আর কেউ পা দিচ্ছেন না। এজন্যই হয়তো এ প্রতারক চক্র এবার আরেক ধাপ এগিয়ে ভিন্ন কৌশল বেছে নিয়েছে। তাদের এই নতুন কৌশল দেখে মনে হচ্ছে তারা আরো সংঘবদ্ধ, আরো কৌশলী! এজন্যই বিষয়টি উদ্বেগজনক কারণ তাদের এই চক্রান্তে ফেঁসে গিয়ে অনেকেই ক্ষতিগ্রস্ত হতে পারেন।

মনে পড়ে অনেকদিন আগে ইমেইল এড্রেসে এ ধরনের ভুয়া ইমেইল পেয়ে আমি নিজে একবার সরাসরি RAB অফিসে ফোন করেছিলাম। ইমেইল এড্রেসে পাঠানো বার্তায়, যোগাযোগের জন্য ঢাকার গুলশান এলাকার একটি ঠিকানা দিয়েছিলো প্রতারকচক্র। RAB এর যে অফিসার উক্ত এলাকায় দায়িত্বরত ছিলেন তাঁর সাথেই সরাস‌রি কথা বলেছি। তিনি উপদেশ দিলেন এ বিষয়ে সংশ্লিষ্ট থানায় আগে লিখিত অভিযোগ দায়ের করতে হবে। এ ধরনের বিষয় সম্পর্কে তাঁরা নাকি অবগত আছেন। সেসময়ে ঢাকা থেকে অনেক দূরে থাকায় অভিযোগ আর দায়ের করা সম্ভব হয়নি।
পরবর্তীতে এটি নিয়ে আর মাথা ঘামানো হয়নি। কিন্তু সম্প্রতি হঠাৎ করেই ডাকযোগে আসা একটি রেজিস্ট্রি করা চিঠি হাতে আসায় বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে। চিঠিটি এসেছে একজন ইউনিয়ন পরিষদ সদস্য (মেম্বার) লোকমান মিয়ার নামে। চিঠিতে শুধু প্রাপকের ঠিকানা আছে প্রেরকের ঠিকানা নেই। এনভেলাপের ভেতরে বাংলালিংকের লোগো দেয়া একটি রঙিন টাইপ করা চিঠি। চিঠিটি নিয়ে মেম্বার সাহেব বোঝার জন্য আমার কাছে আসলে বিষয়টি আমার নজরে আসে। চিঠির শিরোনামে লেখা বাংলালিংক সার্ভিস Banglalink service,জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি।চলুন দেখা যাক কি লেখা সেই চিঠিতে।

জনাব /জনাবা

আসসালামু আলাইকুম /আদাব,

বাংলালিংকের পক্ষ থেকে সরাসরি নিয়োগ প্রসঙ্গে জানাচ্ছি আপনাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কতৃক অনুমোদিত বাংলালিংক সার্ভিস একটি সুপরিচিত প্রতিষ্ঠিত কোম্পানি। আপনি একজন সমাজের দায়িত্বশীল ব্যাক্তি হিসেবে নিয়োজিত আছেন। তাই বর্তমানে বাংলালিংক সার্ভিসের বিশেষ সুযোগ থাকায় উক্ত কোম্পানি আপনার মাধ্যমে ২ জন সুপারভাইজার ও ২ জন সিকিউরিটি গার্ড পদে লোক নিতে ইচ্ছুক। অতএব আপনার একান্ত সুপরিচিত কর্ম অনুরাগী ৪ জন পুরুষ ব্যাক্তিকে কোম্পানির নিয়োগ বিভাগের কার্যালয়ে পাঠাইলে তৎসঙ্গে নিয়োগ করে কোম্পানির কর্মস্থলে যোগদান দেওয়া হইবে। ২/৩ দিন প্রশিক্ষণে অংশগ্রহণ করিতে হবে। প্রশিক্ষণ শেষে নিজ থানা /জেলা বাংলালিংক টাওয়ারে ডিউটি সুবিধা আছে। চাকুরীর মেয়াদকাল ২০ বৎসর।


যোগ্যতা : আপনার পাঠানো লোকগুলো অবশ্যই গার্ড ৫ম শ্রেণী হইতে ৮ম শ্রেণী, সুপারভাইজার এসএসসি পাশ হইতে হবে।


উচ্চতা : সর্বনিম্ন ৫ ফুট ২ ইঞ্চি উপজাতির ক্ষেত্রে ৪ ফুট ১০ ইঞ্চি।


বয়স : ১৮ হইতে ৪৫ বছর। বিশেষ কোঠার ক্ষেত্রে ৫০ বছর পর্যন্ত গ্রহনযোগ্য।


বেতন : ১) সেনা, নৌ, বিমান, বিডিআর (অবঃ)/ আনসার প্রশিক্ষণপ্রাপ্ত হয় তাহলে কোম্পানির বেতন কাঠামো অনুযায়ী ১২,৫০০/- থেকে ১৪,৫০০/- টাকা OT সহ প্রদান করা হইবে। ২) বেসামরিক হইলে কোম্পানির বেতন কাঠামো অনুযায়ী ১০,২০০/- থেকে ১২,২০০/- টাকা OT সহ প্রদান করা হইবে। প্রতিদিন ৮ ঘন্টা করে ডিউটি করার মতো মন মানসিকতা থাকতে হবে। বাৎসরিক ছুটি ১ মাস ২২ দিন প্রদান করা হইবে।


ডিউটির স্থান : বাংলালিংক টাওয়ার, বহুতল টাওয়ারের জন্য।


অন্যান্য সুবিধা : জামানতের কোনো প্রয়োজন নেই।

থাকা ও প্রাথমিক চিকিৎসা সম্পূর্ণ ফ্রী। চাকুরীর মেয়াদ তিনমাস পূর্ণ হলে বেতন বৃদ্ধি করা হবে। উৎসব ভাতা দুই ঈদে একমাস বেতনের সমপরিমাণ প্রদান করা হবে।

অতএব আপনি একজন সম্মানিত ব্যাক্তি হিসেবে আপনার পাঠানো ৪ জন পুরুষ ব্যাক্তিকে প্রয়োজনীয় বিছানাপত্র, চেয়ারম্যান সনদপত্র, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ও ১ কপি স্ট্যাম্প সাইজের ছবি, খাওয়া এবং পোশাক বাবদ সুপারভাইজারের ক্ষেত্রে ২৫,০০/- টাকা এবং গার্ড এর ক্ষেত্রে ২,০০০/-  টাকাসহ জনপ্রতি আগামী ....তারিখের মধ্যে কোম্পানির নিয়োগ বিভাগের কার্যালয়ে সরাসরি পাঠানোর জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হইলো। আপনি যদি চারজন লোকের কোঠা পূরন করিতে পারেন তাহলে কোম্পানির নিয়ম অনুযায়ী সম্মানি ভাতা হিসেবে আপনাকে ১৫,০০/- টাকা যোগাযোগের মাধ্যমে প্রদান করা হইবে। পোষাক বাবদ দেয়া সুপারভাইজারের ক্ষেত্রে ২,০০০/- টাকা এবং গার্ড এর ক্ষেত্রে  ১৫০০/- টাকা প্রথম মাসের বেতনের সহিত ফেরত যোগ্য।

বিঃদ্রঃ প্রাকৃতিক দুর্যোগ, হরতাল ও ডাকযোগের কারণে নির্ধারিত সময়ের মধ্যে পত্র পৌঁছাইতে বিলম্ব হইলে মোবাইল ফোনের মাধ্যমে পুনরায় সময় বৃদ্ধি করা হইবে। আসার সময় নিশ্চয়তা বিধানের জন্য পত্র খানা সঙ্গে পাঠাইবেন। পত্র প্রাপ্তিতে বিলম্ব হইলে, পত্র প্রাপ্তির সাথে সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হইল।

ধন্যবাদান্তে, বাংলালিংক সার্ভিস
ম্যানেজার : 01904606121

অফিস লোকেশন :
Banglalink Service Bangladesh LTD.
নিয়োগ বিভাগের কার্যালয় :
কর্পোরেট অফিস : হাউজ নং-১০২/১
কাশিমপুর রোড, নরসিংহপুর, আশুলিয়া ঢাকা-১৩৪১।
ইমেইল : salam606121@gmail.com।

এই হলো প্রকৃত বিষয়। চিঠিটি দেখলেই যে কোনো অভিজ্ঞ লোকের বুঝতে বাকি থাকবেনা যে এটি একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের পরিকল্পিত প্রতারণার ফাঁদ। বাংলালিংকের মতো কোম্পানি কখনও এরকম নিম্নমানের কাজ করার প্রশ্নই আসেনা। তাদের নিজস্ব ওয়েবসাইট আছে। তাদের যে কোনো চাকুরির বিজ্ঞাপণ তারা  নিজেদের ওয়েবসাইটেই প্রচার করে থাকে।
প্রদত্ত নম্বরে কল করে নিশ্চিত হওয়া গেছে যে চিঠিটি তারাই পাঠিয়েছে এবং অনুমান করা যায় এরকম চিঠি বাংলাদেশের অনেক ইউপি সদস্যকেই পাঠানো হয়েছে। আমার হাতে আসা চিঠিটি পাঠানো হয়েছে হবিগঞ্জ জেলার, বানিয়াচং উপজেলার ১নং ইউনিয়নের ইউপি সদস্যের কাছে।
আমরা জানি বাংলাদেশের ইউপি সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কেমন হয়। এছাড়া এখানে টার্গেট করা হয়েছে নিম্নশ্রেণীর বেকারদের। এবং যে ধরনের কৌশল অবলম্বন করা হয়েছে তাতে অনেকেই এ ফাঁদে পড়ে বিপদে পড়তে পারেন বলে আশংকা করা হচ্ছে! প্রতারকদের প্রধান কৌশল হলো লোভের ফাঁদে ফেলা। আমরা জানি অভাবে পড়লে আর লোভে পড়লে অনেক উচ্চশিক্ষিত লোকও হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেন। কাজেই এ ধরনের ফাঁদে যে অনেকেই পড়তে পারেন এটি সহজেই অনুমান করা যায়।
এ বিষয়ে banglalink customer care এ যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে কিছু জানেননা বলেছেন এবং প্রতারণার বিষয়ে আইনের আশ্রয় নেয়ার পরামর্শ দিয়েছেন।


সব শেষে, নিজে এ ধরনের প্রতারণার ফাঁদ থেকে সতর্ক থাকুন এবং লেখাটি শেয়ার করে অন্যকে সতর্ক হওয়ার পরামর্শ দিন।
banglalink টাওয়ারে চাকুরীর নামে অভিনব প্রতারণা।


No comments:

Post a Comment