Breaking

Translate

Monday, 24 July 2017

Huawei ফোনকে হাওয়াই বলবেননা ,বলুন হুয়াওয়ে!

Huawei এবং Xiaomi ফোনের নাম নিশ্চয়ই জানেন। কিন্তু ব্র্যান্ড দুটির নামের সঠিক উচ্চারণ জানেন কি?


বর্তমানে এনড্রয়েড ফোনের জগতে চায়নিজ Huawei একটি জনপ্রিয় ব্র্যান্ড।বাংলাদেশে অনেকেই এখন এই ব্রান্ডের ফোন ব্যাবহার করছেন।দিন দিন এই ফোনের বাজার বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশে।কিন্তু দুঃখের বিষয় ব্রান্ডটির সঠিক নাম উচ্চারণ করতে পারেন খুব অল্প সংখ্যক ব্যাবহারকারী।ভুল করে অধিকাংশই উচ্চারণ করেন হাওয়াই!কিন্তু এটা ভুল উচ্চারণ!
বাংলাদেশের শুধু একটি অঞ্চলে নয় বরং বিভিন্ন অঞ্চলেই এই ভুল উচ্চারণ শুনেছি। রংপুর, সিলেট, মোলভীবাজার, হবিগঞ্জ ইত্যাদি অঞ্চলের বেশ কয়েকজনের মুখেই শুনেছি এই ভুল উচ্চারণ! সঠিক উচ্চারণ হুয়াওয়ে।সাধারণ একটি বিষয়।না জানাটা দোষের কিছু নয়। আমরা কতো কিছুই তো জানিনা। তবে সঠিক উচ্চারণ জানা থাকলে আশাকরি এটি নিয়ে কারও কাছে আর বিব্রত হতে হবেনা।
না হলে বলা তো যায়না এই সামান্য ভুল ধরিয়ে দিয়ে হয়ত কেউ আচমকা আপনাকে বিব্রত করতেও পারে! তখন এই সামান্য কারণে লজ্জা পেতে পারেন। এতে একটু হলেও আপনার ব্যাক্তিত্ব ক্ষুন্ন হতে পারে। এটি একটি উদাহরণ মাত্র ।এরকম আরো অনেক ছোটখাটো বিষয়ে আমরা ভুল করে ফেলি।



আরেকটি ব্র্যান্ড আছে যেটির উচ্চারণও এরকম খিটিমিটি Xiaomi। এটিকে কি উচ্চারণ করেন? এটির উচ্চারণ অবশ্য আমি দুইরকম পেয়েছি বিভিন্ন জাতীয় পত্রিকায়। কোনটিতে এসেছে শাওমি আবার কোনটিতে এসেছে জিয়াওমি। আসলে বিদেশী ভাষার শব্দ এগুলো। তাই উচ্চারণ করতে আমাদের সমস্যা হয়। বিশেষ করে চাইনিজ,কোরিয়ান বা জাপানি শব্দগুলো একেবারেই অপরিচিত আমাদের কাছে। এজন্যই খিটিমিটি লেগে যায় উচ্চারণ করতে।

No comments:

Post a Comment