Breaking

Translate

Saturday, 29 July 2017

মাত্র একদিনের জন্য বিল গেটসের চেয়েও ধনী হয়ে গিয়েছিলেন আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস!

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।
জেফ বেজোস

বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির চেয়েও ধনী হয়ে গেলেন জেফ বেজোস!


১৯৯৫ সালে ১২.৯ বিলিয়ন ডলার নিয়ে প্রথম বারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি হওয়ার সম্মান অর্জন করেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস!এর পর বিগত ২৪ বছরে ১৮ বার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির উপাধি ধরে রেখেছেন তিনি!এর মাঝে মাত্র দুজন ব্যাক্তি তাকে টপকানোর সুযোগ পেয়েছিলেন!২০১০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির খেতাব বিল গেটসের কাছ থেকে বেহাত হয়ে চলে যায় মেক্সিকোর কার্লোস স্লিমের কাছে এবং ২০০৮ সালে এই খেতাব ছিনিয়ে নেন ওয়ারেন বাফেট!

কিন্তু গত ২৭শে জুলাই ২০১৭ তারিখে বিশ্বকে চমকে দেন জেফ বেজোস!ঐ দিন হঠাৎ তাঁর সম্পদের পরিমাণ দাঁড়ায় ৯১.৪ বিলিয়ন ডলার!যা বিলগেটসের চেয়েও ১.৪ বিলিয়ন ডলার বেশি!কিন্তুু মাত্র কয়েক ঘন্টা পরই আবার হারানো স্থান পুনরুদ্ধার করেন বিল গেটস!




কিন্তু কে এই জেফ বেজোস? আর কিভাবেই বা এটি সম্ভব হলো তাঁর পক্ষে?জেফ বেজোস বর্তমানে বিশ্বের ২য় শীর্ষ ধনী!বিশ্ববিখ্যাত আমাজন ইকমার্স কোম্পানির প্রতিষ্ঠাতা তিনি!বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শপিং ওয়েবসাইট আমাজন ডট কম!কোম্পানিটির বর্তমান বাজার মূল্য ৫০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে যার ১৬% শেয়ারের মালিক তিনি!কোম্পানির চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি!

সেদিন হঠাৎ কি হয়েছিলো?তেমন কিছুই না!আমাজনের শেয়ারের মূল্য শুধু বেড়ে গিয়েছিলো ২.৫%! আর তাতেই মাত্র কয়েক ঘন্টার জন্য বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিতে পরিনত হয়েছিলেন তিনি!২০১৩ খ্রী: বিশ্বখ্যাত ওয়াশিংটন পোস্ট পত্রিকাটি কিনে নেন এই ধনকুবের!




১৯৯৪ সালে বাড়ির গ্যারেজে বসে অনলাইনে বই বিক্রি দিয়ে আমাজনের যাত্রা শুরু করেছিলেন তিনি!এখন তিনি বিশ্বের ২য় শীর্ষ ধনী!শুন্য থেকে শুরু করে তাঁর এই পর্যায়ে আসার ইতিহাস এবং তাঁর সফলতার পেছনের গুনাবলী বর্ণনা করতে গেলে এই লেখাটির পরিধি আরো অনেক বেড়ে যাবে বিধায় আপাতত এখানেই শেষ করা হলো!আগামীতে তাঁর জীবনী,অসাধারণ সাফল্য ও অকল্পনীয় উথান নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।



No comments:

Post a Comment