Breaking

Translate

Sunday, 15 July 2018

কিরীটী অমনিবাস pdf download

ডাউনলোড করুন নীহাররঞ্জন গুপ্তের কিরীটি রায় kiriti roy অমনিবাস PDF। 

কিরীটি রায় অমনিবাস ডাউনলোড, kriti ray download PDF, নীহাররঞ্জন গুপ্ত
সাহিত্যের অনেক ধারার মাঝে রহস্য গল্প বা গোয়েন্দা কাহিনী একটি জনপ্রিয় ধারা। যদিও সাহিত্যের নানা বৈচিত্রময় ধারা রয়েছে এবং অনেক জনপ্রিয় গল্প উপন্যাস পড়েছি কিন্তু গোয়েন্দা কাহিনী বা থ্রিলার আমাকে যতটা আকর্ষণ করেছে অন্য কোনো ধরনের লেখা ততটা আকর্ষণ করতে পারেনি। এ যেনো এক নেশা। তবে এ জগত নিয়ে কিছু বলতে গেলে প্রথমেই গুরু হিসেবে ব্রিটিশ লেখক স্যার আর্থার কোনান ডয়েলের শার্লক হোমস এর নাম নিতেই হয়। তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের পরেই আসবো বাংলা সাহিত্যের গোয়েন্দা কাহিনীতে। আমরা বাঙালি। বাংলা ভাষায় বই পড়ে যতো আনন্দ পাই অন্য কোনো ভাষার বই পড়ে অতটা আনন্দ পাইনা। বাঙালি লেখকদের লেখা জনপ্রিয় গোয়েন্দা কাহিনী কি নেই? অবশ্যই আছে। ফেলুদার নাম কে না শুনেছে? সত্যজিৎ রায়ের ফেলুদাই সম্ভবত বাঙালি লেখকদের সৃষ্ট চরিত্রের মধ্যে সবচেয়ে জনপ্রিয় গোয়েন্দা চরিত্র। যদিও জরিপ করার কোনো উপায় নেই তারপরও অবস্থা দৃষ্টে তাই মনে হয়। কারণ বিভিন্ন লাইব্রেরিতে খুব সহজেই খুঁজে পাওয়া যায় ফেলুদার বই। চাহিদা না থাকলে তো আর বই তুলতে চায়না দোকানীরা। এছাড়া চলচ্চিত্রে, টিভিতে, মিডিয়াতেও ফেলুদার যথেষ্ট উপস্থিতি দেখা যায়।

কিন্তু আজকের লেখাটি ফেলুদাকে নিয়ে নয়। আরেক জনপ্রিয় বাঙালি গোয়েন্দা চরিত্র কিরীটি রায়কে নিয়ে  লেখা যার জনক ডাঃ নীহাররঞ্জন গুপ্ত। লেখক নীহাররঞ্জন গুপ্তের সবচেয়ে বড় পরিচিতি তিনি গোয়েন্দা kiriti roy চরিত্রের জনক। প্রায় দুই শতাধিক উপন্যাস লিখেছেন নীহাররঞ্জন গুপ্ত। গুগলে কিরীটি রায় লিখে সার্চ করলে যে তথ্যগুলো পাওয়া যায় সেসব পড়লেই বোঝা যায় কি পরিমাণ জনপ্রিয় ছিলো এই বাঙালি গোয়েন্দা চরিত্রটি। লন্ডনে চর্ম রোগ নিয়ে স্নাতকোত্তর পড়ার সময় কিংবদন্তি রহস্য উপন্যাস লেখিকা আগাথা ক্রিস্টির সাথে দেখা হয় নীহাররঞ্জন গুপ্তের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন এ লেখক এবং মেজর পদ লাভ করেন। এসময় তিনি বার্মা থেকে মিশর সহ বহু দেশ ভ্রমণের সুযোগ পান এবং বিচিত্র অভিজ্ঞতা সঞ্চয় করেন। ১৯১১ সালে জন্ম নেয়া এ গুনী লেখক ১৯৮৬ সালে ৭৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন। এমন ব্যাক্তিত্বময় প্রোফাইলের লেখকের লেখা বই কি মানসম্মত না হয়ে পারে? সত্যিই বাংলা সাহিত্যের গোয়েন্দা গল্পগুলোর মাঝে নীহাররঞ্জন গুপ্তের উপন্যাস গুলো প্রথম শ্রেণীর অন্তর্ভুক্ত। এমনকি আমি বলবো তিনি বাংলা রহস্য উপন্যাসের একজন দিকপাল। যদিও আমি নিজে গোয়েন্দা কাহিনীর একজন অনুরক্ত সে তুলনায় কিরীটি রায়ের সাথে আমার পরিচয় বেশ দেরিতে। তবে পড়ার পর মনে হচ্ছিল এ পরিচয় আরো আগে হলেই যেনো ভালো হতো!

কিরীটি রায় সিরিজের উপন্যাসগুলো একত্রিত করে তৈরি হয়েছে কিরীটি অমনিবাস। নিচে এরকম ১০টি খন্ডের ডাউনলোড লিংক দেয়া হলো পাঠকের জন্য।












No comments:

Post a Comment