Breaking

Translate

Wednesday, 31 January 2018

অবশেষে খুঁজে পেলাম মাসুদ রানা সিরিজের আমার পড়া প্রথম বই কালসাপ!

অবশেষে খুঁজে পেলাম মাসুদ রানা সিরিজের আমার পড়া প্রথম বই কালসাপ!


হঠাৎ করেই মাসুদ রানা সিরিজের সাথে পরিচয়।সময়টা স্পষ্ট করে মনে পড়েনা কারণ আজ থেকে কমপক্ষে আঠারো বছর আগের ঘটনা সম্ভবত ক্লাস এইট বা নাইনের ছাত্র তখন। বইটা পড়তে দিয়েছিলো এক ক্লাসফ্রেন্ড।সে ছিলো উত্তরাধিকার সূত্রে মাসুদ রানার ভক্ত। তার বাবা ছিলেন একজন মুক্তিযোদ্ধা এবং জাসদের রাজনীতির সাথেও জড়িত ছিলেন। শুনেছি তিনি ছিলেন মাসুদ রানার ভক্ত। তাঁর সংগ্রহ করা বইগুলোই হাতে আসে সেই বন্ধুটির। প্রথম যে বইটি আমাকে পড়তে দিয়েছিলো এতোদিন পরে এসে বইটির নাম আর স্পষ্ট মনে পড়ছিলো না তবে ঝাপসা ভাবে বইটির কাহিনীর দুই একটি খন্ড চিত্র চোখে ভাসছিলো আর আবছা ভাবে মনে হচ্ছিল বইটির নাম কাল সাপ হতে পারে! কোন প্রেক্ষাপটে বইটি আমাকে পড়তে দিয়েছিলো বন্ধুটি সেই প্রসঙ্গ স্মৃতি থেকে একেবারেই লোপাট! তবে শিওর হওয়ার জন্য কালসাপ বইটি ডাউনলোড করে পড়ার পর আর কোনো সন্দেহই নেই যে এই সেই ভয়ঙ্কর বই যা আমার কৈশোরে চিন্তা চেতনায় একেবারে ঝড় তুলে দিয়েছিলো! হঠাৎ কিছুদিন থেকে মনে হচ্ছিল মাসুদ রানা সিরিজের সাথে কিভাবে প্রথম পরিচয় হয়েছিলো সেই স্মৃতিটা সংরক্ষণ করা দরকার!
জীবনে প্রথম যদি কোনো কাল্পনিক চরিত্রের ভক্ত হয়ে থাকি সে হলো মাসুদ রানা! একবার শুরু করার পর আর ছাড়তে পারিনি! কতগুলো বই পড়েছি তার হিসেব নিজেরই আর স্মরণ নেই। বেশিরভাগই নিজে কিনে পড়া। তাও আবার নতুন বই! অনেকেই হয়তো পুরাতন বই কিনে পড়ে থাকবেন তবে নিজের পছন্দ অনুযায়ী খুঁজে পাওয়া যেতোনা বলে সব নতুনই কিনে পড়তাম । পেপারব্যাক হওয়ায় দাম খুব বেশি পড়তো না। অল্প কিছু বই সেই বন্ধুর কাছে ধার করে পড়া! তবে পরবর্তীতে আমিও ধার দিয়েছি অনেক এমনকি কিছু বই তো আবার রিটার্নও পাইনি ! স্বভাবতই বইগুলো পড়ার সময় নিজেকে মাসুদ রানা হিসেবে কল্পনা করতাম। ভবিষ্যতে মাসুদ রানা হতে চাইতাম! এমনকি যদিও জানি এখন আর মাসুদ রানার মতো স্পাই হওয়া বাস্তবে সম্ভব নয় তবুও এখনো মাসুদ রানার কিছু বৈশিষ্ট্য ব্যাক্তিগত জীবনে ধারণ করতে ইচ্ছে হয়! বিশেষ করে বলতে হয় জীবনের এমন সময়গুলোতে মাসুদ রানা পড়তাম যখন বিরাট বিপদ আর প্রতিকূলতার মধ্যে দিয়ে জীবন অতিবাহিত হচ্ছিল। মাসুদ রানার অদম্য সাহস আর শত বিপদের মাঝেও মাথা ঠান্ডা রেখে অসম্ভবকে সম্ভব করার চেষ্টা এবং লক্ষ্য ভেদ করার অবিচল সংকল্প, লক্ষ্য অর্জনে বিপুল ধৈর্য্য আমার মাঝেও শক্তি জোগাতো!

সমসাময়িক বন্ধুদের মধ্যে যাদের টুকটাক পাঠভ্যাস ছিলো বেশিরভাগই দেখতাম হুমায়ূন আহমেদ নিয়ে মত্ত! আমার ভালো লাগতো না। অবশ্য পাঠক সংখ্যা বিচারে হয়তো হুমায়ূন আহমেদেরই পাঠক সংখ্যা বেশি হবে । থ্রিলার বা রহস্য রোমাঞ্চ উপন্যাসের পাঠক তুলনামূলক কম। এছাড়া এসব বই নিয়ে প্রকাশ্যে আলোচনা,প্রচারণা, উৎসাহও কম! যারা ভক্ত তাঁরা নিরবে নিভৃতেই ভক্ত ! বইগুলো কমার্শিয়াল ধরনের হওয়ায় হয়তো শিল্পগুন বিচারেও সাহিত্য বোদ্ধাদের তেমন আগ্রহ দেখা যায়না। আবার শুনেছি মাসুদ রানার চরিত্র বৈশিষ্ট্য নিয়েও সমালোচনা আছে। থাকতেই পারে। তবে যদি যৌনতার প্রসঙ্গ আসে বলতে হয় অন্যান্য জনপ্রিয় এবং প্রশংসিত উপন্যাসগুলো পড়ে দেখুন সেখানে কি যৌনতা নেই? অনেক কালজয়ী উপন্যাসেও অনেক প্রকটভাবেই যৌনতা আছে! কাজেই এ নিয়ে সমালোচনা করতে গেলে শুধু মাসুদ রানার প্রসঙ্গ তুললে পক্ষপাতিত্ব হয়ে যাবে।




যেসময় মাসুদ রানা পড়তাম তখন ইবুকের অপসন ছিলোনা। এখন অনেক বই চাইলে নেট থেকেই ডাউনলোড করে পড়া যায়।

আগ্রহী হলে আপনিও ডাউনলোড করে পড়তে পারেন। সবগুলো বই হয়তো পাওয়া যাবেনা তবে বেশ কিছু মাসুদ রানার বই ইবুক আকারে পাবেন।

ইবুক অবশ্য খুব বেশি পড়িনি আমি আর ফ্রী ইবুকের প্রতি বেশি উৎসাহ দিলে লেখক, প্রকাশকগণ ক্ষতিগ্রস্ত হতে পারেন তাই সম্ভব হলে কিনেই পড়ুন।

মাসুদ রানা সম্পর্কে যারা প্রথম শুনছেন তারা বিস্তারিত জানতে আমার পূর্বের লেখাটি পড়তে পারেন।

লেখাটি আর বড় করতে চাইনা তবে শেষে এতটুকুই বলতে পারি আমার জীবনে চিন্তা চেতনায় মাসুদ রানা চরিত্রের প্রবল প্রভাব অস্বীকার করতে পারবোনা! পরবর্তীতে এ বিষয়ে আরো কিছু স্মৃতিচারণের ইচ্ছে আছে।ভালো লাগলে সাথেই থাকুন আর কমেন্ট করে জানান আপনার মাসুদ রানা অনুভূতি ।
কালসাপ ডাউনলোড, মাসুদ রানা, kalsap PDF download masud rana kalsap PDF download
কালসাপ

2 comments: