Breaking

Translate

Monday, 30 July 2018

hreflang tag কি? SEO এর জন্য কখন এটি প্রয়োজন?

hreflang tag কি? কোথায় hreflang tag ব্যবহার করবেন আর কোথায় ব্যবহার করা যাবেনা?



আপনার যদি একটি ব্যাক্তিগত অথবা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট থাকে তাহলে এটিকে সঠিকভাবে চালানোর জন্য কিছু টেকনিক্যাল জ্ঞান অবশ্যই প্রয়োজন। এজন্য আজ এ ধরনের একটি গুরুত্বপূর্ণ টেকনিক্যাল বিষয় নিয়ে কিছু আলোচনা করবো। 

hreflang tag কি?

hreflang tag হলো এক ধরনের HTML কোড। এটি Multilingual ওয়েবসাইটের জন্য একটি টেকনিক্যাল সল্যুশন। অর্থাৎ যে সকল ওয়েবসাইটে একই লেখা একাধিক ভাষায় প্রকাশ করা হয় সেসব ওয়েবসাইটের জন্য এই hreflang tag খুবই জরুরী। যেমনঃ বিভিন্ন বাংলাদেশী পত্রিকার ওয়েবসাইটে দেখতে পাবেন তাদের খবরগুলো ইংরেজি এবং বাংলা উভয় ভাষায় পড়ার সুযোগ রয়েছে। এ ধরনের ওয়েবসাইটগুলোই Multilingual website। এধরনের একটি ওয়েবসাইটের মালিক চাইবেন তার ওয়েবসাইটের লেখাগুলো যেনো বাংলা এবং ইংরেজি  উভয় ভাষাভাষী পাঠক নিজ নিজ ভাষায় সার্চইঞ্জিনে সহজেই সার্চ করে খুঁজে পায়। আর এ ধরনের কাজ সম্পন্ন করার জন্যই এই hreflang tag ওয়েবসাইটে সংযোজন করা প্রয়োজন।
আর আপনার ওয়েবসাইটটি যদি একটি সিঙ্গেল ভাষার হয়ে থাকে অর্থাৎ আপনার ওয়েবপেজগুলোর যদি একাধিক ভাষার কোনো ভার্সন না থাকে তাহলে hreflang tag ব্যাবহারের কোনো প্রয়োজনই নেই।
বিষয়টি একেবারেই সহজ। তবে সহজ বিষয়ই বোঝার ভুলের জন্য অনেক সময় কঠিন হয়ে যায়। এজন্যই আজকের এই আলোচনা। লেখাটির উদ্যেশ্যে এটা নয় যে কিভাবে আপনার Multilingual ওয়েবসাইটে সঠিকভাবে hreflang tag ব্যাবহার করবেন। বরং লেখাটির মূল আলোচ্য বিষয় হলো hreflang tag সম্পর্কে সঠিক ধারণা না থাকলে আপনার সিঙ্গেল ভাষার ওয়েবসাইটেও কি কি ভুল কাজ করে ফেলতে পারেন যা ইতোমধ্যেই অনেকে করেছে এবং বিভিন্ন ফোরামে এ নিয়ে আলোচনাও আছে। এ ধরনের ভুল করা থেকে সতর্ক করা এবং ভুল করেই ফেললে তার সমাধান করে দেয়াই এই আলোচনার মূল উদ্দেশ্য।
এই ব্লগে আমি সাধারণত নিজের অভিজ্ঞতাগুলোই শেয়ার করে থাকি। আজও এ সংক্রান্ত নিজের অভিজ্ঞতাটিই শেয়ার করবো। এভাবে গল্পে গল্পে কিছু জটিল বিষয়ে সহজ আলোচনা হয়ে যাবে।
আপনার ওয়েবসাইট যদি গুগল সার্চ ইঞ্জিনে যুক্ত করা হয়ে থাকে তাহলে Google search console এ  গিয়ে Search Traffic > International Targeting এ ক্লিক করলে Language এবং Country দুটি অপশন আসবে। এরমধ্যে Language অপশনে ক্লিক করলে নিচের স্ক্রীনশটের মতো আসবে যেখানে লেখা আছে আপনার ওয়েবসাইটে কোনো hreflang tag নেই। মেসেজটি একটি error মেসেজের মতো দেখতে। অর্থাৎ যেনো এখানে hreflang tag থাকা জরুরী ছিলো কিন্ত তা দেয়া হয়নি।
hreflang tag কি? কিভাবে ব্যবহার করতে হয়।

প্রথমে এই মেসেজ দেখেই আমার মনে হয়েছিলো এটা হয়তো এমন ধরনের ল্যাংগুয়েজ ট্যাগ যা দিলে গুগল আমার ওয়েবসাইটের ভাষা সঠিকভাবে বুঝতে পারবে, সার্চ রেজাল্টে এগিয়ে থাকবো এবং আমার ওয়েবসাইটের SEO এর জন্যও এটি ভালো হবে! কাজেই গুগলে সার্চ করলাম " How to use hreflang tag in a blog? " এতে যে আর্টিকেলগুলো খুঁজে পেলাম তাতে দেখলাম নিচের HTML কোডটি আমার ব্লগের টেমপ্লেটের <head> ট্যাগের নিচে বসাতে বলা হচ্ছে!

<link href='http://www.samakal.info' hreflang='BN' rel='alternate'/>

এখানে BN হলো বাংলা ভাষার কোড। সেভাবেই কোডটি আমার ব্লগে বসিয়ে দিলাম। ভাবলাম এতে গুগল সঠিকভাবে বুঝতে পারবে আমার ব্লগের ভাষা বাংলা এবং সেইভাবে সার্চ রেজাল্ট দেখাবে ফলে আরো বেশি বাঙালি ভিজিটর আমার ব্লগে প্রবেশ করবে। 
কিন্তু কিছুদিন পরে Search Console এর Language অপশনে ঢুকে দেখতে পেলাম একটি Error মেসেজ দেখাচ্ছে। সেখানে দেখতে পেলাম লেখা আছে "URLs for your site and alternate URLs in 'BN' that do not have return tags." বুঝলাম কোনো ভুল হয়ে গেছে। অতঃপর আবার গুগল করে দেখলাম এটি শুধু আমার সমস্যা নয়, অনেকেরই এরকম হয়েছে এবং তারা সমাধানের জন্য বিভিন্ন ফোরামে প্রশ্নও করেছে।

আরো পড়ুন: ফেসবুক আপনার ব্লগ বা ওয়েবসাইটের লিংক ব্লক করে দিলে কি করবেন?

ফোরামগুলোতে এক্সপার্টগণ যে উত্তর দিয়েছেন তাতে বুঝলাম সিঙ্গেল ভাষার ওয়েবসাইটে hreflang tag ব্যাবহারের কোনো প্রয়োজন নেই। আর গুগল অটোমেটিক বুঝতে পারে কোন ওয়েবসাইট কি ভাষায় লেখা এবং সেভাবেই তারা সার্চ রেজাল্ট দেখায়!
ভালোভাবে শিওর হওয়ার জন্য নিজেও গুগলের Search Console হেল্প ফোরামে আমার সমস্যা তুলে ধরে সমাধান চাইলাম এবং একজন এক্সপার্ট একই উত্তর দিলেন। তিনি বললেন আমার ওয়েবসাইট থেকে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় hreflang tag টি মুছে ফেলতে যেহেতু আমার ওয়েবসাইটটি একটি সিঙ্গেল ভাষার ওয়েবসাইট।এভাবেই আমার সমস্যাটির সমাধান হয়ে গেলো এবং বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানলাম।
সরাসরি গুগল search console help থেকেও এ বিষয়ে বিস্তারিত জানতে পারেন।


আশাকরি লেখাটি অনেকেরই কাজে আসবে। আপনাদের কারো এরকম সমস্যা হয়ে থাকলে এখানে আপনার অভিজ্ঞতাটি কমেন্ট করে জানান।

No comments:

Post a Comment